Bayanno Tv
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৭
×

পরিবর্তনের হাওয়া সৌদি আরবে

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২১ জুন ২০২১, ১৪:৫৫

পরিবর্তনের হাওয়া সৌদি আরবে

ধীরে ধীরে ওয়াহাবি মতবাদ থেকে সরে যাচ্ছে সৌদি আরব। গেল কয়েক বছর ধরে দেশটির নানা সংস্কারমূলক পদক্ষেপ তারই ইঙ্গিত দিচ্ছে। মসজিদে মাইকের আওয়াজ কমানো, নারীদের একা বসবাস ও গাড়ি চালানোর অনুমতি, ২৪ ঘণ্টা শপিং মল, রেস্তোরাঁ খোলা রাখার মতো সিদ্ধান্ত একসময় দেশটিতে কল্পনাও করা যেত না।

তবে কয়েক বছর ধরে সৌদি সরকার এমন কিছু সিদ্ধান্ত নিয়েছে যা দেখে বিস্মিত পুরো বিশ্ব। এক সময় কঠোর ধর্মীয় অনুশাসন মেনে চলা রীতির দেশটি এখন অন্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে মনোনিবেশ করেছে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারে।

কয়েকদিন আগে ৯০ হাজারের বেশি মসজিদের দেশটিতে মসজিদে মাইকের আওয়াজ কম রাখা সংক্রান্ত নির্দেশনা জারি করে সৌদি আরব। কর্তৃপক্ষ জানায়, মাইকের ভলিউমে উচ্চমাত্রার শব্দ তৈরি হয়। এটি শিশু ও বয়স্কদের জন্য ক্ষতিকর। দেশটির এমন সরকারি নির্দেশনার প্রতিবাদে অনলাইনে হ্যাশট্যাগ আন্দোলনও হয়।

তবে এসব প্রতিবাদকে ছাপিয়ে প্রচলিত নিয়ম ভেঙে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার প্রত্যয়ে অনঢ় অবস্থানে সৌদি সরকার। এমন কিছু সংস্কার পদক্ষেপ নিয়েছে দেশটি যা আগে চিন্তাও করা যেত না। কয়েক বছর আগেও শক্তিশালী অবস্থানে ছিল ধর্মীয় পুলিশ। কিন্তু যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর ক্রমেই দুর্বল হতে থাকে এই বাহিনী।

শুধু তাই নয়। নারীদের অধিকার প্রতিষ্ঠায় নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই ভ্রমণ, বিয়ে এবং তালাক দেওয়ার ক্ষমতা দিয়ে আইন করা হয়েছে। এর আগে নারীদের গাড়ি চালানো ও সিনেমা হল স্থাপনের অনুমতি দেওয়া হয়। একসময় সৌদি আরবে নামাজের সময় শপিং মল ও রেস্তোরাঁ বন্ধ রাখার রীতি ছিল। এখন ২৪ ঘণ্টাই খোলা রাখা হয়। এমনকি রেস্তোরায় উচ্চ শব্দে গান বাজানোর অনুমতিও দেওয়া হয়েছে।

একসময় ইসলাম ছাড়া অন্য ধর্মের আচার-অনুষ্ঠান পালন নিষিদ্ধ ছিল। এখন অন্য ধর্মাবলম্বীদের উপাসনালয় স্থাপনের অনুমতি দেওয়া হচ্ছে। একসময় যা কল্পনার বাইরে ছিল। পরিবর্তনের ছোঁয়া লেগেছে স্কুলের পাঠ্যবইতেও। অমুসিলমদের অবমাননা করা শব্দ তুলে দেওয়া হয়েছে। তবে নিষেধাজ্ঞা বহাল রয়েছে মদ্যপান ও বিক্রিতে।

২০১৬ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ প্রকাশের পর থেকেই সৌদি আরবে নতুন নতুন পদক্ষেপ নেওয়া শুরু হয়। যা এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।