Connect with us

উত্তর আমেরিকা

হামলার পর রুশদির দৃষ্টিশক্তি ও হাত অকেজো

Avatar of জাকির হোসাইন

Published

on

জঙ্গি

বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর সম্প্রতি যে হামলা হয়েছে তার ফলে একটি চোখের দৃষ্টিশক্তি এবং একটি হাত সম্পূর্ণভাবে অকেজো হয়ে গেছে। গেলো ১২ আগস্ট নিউ ইয়র্কের একটি শিক্ষা কেন্দ্রে হলভর্তি দর্শকের সামনে বক্তৃতা দেয়ার প্রস্তুতিকালে সালমান রুশদির ওপর ওই হামলা হয়।

১৯৮৮ সালের সেপ্টেম্বর মাসে রুশদির চরম নিন্দিত স্যাটানিক ভার্সেস বইটি প্রকাশিত হয়। মহানবী (স) এবং তার স্ত্রীদেরকে নিয়ে চরম আপত্তিকর সব বক্তব্য প্রকাশ করে রুশদি। এ ঘটনায় ইরানের ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনী ১৯৮৯ সালে রুশদির বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। এরপর রুশদি আত্মগোপনে চলে যায় এবং সব সময় পুলিশ প্রহরায় তাকে জীবনযাপন করতে হয়েছে।

গেলা আগস্ট মাসে হামলার পর তার ছেলে জাফর রুশদি জানিয়েছিল যে, তার বাবার ওপর যে ছুরিকাঘাত করা হয়েছে তা মারাত্মক এবং জীবনে বড় ধরনের পরিবর্তন এনে দেবে।

এ ঘটনায় হাদি মাতার নামে লেবাননী বংশোদ্ভুত একজন ২৪ বছর বয়সী আমেরিকান নাগরিককে আটক করা হয়। আটকের পর আগস্ট মাসেই কারাগারে থাকা অবস্থায় নিউ ইয়র্ক পোস্ট কে দেয়া সাক্ষাৎকারে হাদি মাতার ইমাম খোমেনীকে মহান ব্যক্তিত্ব বলে উল্লেখ করেন তবে তিনি এ কথা বলেননি যে, ইমাম খোমেনীর ওই ফতোয়া অনুসরণ করে তিনি রুশদির ওপর হামলা চালিয়েছেন।

 

Advertisement

হাদি মাতার সবসময় বলেছেন, তিনি রুশদিকে পছন্দ করেন না কারণ এই ব্যক্তি ইসলামের ওপর আঘাত হেনেছে। রুশদিকে হত্যা প্রচেষ্টার জন্য হাদি মাতার নিজেকে নির্দোষও দাবি করেছেন।

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

উত্তর আমেরিকা

সক্রিয় হয়েছে বিশ্বের সবচেয়ে বড় আগ্নেয়গিরি

Published

on

জঙ্গি

বিশ্বের সবচেয়ে বড় সক্রিয় আগ্নেয়গিরি মাউনা লোয়ায় গত চার দশকের মধ্যে প্রথমবারের মতো লাভা উদগীরণ শুরু হয়েছে। আগ্নেয়গিরিটির অবস্থান যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় হাওয়াই অঙ্গরাজ্যে।

স্থানীয় সময় রোববার (২৭ নভেম্বর) রাতে আগ্নেয়গিরিটিতে লাভা উদগীরণ শুরু হয় বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, লাভার প্রবাহ আগ্নেয়গিরির জ্বালামুখের আশপাশে রয়েছে। আপাতত তা নিম্নাঞ্চলে ছড়িয়ে পড়ার ঝুঁকি কম।
সোমবার মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠান (ইউএসজিএস) সতর্ক করে বলেছে, পরিস্থিতি যেকোনো সময় মারাত্মক রূপ ধারণ করতে পারে। তবে এখন পর্যন্ত আশপাশ এলাকার লোকজন সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়নি।

ইউএসজিএস জানিয়েছে, ১৮৪৩ সালের পর থেকে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় সক্রিয় এই আগ্নেয়গিরি থেকে ৩৩ বার লাভা উদগিরণের ঘটনা ঘটেছে।

