Bayanno Tv
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
×

খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতায় নিন্দা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৩

খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতায় নিন্দা

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা প্রমাণিত হওয়ার পর নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। শুক্রবার খাশোগি হত্যার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, খাশোগি হত্যাকান্ডে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতায় নিন্দা জানিয়েছে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি, কানাডার পররাষ্ট্রমন্ত্রী মার্ক জেনেরিও, খাশোগির বাগদত্তা হ্যাটিস সেন্টিজেডসহ আরো অনেকে। হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোও। 

যুক্তরাষ্ট্রের মানবাধিকার তদন্ত সংস্থা কলমার্ড, খাশোগির নির্মিত মানবাধিকার সংগঠন ডাউডন, যুক্তরাষ্ট্রের শীর্ষ রিপাবলিকান মিশেলের পররাষ্ট্র বিষয়ক কমিটি এমসিসিএইউএল যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচন কমিটির চেয়ারম্যান।

২০১৮ সালের দুই অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে হত্যা করা হয়। অভিযোগ ওঠে, সৌদির একটি কিলিং স্কোয়াড যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ওই হত্যাকাণ্ড ঘটানো হয়।

তবে শুরু থেকেই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে যাচ্ছিল সৌদি আরব। পরে অবশ্য স্বীকার করতে বাধ্য হয়। এ ঘটনার পর এই প্রথম খাশোগি হত্যার নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজের নাম প্রকাশ্যে আনলো যুক্তরাষ্ট্র।

খাশোগি হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৯ সালের ডিসেম্বরে এ রায় হয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।