Bayanno Tv
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
×

এবার চাঁদে যাবে তুরস্ক: এরদোয়ান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫০

এবার চাঁদে যাবে তুরস্ক: এরদোয়ান

তুরস্কের একশ বছর পূর্তি উপলক্ষে ২০২৩ সালে চাঁদে যাওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। একই সঙ্গে মহাকাশে মহাকাশ বন্দর নির্মাণের ঘোষণাও দিয়েছেন তিনি। আগামী ১০ বছরের জন্য কয়েকটি পরিকল্পনাও ঘোষণা করেন তুর্কি প্রেসিডেন্ট।

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে জানায়, তুরস্কের মহাকাশ পরিকল্পনার কথা জানিয়ে এরদোয়ান বলেন, ২০২৩ সালের শেষের দিকে আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তিতে চাঁদে হাইব্রিড রকেট পাঠানো হবে। আল্লাহ চাইলে আমরা চাঁদে যাচ্ছি। আমরা মহাকাশ-বন্দর গড়ে তুলতে চাই। তুরস্ক যেন রকেট প্রযুক্তিতে অগ্রণী দেশে পরিণত হয়। আমি আশা করব, আমাদের প্রয়াস সফল হবে এবং মহাকাশ গবেষণায় এগিয়ে থাকা দেশের তালিকায় ঠাঁই পাবে তুরস্কও।

তিনি বলেন, আমাদের পা থাকবে মাটিতে, চোখ থাকবে আকাশে। আমাদের শিকড় থাকবে বিশ্বে আর ডালপালা থাকবে মহাকাশে।

২০১৮ সালে তুরস্কের মহাকাশ এজেন্সি তৈরি হয়। ওই সময় দেশটির আর্থিক অবস্থা শোচনীয় ছিল। তার মধ্যে এই এজেন্সির গঠন নিয়ে সমালোচনায় পড়েন এরদোয়ান। তবে এই প্রকল্পের সমর্থকদের দাবি ছিল, এতে তুরস্কের মহাকাশ গবেষকরা উপকৃত হবে এবং ব্রেন ড্রেন বন্ধ হবে। তবে মহাকাশ অভিযানে কত অর্থ খরচ হবে তা জানাননি এরদোয়ান।

ইতোমধ্যে স্পেসএক্সের প্রধান এলোন মাস্কের সঙ্গে কথা বলেছেন এরদোয়ান। তুর্কি কোম্পানিগুলোকে মহাকাশ অভিযানে সাহায্য করার অনুরোধ করেছেন তিনি। স্পেস এক্সের সহযোগিতায় যুক্তরাষ্ট্র থেকে মহাকাশে গেছে তুরস্কের উপগ্রহ টার্কস্যাট ৫এ।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।