Bayanno Tv
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
×

ব্যাপক পরিসরে রাত্রিকালীন যুদ্ধের মহড়া চালিয়েছে ইরান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৩৬

ব্যাপক পরিসরে রাত্রিকালীন যুদ্ধের মহড়া চালিয়েছে ইরান

ইসলামী বিপ্লবের ৪২তম বার্ষিকী উপলক্ষে সামরিক মহড়া শুরু করেছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইরাক সীমান্তে শুরু হওয়া মহড়ার নাম গ্রেট প্রফেট। মূলত এই মহড়ায় অংশ নেয় বিপ্লবী গার্ডের পদাতিক বাহিনীর বিভিন্ন ইউনিট।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, বিভিন্ন মারণাস্ত্রের কার্যকারিতা যাচাই ও যুদ্ধের প্রস্তুতির অংশ হিসেবে এই আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন ধরনের কামান, ট্যাঙ্ক, সাজোয়াযানসহ গোলন্দাজ বাহিনীর বিভিন্ন ইউনিট অংশ নেয়।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল পাকপুর জানিয়েছেন, মহানবী (স.) ১৬ মহড়ার লক্ষ্য পুরোপুরি অর্জিত হয়েছে।

তিনি আরো জানান, এই প্রথম ব্যাপক ভিত্তিক রাত্রিকালীন মহড়া সম্পন্ন করেছে আইআরজিসি'র পদাতিক বাহিনী। এর আগে রাত্রিকালীন মহড়ার আয়োজন হলেও এত বিশাল পরিসরে এবারই প্রথম।

গেল রাতের মহড়ায় রাত্রিকালীন যুদ্ধের এক বাস্তব পরিস্থিতি তৈরি করা হয়েছিল। সেখানে লক্ষণীয় মাত্রায় অ্যাটাক হেলিকপ্টার, ড্রোন ও কামানের ব্যবহার ছিল। পদাতিক বাহিনীর বিভিন্ন শাখার মধ্যে সমন্বয়ের ভিত্তিতে মহড়াটি চালানো হয়।

আয়োজকরা জানিয়েছে, হেলিকপ্টারগুলো থেকে কল্পিত লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে।

ব্রিগেডিয়ার জেনারেল পাকপুর বলেছেন, ইরানি বিশেষজ্ঞদের তৈরি করা রাত্রিকালীন যুদ্ধ সরঞ্জাম ব্যবহার করে মহড়া চালানো হয়েছে। পূব নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী প্রতিটি পর্ব শেষ হয়েছে।

শুক্রবার দিনের বেলা মহানবী (স.) ১৬ মহড়া শুরু হয়। এরপর রাতে মহড়ার মূল পর্ব হয়। পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই গেলো কয়েক মাসে বিভিন্ন ধরনের সামরিক মহড়া করেছে ইরান।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।