Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

অভ্যুত্থানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি মিয়ানমারের আহ্বান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৩

অভ্যুত্থানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি মিয়ানমারের আহ্বান

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন সংস্থাটিতে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন। শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া বক্তৃতায়, দেশটির জনগণের সুরক্ষা ও নিরাপত্তায় দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি। পাশাপাশি জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রকে অভ্যুত্থানের নিন্দা জানিয়ে প্রকাশ্যে বিবৃতিতে দওয়ার তাগিদও দেন মিয়ানমারের রাষ্ট্রদূত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মিয়ানমারের জান্তা সরকারকে স্বীকৃতি দেওয়া বন্ধ করার পাশাপাশি তাদের সহায়তা না করতেও সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান কিয়াও মোয়ে তুন।

মিয়ানমারের রাষ্ট্রদূত জানান, তাঁর আহ্বান মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিন। পাশাপাশি মিয়ানমারের জনগণের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করুন। অবিলম্বে সেনা অভ্যুত্থান বন্ধে, জনগণের হাতে রাষ্ট্রীয় ক্ষমতা ফেরাতে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর পদক্ষেপ প্রয়োজন বলে জানান তিনি।

বার্মিজ ভাষায় শেষ কথাগুলো বলে হাতের তিন আঙ্গুল দেখিয়ে অভ্যুত্থান বিরোধীদের চিহ্নে পরিণত হওয়া থ্রি ফিঙ্গার স্যালুট দেন মোয়ে তুন। তিনি বলেন, আমাদের চাওয়াই বিজয়ী হবে।

সাধারণ পরিষদে বক্তব্য দিয়ে এরই মধ্যে বিক্ষোভকারীদের কাছে নায়কে পরিণত হয়েছেন মোয়ে তুন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একের পর এক প্রশংসা বার্তায় ভেসে যাচ্ছেন তিনি।

জাতিসংঘে মিয়ানমার রাষ্ট্রদূতের বক্তব্য প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি দেশটির সামরিক বাহিনী। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে জান্তাবিরোধী বিক্ষোভ দমনে পুলিশের কঠোর অবস্থানের মধ্যে শুক্রবার তার এ আহ্বান সামরিক বাহিনীর ওপর চাপ আরও বাড়াবে বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিনা শানার সাধারণ পরিষদকে বলেন, গণতন্ত্রের প্রতি সমর্থনের সম্মিলিত ও স্পষ্ট সংকেত দিতে এবং কোনো দেশ মিয়ানমারের সামরিক জান্তাকে স্বীকৃতি না দেয় তা নিশ্চিত করতে হবে।

এদিকে, মিয়ানমারে আজ শনিবারও বিভিন্ন এলাকায় সেনা অভ্যূত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করছে জান্তা বিরোধী আন্দোলনকারীরা। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ ঠেকাতে ইয়াঙ্গুনের বিভিন্ন স্থানে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।