সর্বশেষ ১৯৮৪ সালে আগ্নেয়গিরিটি থেকে টানা ২২ দিন লাভা উদগীরণ হয়েছিল। ওই সময় আগ্নেয়গিরি থেকে মাত্র সাত কিলোমিটার দূরে হিলো শহরে লাভা ছড়িয়ে পড়েছিল।

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Published

on

জঙ্গি

ইউক্রেনকে আরো ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সামরিক সহায়তা প্যাকেজে থাকবে বিভিন্ন ধরনের অস্ত্র, গোলাবারুদ এবং আকাশ প্রতিরক্ষা সরঞ্জামাদি।

এই সামরিক সহায়তা দেয়ার ঘোষণার মধ্যদিয়ে ইউক্রেন সংকটে আমেরিকা আরও গভীরভাবে জড়িয়ে যাওয়ার পদক্ষেপ নিলো। অথচ রাশিয়া দফায় দফায় হুঁশিয়ারি উচ্চারণ করে আমেরিকাকে চলমান সংঘাতে জড়ানো থেকে বিরত থাকার কথা বলেছে।

নতুন সামরিক সহায়তার বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে বলেন, আমরা আর্টিলারি গোলাবারুদ, প্রিসিশন ফায়ার, এয়ার ডিফেন্স মিসাইল এবং টেকনিক্যাল ভেহিকেল সরবরাহ করব এবং এগুলো যুদ্ধে ইউক্রেনের জন্য সেরা উপাদান হিসেবে কাজ করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, আমেরিকার ভাণ্ডার থেকে এসব অস্ত্র সামরিক সরঞ্জাম দেয়া হচ্ছে এই লক্ষ্যে যে, এগুলো রাশিয়ার হামলা থেকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো রক্ষা করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে ১,৯৭০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে।

Advertisement

মার্কিন পররাষ্ট্র দপ্তর আরো জানিয়েছে, আমেরিকার মিত্র ব্রিটেন, ফ্রান্স এবং সুইডেন সম্প্রতি বিশাল অর্থের সহায়তা প্যাকেজ পাঠানোর ঘোষণা দিয়েছে। আমেরিকা বলেছে, যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা দেয়া অব্যাহত থাকবে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে ওয়ালমার্ট স্টোরে বন্দুক হামলা, নিহত ১০

Published

on

জঙ্গি

যুক্তরাষ্ট্রে স্কুলে, শপিং মলে, দোকানে, খোলা জায়গায় বন্দুকধারীদের তাণ্ডব চলছেই। এবার উত্তর আমেরিকার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চেসাপিক শহরে ওয়ালমার্ট স্টোরে জিনিস কিনতে আসা সাধারণ মানুষ এই গোলাগুলির শিকার হয়েছেন। এক বন্দুকধারী সেই স্টোরে ঢুকে গুলি চালাতে থাকে। এতে ১০ জনের মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, তাদের গুলিতে বন্দুকধারী মারা যায়।

মঙ্গলবার (২২ নভেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

পুলিশের এক কর্মকর্তা বলেন, আমরা ভিতরে ঢোকার পরেই দেখি অনেকগুলো দেহ পড়ে আছে। কেউ মারা গেছেন। কেউ আহত। স্টোরে ঢোকার পরেই প্রথমে বন্দুকধারীকে গুলি করে মারা হয়।

তিনি আরও জানান, তাদের ধারণা একজন বন্দুকধারীই ছিল।

প্রচুর পুলিশ ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে। তারা এখন ওয়ালমার্ট স্টোর ও আশপাশের এলাকা তল্লাশি করছে।

Advertisement

ভার্জিনিয়ার স্টেট সেনেটর লুইজি লুকাস বলেন, হৃদয়বিদারক ঘটনা। আমার শহরে আমার এলাকায় এই ঘটনা ঘটেছে, তা ভাবতেই পারছি না। যতক্ষণ পর্যন্ত আমরা একটা সমাধানে না আসতে পারি, ততক্ষণ আমি লড়ে যাব।

