Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

মিয়ানমারে বাড়ল নিষেধাজ্ঞা, কঠোর অবরোধের হুঁশিয়ারি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫০

মিয়ানমারে বাড়ল নিষেধাজ্ঞা, কঠোর অবরোধের হুঁশিয়ারি

মিয়ানমারে অভ্যুত্থানের জেরে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টসহ কয়েকজন সেনা কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক না হলে তাদের ওপর আরও বড় অর্থনৈতিক অবরোধ আরোপের কড়া হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার মিয়ানমারের প্রতিরক্ষামন্ত্রী এবং সেনা পরিচালিত তিনটি প্রতিষ্ঠানসহ কয়েকজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের দিয়েছে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ। একইসঙ্গে বাড়ানো হয়েছে দেশটিতে অভ্যুত্থানে মূল ভূমিকা রাখা শীর্ষ দুই সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার পরিধিও।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিষয়ক মন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, গেল এক ফেব্রুয়ারির অভ্যুত্থান ছিল বার্মা (মিয়ানমার) এর গণতন্ত্রে রূপান্তর এবং আইনের শাসনের ওপর সরাসরি আঘাত।

মিয়ানমারের জান্তা সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, বার্মার সামরিক বাহিনী অবস্থান না বদলালে বাড়তি পদক্ষেপ নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে আরো সহিংসতা হলে বার্মিজ সামরিক বাহিনীর জন্য আজকের নিষেধাজ্ঞা মাত্রই প্রথমটি হবে।

নতুন ঘোষণায় মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইং এবং ডেপুটি কমান্ডার-ইন-চিফ সো উইনের ওপর বাড়তি নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। অবশ্য ২০১৯ সালে রোহিঙ্গা নির্যাতনের অভিযোগে আগেই ওই দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার তালিকায় আরও রয়েছে মিয়ানমারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা কাউন্সিলের ছয় সদস্য এবং সেনাবাহিনী ঘোষিত স্টেট কাউন্সিলের চার কর্মকর্তা। এদের মধ্যে রয়েছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী মায়া তুন ও’র নামও।

হোয়াইট হাউজ জানায়, এই নিষেধাজ্ঞা চিরস্থায়ী হওয়া জরুরি নয়। মিয়ানমার সেনাবাহিনীকে তাৎক্ষণিকভাবে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়া, জরুরি অবস্থা প্রত্যাহার, বেআইনিভাবে আটক নেতাদের মুক্তি এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংস না হওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এর আগে, গেল বুধবার মিয়ানমারে সেনা অভ্যুত্থানে জড়িতদের ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি নির্বাহী আদেশের অনুমোদন দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।