Bayanno Tv
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭
×

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল বাতিল

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৩

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল বাতিল

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দে ডোনাল্ড ট্রাম্পের জারি করা জাতীয় জরুরি আদেশ বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার কংগ্রেসকে লেখা একটি চিঠিতে ট্রাম্পের আদেশটি অযৌক্তিক এবং দেয়াল নির্মাণে করদাতাদের অর্থ নতুন করে ব্যয় করা হবে না বলে জানান তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২০১৯ সালে দেয়াল নির্মাণ করতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে কংগ্রেসকে উপেক্ষা করে সামরিক তহবিল থেকে দেয়াল নির্মাণে অর্থায়ণ করেন তিনি। ট্রাম্প প্রশাসনের মেয়াদ শেষ হওয়ার সময় প্রকল্পটতে ব্যয় হয়েছে প্রায় আড়াই হাজার কোটি ডলার।

বৃহস্পতিবার এক চিঠিতে বাইডেন লেখেন সাধারণ মার্কিনীদের কষ্টার্জিত অর্থ ও করের একটি পয়সাও আর দক্ষিণ সীমান্তে দেয়াল নির্মাণের পেছনে ব্যয় হবে না। দেয়াল নির্মাণের জন্য বরাদ্দকৃত সব সম্পদেরই মূল্যায়ণ করা হবে।

দায়িত্ব নেওয়ার পর ট্রাম্পের বেশ কিছু নীতি বদলাতে নির্বাহী আদেশ জারি করছেন বাইডেন। এরই ধারাবাহিকতায় সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ বাতিল করেন তিনি।

২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম প্রতিশ্রুতি ছিলো মেক্সিকো সীমান্ত দেয়াল নির্মাণ করা। তবে প্রকল্পটি ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রবল বিরোধিতায় পড়ে। আর জরুরি ক্ষমতা ব্যবহার করে হলেও তা এগিয়ে নিতে অনড় থাকেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প।

২০১৭ সালে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে যুক্তরাষ্ট্রের সীমান্তজুড়ে মোট ৬৫৪ মাইল দীর্ঘ দেয়াল ছিলো। তিনি দায়িত্ব পালনের সময় নতুন করে ৮০ মাইল দেয়াল নির্মাণ করা হয়। আর পুরনো দেয়ালের চারশ মাইল বদলে ফেলা হয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।