Connect with us

উত্তর আমেরিকা

মিসৌরিতে স্কুলে বন্দুক হামলায় নিহত ৩, আহত ৭

Avatar of তাসনিয়া রহমান

Published

on

নৌযান

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসের একটি হাইস্কুলে আবারও বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। নিহতদের মধ্যে সন্দেহভাজন হামলাকারীও রয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৪ অক্টোবর) হতাহতের এই ঘটনা ঘটে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় ৯টার পরে এক বন্দুকধারী মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস শহরের সেন্ট্রাল ভিজ্যুয়াল অ্যান্ড পারফর্মিং আর্টস হাইস্কুলে প্রবেশ করে। এরপরই সেখানে হতাহতের এই ঘটনা ঘটে।

বিবিসি বলছে, স্কুল ভবনের দরজা তালাবদ্ধ ছিল এবং সন্দেহভাজন ওই বন্দুকধারী সেখানে কীভাবে প্রবেশ করে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

Advertisement

প্রত্যক্ষদর্শীরা বলছেন, হামলা শুরুর পর একপর্যায়ে বন্দুকধারীর হাতে থাকা অস্ত্রটি জ্যাম বা আটকে যাওয়ার পর অনেকের প্রাণ রক্ষা পায়।

সেন্ট লুইস পাবলিক স্কুল বলছে, পুলিশ অভিযুক্ত ওই বন্দুকধারীকে ‘দ্রুত থামিয়েছে’। সন্দেহভাজন ওই হামলাকারীকে ১৯ বছর বয়সী সাবেক ছাত্র হিসাবে পুলিশ শনাক্ত করেছে। হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছালে পুলিশের সাথে অভিযুক্ত হামলাকারীর গুলি বিনিময় হয় এবং পরে নিজের আঘাতে সে মারা যায়।

প্রায় ৪০০ শিক্ষার্থীর সেন্ট্রাল ভিজ্যুয়াল অ্যান্ড পারফর্মিং আর্টস হাই স্কুলের সাথে ওই হামলাকারীর সংশ্লিষ্টতা বা সেখানে হামলার উদ্দেশ্য ঠিক কী তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বিবিসি জানিয়েছে, হামলাকারী ছাড়া নিহতদের অন্য দু’জন হচ্ছেন একজন কিশোরী এবং একজন নারী। হামলার পরপরই ওই কিশোরীকে স্কুলের ভেতরেই মৃত ঘোষণা করা হয়। এছাড়া নিহত ওই নারী হামলায় আহত হওয়ার পর হাসপাতালে নেয়া হলেও সেখানে মারা যায় বলে পুলিশ স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুসারে, হামলায় আহত সাতজনের মধ্যে তিনজন মেয়ে এবং চারজন ছেলে। তাদের কারও আঘাতই খুব বেশি গুরুতর নয়।

Advertisement

শহরের পুলিশ কমিশনার মাইকেল স্যাকের মতে, অফিসাররা ঘটনাস্থলে পৌঁছানোর পর আক্রমণকারীর কাছে ‘লম্বা বন্দুক’ দেখতে পান। এছাড়া হামলার আতঙ্কে অনেক শিক্ষার্থীকে স্কুল থেকে পালিয়েও যেতে দেখেন তারা।

তিনি বলেন, এটি আমাদের সকলের জন্য হৃদয়বিদারক দিন। এফবিআই এজেন্টরা তদন্তে সহায়তা করছে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা ও এতে প্রাণহানির ঘটনা কিছুতেই থামছে না। হাসপাতাল, মেডিকেল সেন্টার, স্কুল, রেল স্টেশনের মতো জায়গাগুলোতেও প্রায়ই হামলার ঘটনা ঘটছে। গত মে মাসে টেক্সাসে একটি স্কুলে ভয়াবহ হামলায় নিহত হয় ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন।

রব এলিমেন্টারি স্কুলের সেই ঘটনায় কেঁপে ওঠে গোটা যুক্তরাষ্ট্র। এরপরই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে জোর দাবি উঠতে থাকে দেশজুড়ে।

Advertisement

উত্তর আমেরিকা

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Published

on

নৌযান

ইউক্রেনকে আরো ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সামরিক সহায়তা প্যাকেজে থাকবে বিভিন্ন ধরনের অস্ত্র, গোলাবারুদ এবং আকাশ প্রতিরক্ষা সরঞ্জামাদি।

এই সামরিক সহায়তা দেয়ার ঘোষণার মধ্যদিয়ে ইউক্রেন সংকটে আমেরিকা আরও গভীরভাবে জড়িয়ে যাওয়ার পদক্ষেপ নিলো। অথচ রাশিয়া দফায় দফায় হুঁশিয়ারি উচ্চারণ করে আমেরিকাকে চলমান সংঘাতে জড়ানো থেকে বিরত থাকার কথা বলেছে।

