Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

মিয়ানমারে সামরিক আগ্রাসনের তীব্র নিন্দা জাতিসংঘের

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০১ মার্চ ২০২১, ০৯:৪৬

মিয়ানমারে সামরিক আগ্রাসনের তীব্র নিন্দা জাতিসংঘের

বিক্ষোভকারীদের জান্তাবিরোধী শান্তিপূর্ণ আন্দোলনে সামরিক বাহিনীর আগ্রাসনে ১৮ জনের নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। দেশটির বিরুদ্ধে নতুন করে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, মিয়ানমারের সামরিক বাহিনীর কর্মকান্ডের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সাধারণ জনগণের শান্তিপূর্ণ আন্দোলনে বাধা না দিয়ে আটককৃতদের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছেন তিনি।  

এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের মূখপাত্র স্টিফেন ডুজারিক জানান, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রাণঘাতি শক্তি ব্যবহার মোটেই গ্রহণযোগ্য নয়। আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত হ্ওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। পাশাপাশি সামরিক বাহিনীকে একটি পরিস্কার সঙ্কেত পাঠানোর আহ্বান জানিয়েছেন তিনি। মিয়ানমারের জনগণের ইচ্ছের প্রতি শ্রদ্ধাশীল এবং নিপীড়ন বন্ধ করতে হবে।

জাতিসংঘ মানবাধিকার কমিশন জানিয়েছে, দেশটির সামরিক বাহিনীর আন্দোলনকারীদের ওপর সহিংস হামলা চালানোর বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ তাদের কাছে আছে।

সামরিক বাহিনীর এই হামলার তীব্র নিন্দা জানিয়ে মিয়ানমারের সাধারণ মানুষের পাশে থাকার ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

রোববার ইয়াঙ্গুন, দাওয়াই, মান্দালয়সহ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের উপর গ্রেনেড ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। গ্রেপ্তার করা হয়েছে ৮৫ জন মেডিকেল কলেজ শিক্ষার্থী, সাত সাংবাদিকসহ এক হাজারের বেশি আন্দোলনকারীকে। গেল এক ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভ্যূত্থানের পর গতকাল রোববার ছিল সবচেয়ে সহিংস দিন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।