Bayanno Tv
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
×

অস্ট্রেলিয়ায় ১৭ হাজার বছর আগের গুহাচিত্রের সন্ধান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০২

অস্ট্রেলিয়ায় ১৭ হাজার বছর আগের গুহাচিত্রের সন্ধান

অস্ট্রেলিয়ায় ১৭ হাজার ৩০০ বছর আগের গুহাচিত্রের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। দুই মিটার বা ৬ দশমিক ৫ ফুট দীর্ঘ ক্যাঙ্গারুর চিত্রকর্ম এখন পর্যন্ত দেশটিতে আবিষ্কৃত সবচেয়ে পুরোনো গুহাচিত্র। রেডিওকার্বন-ডেটিংয়ের মাধ্যমে চিত্রকর্মটির বয়স বের করে বিজ্ঞানীরা। গতকাল মঙ্গলবার গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে নেচার হিউম্যান বিহেভিয়ার নামের একটি সাময়িকীতে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, গুহাচিত্রটি পশ্চিম অস্ট্রেলিয়ার কিম্বার্লি অঞ্চলে পাওয়া গেছে। চিত্রকর্মটি একটি গুহার উপরিভাগে শিলাখণ্ডের লাল গিরিমাটির উপর আঁকা হয়েছিল। অঞ্চলটি আদিম গুহাচিত্রের জন্য পরিচিত।

রেডিওকার্বন-ডেটিং পদ্ধতির পথিকৃৎ গবেষক ডামিয়েন ফিঞ্চ বলেন, একমাত্র চিত্রকর্মের ওপর ও নিচে ভিমরুলের মতো করে কাঁদামাটির কাজ খুঁজে পাওয়া দুর্লভ। তবে চিত্রকর্মটির সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করতে সক্ষম হয়েছে গবেষকরা।

দৃঢ়তার সঙ্গে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্নের ভূতাত্ত্বিক ফিঞ্চ বলেন, সময়কাল নির্ধারণে বলা যায় চিত্রকর্মটি ১৭ হাজার ১শ’ থেকে ১৭ হাজার ৫শ’ বছরের পুরনো। এটি খুব সম্ভবত ১৭ হাজার ৩শ’ বছর আগের চিত্রকর্ম।

বিজ্ঞানীরা বলছে, গুহা চিত্রকর্মটির বয়সসীমা একে অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরনো শিলাচিত্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

গবেষণা দলের সহকারী গবেষক ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার স্ভেন ওজমান বলেন, ক্যাঙারুর চিত্রকর্মটির ওই অঞ্চলের প্রাচীন চিত্রকর্মের সঙ্গে যোগসূত্র থাকতে পারে। ক্যাঙারুর শিলাচিত্রটি দক্ষিণ-পূর্ব এশিয়ার ৪০ হাজার বছরের পুরনো শিলাচিত্রের মতো। চিত্রকর্মটি অস্ট্রেলিয়ার সবচেয়ে পুরোনো শিলাচিত্র বলে ইঙ্গিত করে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।