নতুন সামরিক সহায়তার বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে বলেন, আমরা আর্টিলারি গোলাবারুদ, প্রিসিশন ফায়ার, এয়ার ডিফেন্স মিসাইল এবং টেকনিক্যাল ভেহিকেল সরবরাহ করব এবং এগুলো যুদ্ধে ইউক্রেনের জন্য সেরা উপাদান হিসেবে কাজ করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, আমেরিকার ভাণ্ডার থেকে এসব অস্ত্র সামরিক সরঞ্জাম দেয়া হচ্ছে এই লক্ষ্যে যে, এগুলো রাশিয়ার হামলা থেকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো রক্ষা করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে ১,৯৭০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে।

Advertisement

মার্কিন পররাষ্ট্র দপ্তর আরো জানিয়েছে, আমেরিকার মিত্র ব্রিটেন, ফ্রান্স এবং সুইডেন সম্প্রতি বিশাল অর্থের সহায়তা প্যাকেজ পাঠানোর ঘোষণা দিয়েছে। আমেরিকা বলেছে, যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা দেয়া অব্যাহত থাকবে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে ওয়ালমার্ট স্টোরে বন্দুক হামলা, নিহত ১০

Published

on

নৌযান

যুক্তরাষ্ট্রে স্কুলে, শপিং মলে, দোকানে, খোলা জায়গায় বন্দুকধারীদের তাণ্ডব চলছেই। এবার উত্তর আমেরিকার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চেসাপিক শহরে ওয়ালমার্ট স্টোরে জিনিস কিনতে আসা সাধারণ মানুষ এই গোলাগুলির শিকার হয়েছেন। এক বন্দুকধারী সেই স্টোরে ঢুকে গুলি চালাতে থাকে। এতে ১০ জনের মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, তাদের গুলিতে বন্দুকধারী মারা যায়।

মঙ্গলবার (২২ নভেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

পুলিশের এক কর্মকর্তা বলেন, আমরা ভিতরে ঢোকার পরেই দেখি অনেকগুলো দেহ পড়ে আছে। কেউ মারা গেছেন। কেউ আহত। স্টোরে ঢোকার পরেই প্রথমে বন্দুকধারীকে গুলি করে মারা হয়।

তিনি আরও জানান, তাদের ধারণা একজন বন্দুকধারীই ছিল।

প্রচুর পুলিশ ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে। তারা এখন ওয়ালমার্ট স্টোর ও আশপাশের এলাকা তল্লাশি করছে।

Advertisement

ভার্জিনিয়ার স্টেট সেনেটর লুইজি লুকাস বলেন, হৃদয়বিদারক ঘটনা। আমার শহরে আমার এলাকায় এই ঘটনা ঘটেছে, তা ভাবতেই পারছি না। যতক্ষণ পর্যন্ত আমরা একটা সমাধানে না আসতে পারি, ততক্ষণ আমি লড়ে যাব।

যুক্তরাষ্ট্র এখন বন্দুকধারীদের তাণ্ডব ভয়ংকরভাবে বেড়ে গেছে। বাইডেন বারবার অস্ত্র আইন কড়া করার কথা বললেও তাতে লাভ হয়নি। রিপাবলিকানরা কড়া আইন চায় না। এ নিয়ে দেশটিতে অনেক বিতর্ক হয়েছে। কিন্তু আইন যথেষ্ট কড়া হয়নি। ফলে ঘটনাতেও রাশ টানা যাচ্ছে না।

পুরো প্রতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

মন্দার অশনিসংকেত দিচ্ছেন বিশ্বের শীর্ষ ধনীরাও

Published

on

মন্দা

উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে বিশ্বের উন্নত দেশগুলোতেও এখন মন্দার পদধ্বনি শোনা যাচ্ছে। উচ্চ মূল্যস্ফীতির রাশ টানতে উন্নত দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো যেভাবে নীতি সুদহার বৃদ্ধি করছে, তার জেরে এসব দেশের অর্থনীতি গতি হারাচ্ছে।

এরই মধ্যে বছরের মাঝামাঝি একাধিক প্রান্তিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশের জিডিপি সংকুচিত হয়েছে। অর্থনীতিবিদ থেকে শুরু করে ব্যবসায়ীরাও আশঙ্কা করছেন, উন্নত দেশগুলো দীর্ঘমেয়াদি মন্দার কবলে পড়তে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের আসন্ন মন্দা নিয়ে সতর্কবাণী দিয়েছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এলন মাস্ক, জেফ বেজোস। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম দ্য ইনসাইডার মন্দা নিয়ে দেশটির শীর্ষ ধনীরা কী ভাবছেন, তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে এই শীর্ষ ধনীরা নীতি সুদহার বৃদ্ধি থেকে শুরু করে চীনের বিভিন্ন শহরে লকডাউনের প্রভাব নিয়ে আলোচনা করেছেন।

