Bayanno Tv
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৭
×

হজে আসছে অত্যাধুনিক ইহরাম

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ জুন ২০২১, ১৯:১৫

হজে আসছে অত্যাধুনিক ইহরাম

পবিত্র হজ ও ওমরাহ পালনের সময় দুই টুকরো সাদা বস্ত্র পরিধান করে মুসুল্লিরা।একে ইহরাম বলা হয়। একেবারে সাধারণ সেলাইবিহীন ওই সুতি কাপড় পরে হজ পালন করে ধর্মপ্রাণ মুসলিমরা। এবার সময়ের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক হচ্ছে ইহরাম। তবে নকশায় নয়, মূলত ইহরামের কাপড়ের গঠনশৈলীতে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানায়, ন্যানোটেকনোলজি সংযুক্ত এবং ব্যাকটেরিয়া-প্রতিরোধী কাপড় দিয়ে এই ইহরাম তৈরি হচ্ছে। ২০২০ সালে হজের সময় এ ধরনের ইহরাম প্রথম ব্যবহৃত হয়। এটি উদ্ভাবন করেন সৌদি আরবের হামাদ আল-ইয়ামি আর এটি তৈরি হয় পাকিস্তানে।

ন্যানোটেকনোলজি সংযুক্ত কাপড়টি ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি প্রতিরোধে সক্ষম। এটি শতভাগ তুলার সুতো দিয়ে তৈরি। ধোয়া যাবে ৯০ বারের বেশি।

আন্তর্জাতিক মানদন্ড বজায় রেখে তৈরি করা ইহরামে ব্যবহার্য কাপড়ের অনুমোদন দিয়েছে সৌদি স্ট্যান্ডার্ডস, মেট্রোলজি অ্যান্ড কোয়ালিটি অর্গানাইজেশন এসএএসও।

খালিজ টাইমসের তথ্য অনুযায়ী, এবারের হজে অত্যাধুনিক কাপড়ের ইহরাম ব্যবহৃত হবে। ২০৩০ সাল থেকে বাণিজ্যিকভাবে এর ব্যবহার শুরু হবে।

করোনা মহামারির কারণে টানা দ্বিতীয় বছর শুধু স্থানীয়দের হজ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব। ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে টিকা নেওয়া এবং যাদের গুরুতর কোনো অসুখ নেই কেবল তারাই হজের অনুমতি পাবে। এরপরও সর্বোচ্চ ৬০ হাজার জনকে হজের অনুমতি দেবে সৌদি কর্তৃপক্ষ।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।