Bayanno Tv
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
×

প্যাংগং হ্রদ এলাকা থেকে চীন-ভারতের সেনা প্রত্যাহার

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৭

প্যাংগং হ্রদ এলাকা থেকে চীন-ভারতের সেনা প্রত্যাহার

হিমালয় সংলগ্ন বিরোধপূর্ণ লাদাখ সীমান্তের প্যাংগং হ্রদ থেকে সেনা প্রত্যাহার করেছে ভারত ও চীন। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী শনিবার প্যাংগং সো লেক এলাকা থেকে সেনা প্রত্যাহার শেষ হয়েছে। একইদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিবেশী দেশ দুটির সেনা কমান্ডারদের মধ্যে দীর্ঘ ১৬ ঘণ্টার বৈঠক হয়। গেল ১১ ফেব্রুয়ারি সেখান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিলো চীন ও ভারত। সিদ্ধান্তে পৌঁছাতে উভয়পক্ষকে নয় দফা বৈঠকে বসতে হয়।

গেল জুনে লাদাখ সীমান্তে উভয় দেশের মধ্যে সংঘর্ষে মারা যায় ২৪ সেনা।

যৌথ প্রজ্ঞাপনে নিয়ন্ত্রণ রেখাসহ অন্যান্য সীমান্ত এলাকায় উত্তেজনা প্রশমনের অঙ্গীকার ব্যক্ত করেছে উভয় দেশ। তবে এতে স্বীকার করা হয়েছে এখনো অস্থিরতা রয়েছে অন্যান্য সীমান্ত এলাকায়। দেপসাং, গোগরাসহ কয়েকটি এলাকা থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারে চীনের প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

লাদাখে ও চীন-নিয়ন্ত্রিত আকসাই এলাকার চীন অঞ্চলে পর্যায়ক্রমে সেনা মোতায়েনের ফলে কয়েক মাস ধরে বড় ধরনের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। প্যাংগং সো লেকের মতো ওইসব অঞ্চল নিয়েও ভারত ও চীন সমঝোতায় পৌঁছাতে পারবে বলে আশা করা হচ্ছে।

ভারত ও চীনের মধ্যে সীমান্ত বিরোধ দীর্ঘ দিনের। ১৯৬২ সালে এ নিয়ে যুদ্ধে জড়িয়েছিল দেশ দুটি। উভয় দেশের মধ্যে তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত রয়েছে। তবে এর মধ্যে বহু জায়গা রয়েছে যেগুলোর মালিকানা এখনো নিষ্পত্তি হয়নি।

সীমান্তে উত্তেজনা নিরসনে কাজ করতে একমত হয়েছে বেইজিং ও দিল্লি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।