Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর আগ্রাসনে নিহত ১৮ নিরস্ত্র বিক্ষোভকারী

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০১ মার্চ ২০২১, ০৯:২৫

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর আগ্রাসনে নিহত ১৮ নিরস্ত্র বিক্ষোভকারী

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে টানা তিন সপ্তাহের বেশি সময় চলা আন্দোলন দমনে বিক্ষোভকারীদের উপর গুলি ছুড়েছে পুলিশ। অভ্যুত্থানের পর রোববার সবচেয়ে রক্তক্ষয়ী দিনে নিরাপত্তা বাহিনীর আগ্রাসনে নিহত হয়েছে অন্তত ১৮ জন নিরস্ত্র বিক্ষোভকারী। আহত হয়েছে বিপুলসংখ্যক মানুষ। চলছে ব্যাপক ধরপাকড়। এ থেকে রেহাই পাচ্ছে না সংবাদকর্মীরাও। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তরের উদ্বৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, টানা দুইদিন ধরে রাজধানী নেইপিদো, ইয়াঙ্গুন, ম্যান্ডেলে, মনিয়া, দাওয়েইসহ বিভিন্ন শহরে গুলি, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছোঁড়ে নিরাপত্তা বাহিনী। এসময় নিজেইরাই ব্যারিকেড তৈরি করে প্রতিরোধের চেষ্টা করে বিক্ষোভকারীরা। অনেক স্থানে পুলিশের চলাচল বন্ধ করতে সড়কে গাড়ি রাখা হয়।

জাতিসংঘ মানবাধিকারবিষয়ক দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তর বিশ্বস্ত তথ্য পেয়েছে যে, মিয়ানমারে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রাণঘাতী ও স্বল্প প্রাণঘাতী উপায়ে দমন করেছে পুলিশ ও সামরিক বাহিনী। এতে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছে।

এদিকে, সেনাবাহিনীর সামরিক বাহিনীর আগ্রাসন ঠেকাতে অন্তবর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছে, সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জাতিসংঘের স্বীকৃতি চাইবে তারা।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।