Bayanno Tv
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৭
×

তাইওয়ানের আকাশে রেকর্ডসংখ্যক চীনা যুদ্ধবিমান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ জুন ২০২১, ১৮:০১

তাইওয়ানের আকাশে রেকর্ডসংখ্যক চীনা যুদ্ধবিমান

আবারও তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় অণুপ্রবেশের ঘটনা। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ ঘটনায় উদ্বেগ জানিয়ে তাইওয়ান কর্তৃপক্ষ জানায়, চীনের ২৮টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আকাশ নিরাপত্তার জন্য চিহ্নিত এয়ার ডিফেন্স জোনে বিমানগুলো প্রবেশ করে। এর মধ্যে পারমাণবিক বোমা বহনে সক্ষম জেটও রয়েছে। এ সংখ্যা সাম্প্রতিক সময়ের মধ্যে সর্বোচ্চ। তাইওয়ানের কয়েকটি অঞ্চলের কাছ দিয়ে প্রদক্ষিণ করে যুদ্ধবিমানগুলো।

এদিকে, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো সম্মেলনে অংশ নেওয়া পশ্চিমা নেতাদের চীনের সামরিক হুমকি সম্পর্কে কড়া বার্তা দেওয়ার মাত্র একদিন পর এই অণুপ্রবেশের ঘটনা ঘটলো।

তাইওয়ানের সঙ্গে চীনের বিরোধপূর্ণ সম্পর্ক রয়েছে। তাইওয়ানকে নিজস্ব ভূখন্ডের একটি বিচ্ছিন্ন প্রদেশ দাবি করে চীন। আর স্বায়ত্তশাসিত রাষ্ট্র বলে দাবি তাইওয়ানের। এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময় সেখানে আগ্রাসী কার্যক্রম চালায় শি প্রশাসন। চলতি বছর দুই দফা আকাশসীমা লঙ্ঘন করেছে চীন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।