Bayanno Tv
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৭
×

ভুটানে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু, নেপালে নিখোঁজ সাত

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ জুন ২০২১, ১৮:৫৫

ভুটানে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু, নেপালে নিখোঁজ সাত

ভুটানে ভারি বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় দূর্গম পাহাড়ি অঞ্চলে একটি ক্যাম্প ভেসে মারা গেছে অন্তত ১০ জন। আহত হয়েছে আরো পাঁচজন। বুধবার এ হতাহতের ঘটনা ঘটে। রাজধানী থিম্পু থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তরে লায়া শহরের নিকটবর্তী একটি এলাকায় ঘটনাটি ঘটে। প্রতিবেশী নেপালে বন্যায় নিখোঁজ হয়েছে কমপক্ষে সাতজন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভুটানের একদল গ্রামবাসী মূল্যবান ওষুধ তৈরিতে ব্যবহৃত ছত্রাক কিড়া-জড়ি সংগ্রহ করতে ওই পর্বতে গিয়েছিল। রাতে তাঁবুতে ঘুমানোর পর মধ্যরাতে হঠাৎ বন্যার পানি তাদের ভাসিয়ে নিয়ে যায়। উজান থেকে নেমে আসা ঢল মানুষগুলোকে ভাসিয়ে নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। ক্যাম্পটি ছিল রাজধানী থিম্পু থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে লায়া এলাকায়। বন্যার পানিতে তা পুরোপুরি ভেসে গেছে।

ইতোমধ্যে ঘটনাস্থল থেকে আহতদের সরিয়ে আনতে দুটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। এছাড়া ঘটনাস্থলে যাত্রা করেছে ভুটানের সশস্ত্র বাহিনীর উদ্ধারকারীরা। বন্যাকবলিত দুর্গম এলাকার কাছাকাছি রাস্তা থেকে প্রায় ১১ ঘণ্টা পেয়ে হেঁটে সেখানে তাদের যেতে হবে।

এক বিবৃতিতে এ ঘটনায় শোক জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। প্রধানমন্ত্রী বলেন, উচ্চভূমিতে কিড়া-জড়ি সংগ্রহকারী একটি দল শোচনীয় ঘটনার শিকার হয়েছে। মর্মান্তিক ঘটনার কথা শোনার পর আমাদের মন আজ লায়ার ওই লোকদের জন্য ভারাক্রান্ত হয়ে আছে।

প্রতি বছর কিড়া-জড়ি বা কর্ডিসেপ সংগ্রহ করতে সুউচ্চ তৃণভূমিতে যায় ভুটান ও নেপালের গ্রামবাসী। সমুদ্র পৃষ্ঠ থেকে তিন-চার কিলোমিটার উচ্চতায় মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী বলে কথিত এসব কিড়া-জড়ি পাওয়া যায়। যা খুবই উচ্চমূল্যে বিক্রি হয় বিশ্ববাজারে। এই ফাঙ্গাসে ওষধি গুণ রয়েছে বলে বিশ্বাস করা হয়।

ভুটানি সংবাদপত্রে বলা হয়, দুটি পাহাড়ের মাঝখানে একটি স্রোতধারার পাশে তাঁবু গেড়েছিল গ্রামবাসীরা। বন্যার পানি নেমে এসে তাদের ভাসিয়ে নিয়ে যায় বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, চীনের তিব্বত অঞ্চলের সীমান্তবর্তী নেপালের সিন্ধুপালচোক জেলায় ভারি বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় নিখোঁজ হয়েছে কমপক্ষে সাতজন। বন্যায় মেলামচি নদীর পানি ঢুকে ডুবে গেছে বহু ঘরবাড়ি। এ তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং।

তামাং বলেন, আমরা ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করছি।

মৌসুমি বায়ুর প্রভাব আর বর্ষাকাল শুরু হতেই তিনদিন ধরে প্রবল বৃষ্টিপাত হচ্ছে নেপাল ও ভুটানে। দেশটির নারায়নি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। নদী-তীরে বসবাসরত মানুষকে সতর্ক থাকতে বলেছে নেপালের কর্তৃপক্ষ।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।