Bayanno Tv
শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৭
×

ভূমিকম্পের পর সুনামির সর্তকতা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৩৪

সুনামির সর্তকতা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৭.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হ্ওয়ার পর জোরালো সুনামি সতর্কতা জারি করা হয়েছে ।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, বুধবার স্থানীয় সময় অনুযায়ী মধ্যরাতে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল নিউ ক্যালেডোনিয়া থেকে ৪১৫ কিলোমিটার পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে  কম্পন হয়।

এর ফলে, ফিজি-নিউজিল্যান্ড ও ভানুয়াতুর কয়েকটি উপকূলে বিপজ্জনক সুনামির ঢেউ দেখা যায়। সাধারণ সময়ের তুলনায় ঢেউয়ের উচ্চতা ছিল তিন ফুটের বেশি। সুনামি আতঙ্কে লর্ড হাওয়ে দ্বীপে জরুরি সতকর্তা জারি করেছে অস্ট্রেলিয়া।

 অস্ট্রেলিয়ার আবহাওয়া বিভাগ জানায়, মূল ভূখণ্ড থেকে পূর্বদিকে ৩৪০ মাইল দূরে অবস্থিত লর্ড হো দ্বীপে সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। সুনামির সতর্কতা জারি করা হয় নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতুসহ আশেপাশের আরও কয়েকটি দেশেও।

নিউ সাউথওয়েলস প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এই ভূমিকম্পের ফলে তিন ঘণ্টার মধ্যে সুনামি আঘাত হানতে পারে। এতে ০.৩ মিটার থেকে এক মিটার উচ্চতা পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে ফিজি, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতে।

উপকূলবর্তী মানুষদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে নিউজিল্যান্ডও। 

এক বিবৃতিতে নিউজিল্যান্ডের জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর জানিয়েছে, উপকূলবর্তী অঞ্চলগুলোর বাসিন্দাদের সমুদ্র, নদীর মতো জলাশয় থেকে দূরে সরে যেতে বলা হয়েছে। তীব্র স্রোত ও অস্বাভাবিক ঢেউ আছড়ে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে নিউজিল্যান্ডের উপকূলবর্তী অঞ্চলগুলোতে।

নিউজিল্যান্ডের উত্তর দিকের দ্বীপে, অকল্যান্ডের পূর্বদিক দ্য গ্রেট ব্যারিয়ার আইল্যান্ডে এবং নিউজিল্যান্ডের পূর্বদিকের উপকূল সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। তবে সুনামি সতর্কতা জারি করা হয়েছে শুধুমাত্র নিউজিল্যান্ডের উত্তর দিকে।

২০১৮ সালে শেষবার ওই অঞ্চলে ব্যাপক সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে আছড়ে পড়েছিল সুনামি। সেই ঘটনায় মারা যায় প্রায় সাড়ে চার হাজার মানুষ। 

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।