Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

মারা গেছেন জমজম কূপের প্রধান প্রকৌশলী হামজা কোসাক

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৪ মার্চ ২০২১, ১৭:৪০

মারা গেছেন জমজম কূপের প্রধান প্রকৌশলী হামজা কোসাক

মারা গেছেন সৌদি আরবের প্রকৌশলীদের জনক হিসেবে পরিচিত ও জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পের প্রথম ব্যক্তি ড. ইয়াহিয়া হামজা কোসাক। গেল এক মার্চ ৮০ বছর বয়সে মারা যান তিনি। ইয়াহিয়া হামজা কোসাকের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে সৌদি আরব সরকার।

সংবাদমাধ্যম আরব নিউজ জানায়, জমজম কূপের উন্নয়নে পরিকল্পনা অনুযায়ী অনেক উন্নয়নকাজ করেছেন প্রকৌশলী কোসাক। সৌদির পানি ও ড্রেনেজ কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালক ছিলেন তিনি।

১৯৭৯ সালে বাদশাহ খালিদ বিন ফয়সলের সময়ে জমজম কূপ পরিষ্কারকরণ প্রকল্পটি ছিল ইতিহাসের অন্যতম বৃহৎ পরিষ্কারকরণ প্রকল্প। জমজম কূপের পানি প্রবাহ কমিয়ে দেওয়ার জন্য দায়ী জঞ্জাল অপসারণ করাই এ প্রকল্পের প্রধান লক্ষ্য ছিল। কূপটিতে প্রথম প্রবেশ করেন ইয়াহিয়া কোসাক। একটি সফল পরিষ্কারকরণ অভিযানের নেতৃত্ব দেন তিনি। আল্ট্রাভায়োলেট রশ্মির সাহায্যে জমজমকে ভালভাবে নির্বীজন করেছিলেন তিনি এবং তার দল। এরপর জমজম কূপে পানির প্রবাহ বেড়ে গিয়েছিল। এটি তার জমজম ফুড ফর স্বাদ এবং অসুস্থতার নিরাময় নামে একটি বইয়ে উল্লেখ করেছেন।

পবিত্র নগরী মক্কার এক সম্ভ্রান্ত ব্যবসায়ী পরিবারে জন্ম হামজা কোসাকের। তাঁর বাবা মক্কার বড় ব্যবসায়ী ছিলেন। হজ মৌসুমে তাঁর বাবা ইউরোপ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ তুরস্ক থেকে আসা হজ ও ওমরাহ পালনকারীদের সেবা সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। মা ছিলেন সৌদি বাদশাহ ফয়সালের স্ত্রীর বান্ধবী। তার বড় ভাই পবিত্র মক্কা নগরীর সাবেক মেয়র ডঃ আবদুল কাদির।

কায়রোর শামস বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিদ্যায় পড়াশোনা করেন হামজা কোসাক। তবে রিয়াদ থেকে ডিগ্রি সম্পূর্ণ করেন। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে প্রকৌশল বিজ্ঞানের ওপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

তাঁর ভাতিজা নাবিল কোসাক বলেন, সহকর্মীদের কাছে অতি প্রিয় মানুষ ছিলেন তিনি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।