Bayanno Tv
সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮
×

আইএইএ পরিদর্শকদের পরমাণু কর্মসূচি পরিদর্শন করতে দেবে ইরান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২২ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৫

আইএইএ পরিদর্শকদের পরমাণু কর্মসূচি পরিদর্শন করতে দেবে ইরান

জাতিসংঘের পরিদর্শকদের সীমিত পরিসরে পরমাণু কর্মসূচি পরিদর্শন করার সুযোগ দেবে ইরান। রোববার এ তথ্য নিশ্চিত করেছেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আইএইএ’র প্রধান রাফায়েল গ্রসি। আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রসির তেহরান সফরে দুইপক্ষের আলোচনার পর এ সংক্রান্ত সমঝোতা ঘোষণা করা হয়েছে।

আইএইএ’র প্রধান রাফায়েল গ্রসি জানান, ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার না করায় আইএইএ’র সঙ্গে তেহরানের সহযোগিতার ক্ষেত্রে যে অচলাবস্থা দেখা দিতে যাচ্ছিল তিনমাসের জন্য তার সমাধান হয়েছে। তিনমাসের জন্য তেহরানের কার্যক্রম পর্যবেক্ষণে সমঝোতায় পৌঁছেছে দুইপক্ষ। আলোচনার পথ তৈরি হয়েছে অন্যান্য দেশের সঙ্গেও।

গ্রসি বলেন, তেহরানে আন্তর্জাতিক তদন্তকারী দলের সদস্য সংখ্যা একই থাকলেও কার্যক্রমে কিছুটা পরিবর্তন হবে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

ইরানি নেতাদের সঙ্গে জরুরি বৈঠকের জন্য রোববার তেহরান সফর করেন আইএইএ প্রধান। এর আগে পরিদর্শনের অনুমতি পেলেও আইএইএ’কে পরমাণু কেন্দ্রের ছবি তোলা থেকে বিরত থাকতে হবে বলে ঘোষণা দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

রোববার ইরান ও আইএইএ’র যৌথ বিবৃতিতে বলা হয়, আগামী তিন মাস ইরানের পরমাণু স্থাপনাগুলোতে জরুরি পরিদর্শন কাজ চালিয়ে যেতে পারবে আন্তর্জাতিক সংস্থার পরিদর্শকরা।

বিবৃতিতে বলা হয়েছে, গেল ২৬ আগস্ট গ্রসির তেহরান সফরের সময় আইএইএর সঙ্গে ইরানের সমঝোতার বাস্তবায়ন কাজ চালিয়ে যাবে দুইপক্ষ।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরানের সংসদে পাস হওয়া আইনের ভিত্তিতে আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে এনপিটির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখবে ইরান। এর ফলে পূর্ব ঘোষণা ছাড়া আর ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারবে না আইএইএ পরিদর্শকরা। তবে আগের মতো দুইপক্ষের মধ্যে স্বাক্ষরিত সেফগার্ড অ্যাগ্রিমেন্ট পুরোপুরি মেনে চলবে ইরান।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।