Bayanno Tv
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
×

খাশোগি হত্যায় যুবরাজের সংশ্লিষ্টতার প্রতিবেদন উড়িয়ে দিলো সৌদি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৪

খাশোগি হত্যায় যুবরাজের সংশ্লিষ্টতার প্রতিবেদন উড়িয়ে দিলো সৌদি

২০১৮ সালে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অনুমোদন দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএয়ের এমন প্রতিবেদনকে পুরোপুরি মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে সৌদি আরব।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সিকে দেওয়া বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনকে ‘নেতিবাচক, মিথ্যা ও অগ্রণযোগ্য হিসেবে অভিহিত করেছে সৌদি আরব।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সৌদি নেতৃত্ব সম্বন্ধীয় প্রতিবেদনে তুলে ধরা নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য মূল্যায়ণ সম্পূর্ণ প্রত্যাখ্যান করছে সৌদি আরব। বিবৃতিতে এই প্রতিবেদনে ভুল তথ্য ও ভুল উপসংহার টানা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা মহাপরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনটি নিশ্চিত করেছে, তুরস্কের ইস্তাম্বুল থেকে খাশোগিকে আটক নয়তো মেরে ফেলার মতো অভিযানের অনুমোদন দিয়েছিলেন মুহাম্মদ বিন সালমান।

২০১৮ সালের দুই অক্টোবর ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনসল্যুটে প্রবেশের পর সৌদি আরব থেকে পাঠানো একটি ঘাতকদলের হাতে খুন হন জামাল খাশোগি। মরদেহ টুকরো টুকরো করে ফেলায় তা আর উদ্ধার করা যায়নি।

গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, এটা ছিল একটা ঘৃণ্য অপরাধ এবং এতে রাজতন্ত্রের আইন ও মূল্যবোধের সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে। নিজ নিজ সংস্থার নিয়ম ভেঙে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অগোচরে ওই অপরাধে জড়িত ছিল একদল ব্যক্তি।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, অযৌক্তিক এবং ভুল সিদ্ধান্তের প্রতিবেদনটি সত্যি দুঃখজনক। ইতোমধ্যে ওই অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের দোষী সাব্যস্ত করে শাস্তি দিয়েছে দেশটির আদালত। রায়কে স্বাগত জানিয়েছে খাশোগির পরিবারও।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি বাদশাহ সালমানকে ফোন করার একদিন পর শুক্রবার খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজ সালমানের সংশ্লিষ্টতা দাবি করে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, খাশোগিকে নিজ সাম্রাজ্যের প্রতি হুমকি হিসেবে দেখতেন সৌদি যুবরাজ সালমান। খাশোগিকে চুপ করাতে প্রয়োজনীয় কঠোর ব্যবস্থা নিতেও সম্মতি ছিল তার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।