যুক্তরাষ্ট্র এখন বন্দুকধারীদের তাণ্ডব ভয়ংকরভাবে বেড়ে গেছে। বাইডেন বারবার অস্ত্র আইন কড়া করার কথা বললেও তাতে লাভ হয়নি। রিপাবলিকানরা কড়া আইন চায় না। এ নিয়ে দেশটিতে অনেক বিতর্ক হয়েছে। কিন্তু আইন যথেষ্ট কড়া হয়নি। ফলে ঘটনাতেও রাশ টানা যাচ্ছে না।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

জঙ্গি জঙ্গি
অপরাধ5 mins ago

জঙ্গি ছিনতাইকাণ্ডে আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

ঢাকার প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে করে প্রকাশ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় পুলিশের আরও এক সদস্যকে সাময়িক বরখাস্ত...

জঙ্গি জঙ্গি
জাতীয়34 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

১০ ডিসেম্বরের বিএনপির সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন। সমাবেশের নামে আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করলে ভুল করবে। বিএনপির...

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানির নাম ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন এবং...

জঙ্গি জঙ্গি
অপরাধ2 hours ago

আয়াত হত্যা: আরও ৭ দিনের রিমান্ডে আবির

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় মামলায় গ্রেপ্তার প্রধান আসামি আবির আলীর আরও ৭ দিনের...

জঙ্গি জঙ্গি
অপরাধ2 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৮

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জঙ্গি জঙ্গি
অপরাধ4 hours ago

প্রতিবন্ধী এক তরুণীকে পুড়িয়ে হত্যার অভিযোগ

ঢাকার কেরানীগঞ্জে দগ্ধ অবস্থায় উদ্ধার বাক প্রতিবন্ধী তরুণী মারা গেছেন। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায়...

জঙ্গি জঙ্গি
করোনা ভাইরাস5 hours ago

করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতীদের করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ টিকা সংক্রান্ত কারিগরি কমিটির। বুধবার...

জঙ্গি জঙ্গি
জাতীয়17 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিচ্ছিন্নতাবাদীদের অপতৎপরতা মেনে নেবে না বিজিবি ও বিজিপি। এজন্য যৌথ টহল শুরুর ব্যাপারে একমত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী...

জঙ্গি জঙ্গি
অপরাধ21 hours ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

জঙ্গি জঙ্গি
বাংলাদেশ22 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

Advertisement

আর্কাইভ

জঙ্গি
অপরাধ5 mins ago

জঙ্গি ছিনতাইকাণ্ডে আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

স্বস্তিকা মুখোপাধ‍্যায়
বিনোদন32 mins ago

স্বস্তিকা মুখোপাধ‍্যায় গর্ভবতী, বাবা কে!

জঙ্গি
জাতীয়34 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
স্বাস্থ্য38 mins ago

আলঝেইমার প্রতিষেধক যুগান্তকারী ‘লেকানেমাব’

জঙ্গি
অর্থনীতি42 mins ago

রিটার্ন দাখিলের সময় বাড়ল আরও এক মাস

জঙ্গি
ফুটবল50 mins ago

কঠিন সমীকরণে আজ মাঠে নামছে সাত দল

জঙ্গি
বিনোদন1 hour ago

শোয়েব-সানিয়ার বিচ্ছেদ গুঞ্জন নিয়ে মুখ খুললেন আয়শা

আগ্রহী
লাইফস্টাইল1 hour ago

খাবারে আগ্রহী করে তুলুন বাড়ির ছোট সদস্যটিকে

আগুন
এশিয়া2 hours ago

ভারতে কারখানায় আগুন, তিন শিশুসহ নিহত ৬

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

জঙ্গি
জাতীয়34 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
জাতীয়17 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

জঙ্গি
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

জঙ্গি
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

জঙ্গি
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

জঙ্গি
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

জঙ্গি
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

জঙ্গি
জাতীয়7 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

সর্বাধিক পঠিত