এলন মাস্ক, সিইও, টেসলা, টুইটার

Advertisement

সম্প্রতি টুইটারের মালিকানা হাতে পাওয়া এই ধনী মনে করেন, আগামী এক বা দুই বছর বিশ্ব অর্থনীতিতে গুরুতর মন্দা দেখা দেবে। খোলামেলাভাবে তিনি বলেছেন, ভবিষ্যৎ অর্থনীতির চিত্র ভালো ঠেকছে না। বিশেষ করে আমাদের মতো যেসব কোম্পানি বিজ্ঞাপনের ওপর বেশি নির্ভরশীল, তাদের অবস্থা ভালো যাবে না।

জেফ বেজোস, নির্বাহী চেয়ারম্যান, অ্যামাজন

জেফ বেজোস বলেছেন, অর্থনীতি এ মুহূর্তে ভালো অবস্থায় নেই। অর্থনীতির গতি কমে যাচ্ছে, অনেক খাতেই কর্মী ছাঁটাই হচ্ছে। এখনো আমরা আনুষ্ঠানিকভাবে মন্দার কবলে পড়িনি, কিন্তু আশঙ্কা হচ্ছে, শিগগিরই আমরা মন্দার কবলে পড়ব। সে জন্য পরামর্শ, ঝুঁকি যতটা সম্ভব হ্রাস করা যায়, তার চেষ্টা করতে হবে। সেই সঙ্গে ভালো সময়ের অপেক্ষায় থাকার পাশাপাশি খারাপ সময়ের জন্য প্রস্তুত থাকতে হবে। তার মতে, অর্থনীতির যে সম্ভাবনা দেখা যাচ্ছে, তাতে সংকটের জন্য প্রস্তুত থাকা ভালো।

কেন গ্রিফিন, সিইও, সিটাডেল

তিনি মনে করেন, উচ্চ মূল্যস্ফীতির রাশ টানতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ যেভাবে নীতি সুদহার বৃদ্ধি করছে, তাতে বেকারত্বের হার বৃদ্ধি পাবে। ফলে ২০২৩ সালের মধ্যভাগের পরপর যুক্তরাষ্ট্রে মন্দা হবে না, এটা বিশ্বাস করা কঠিন।

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

নৌযান নৌযান
জাতীয়2 hours ago

নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক শেষে নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেলে...

নৌযান নৌযান
আইন-বিচার2 hours ago

স্বামীর বিরুদ্ধে মামলা করলেন সারিকা

যৌতুকের দাবিতে মারধরের অভিযোগে স্বামী জি এস বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে মামলা করেছেন মডেল, অভিনেত্রী ও উপস্থাপিকা সারিকা সাবরিন। আজ...

নৌযান নৌযান
বাংলাদেশ5 hours ago

ফের পেছালো শিক্ষক নিয়োগের ফল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আজ সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করার কথা থাকলেও তা পেছানো হয়েছে। আগামী...

নৌযান নৌযান
আইন-বিচার5 hours ago

প্রেমের ফাঁদে নগ্ন ভিডিও করে প্রেমিকের চাঁদা দাবি

নোয়াখালী সদরে প্রেমের ফাঁদে কলেজছাত্রীর (১৮) নগ্ন ভিডিও করে চাঁদা দাবির ঘটনায় প্রেমিকসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ রোববার (২৭...

নৌযান নৌযান
শিক্ষা7 hours ago

৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আর ৫০টি...

নৌযান নৌযান
অপরাধ9 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৪০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নৌযান নৌযান
জাতীয়11 hours ago

‘শান্তিরক্ষা মিশনে নারীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে’

আমাদের দেশের মেয়েরা শান্তিরক্ষা মিশনে বিশাল ভূমিকা পালন করছে। জাতিসংঘ কর্তৃক পরিচালিত বিশ্বব্যাপি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা, নৌ, বিমান এবং...

নৌযান নৌযান
জাতীয়1 day ago

তৃতীয়বারের মতো সরকারকে ইসির চিঠি

জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী বিলের অগ্রগতি জানতে আবারও সরকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

জঙ্গি ছিনতাইয়ে আত্মসমর্পণের পর রিমান্ডে ঈদী আমিন

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনিয়ে নেয়ার...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

স্ত্রী হত্যায় ১৭ বছর পর স্বামীর মৃত্যুদণ্ড

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূ বিবি ফাতেমা আক্তার পলিকে (২২) হত্যার দীর্ঘ ১৭ বছর পর তার স্বামী মঈন উদ্দিনের (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন...

Advertisement

আর্কাইভ

নৌযান
আওয়ামী লীগ2 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

নৌযান
জাতীয়2 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

নৌযান
জাতীয়3 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

নৌযান
বলিউড4 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

নৌযান
জাতীয়4 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

নৌযান
জাতীয়5 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ5 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

নৌযান
বিএনপি5 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

নৌযান
শিক্ষা6 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

নৌযান
ফুটবল1 week ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত