Bayanno Tv
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
×

সৌদি আরবে আবারও তুষারপাত, বরফ চাদরে মরুভূমি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৫

সৌদি আরবে আবারও তুষারপাত, বরফ চাদরে মরুভূমি

কয়েক সপ্তাহের ব্যবধানে আবারও তুষারপাতের কবলে পড়েছে সৌদি আরব। কয়েকদিন ধরেই তাপমাত্রা হিমাঙ্কের নিচে অবস্থান করছিলো দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভা প্রদেশে। যেখানে তাপমাত্রা ঘোরাঘুরি করছিল ১৩ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসে, সেখানে হঠাৎ একেবারে শূন্যের নিচে! বালির মরুভূমি বরফের চাদরে ঢেকে গেছে সৌদি আরবের উত্তর-পশ্চিম এবং মধ্য অঞ্চলে।

সৌদির গণমাধ্যম জানায়, মঙ্গলবার ব্যাপক তুষারপাত শুরু হয়। রাতারাতি বালির মরুভূমি বদলে যায় বরফে। সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে তাবাব শহরে। বরফের চাদরে ঢেকে যায় মরুভূমিসহ পুরো পাহাড়ি এলাকা।

স্থানীয় বাসিন্দাদের দাবি, এই ঘটনা বিরলতম। এর আগে এমনটা কোনোদিন ঘটেনি। উত্তর আল জফের তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কেরও ৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে। সমুদ্র পৃষ্ঠ থেকে দুই হাজার ফুট উঁচু পাহাড়ি এলাকা ঢেকে গেছে বরফে।

বরফ পড়ায় আনন্দে রাস্তায় নেমে আসে বাসিন্দারা। হঠাৎ এভাবে বরফ পড়া নিয়ে তারা বিস্মিত। তেমনি আনন্দে আত্মহারাও। রুক্ষ, শুষ্ক মরুভূমিতে রাতারাতি সুইজারল্যান্ড হয়ে যাবে তা কখনো ভাবেনি তারা। বরফে ঢাকা প্রকৃতির ছবি ও ভিডিও পোস্ট হওয়ার পর রীতিমতো ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

আভা প্রদেশের তুষারপাতকে বিরল ঘটনা বলছে আবহাওয়া দপ্তর। মাঝে মাঝে হাল্কা বৃষ্টি, মেঘলা আবহাওয়া ছিল কয়েকদিন ধরে। এমনিতে সেখানকার গড় তাপমাত্রা যথেষ্ট বেশি। আবহাওয়াবিদদের মতে, এলাকাটিতে কয়েকদিন ধরে ঝড় হচ্ছে। এর সঙ্গে কিউমুলোনিম্বাস মেঘের কারণে হঠাত্ করেই তাপমাত্রা কমে যায়। তুষারপাত হওয়ার এটাই প্রধান কারণ বলে জানায় আবহাওয়াবিদরা।

অতিরিক্ত তুষারপাতে ঢেকে গেছে রাস্তাঘাট। এতে প্রবল যানজট লেগে যায়। কিন্তু তাতে কোন পরোয়া না করেই গাড়ি থেকে নেমে রীতিমতো বরফ নিয়ে খেলা শুরু করে মানুষ।

এর আগে, গেল মাসেও তুষারপাত হয় সৌদির উপকূলীয় এলাকা আসিরে। মরু এলাকায় প্রকৃতির এমন বিচিত্র খেয়ালে বিস্মিত দেশটির আবহাওয়াবিদরা।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।