Bayanno Tv
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
×

বোয়িং ৭৭৭ সিরিজের উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৩

বোয়িং ৭৭৭ সিরিজের উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ

যুক্তরাষ্ট্রের ডেনভারে ইঞ্জিন বিস্ফোরণের ঘটনায় বোয়িং ৭৭৭ সিরিজের ২৪টি বিমান না চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স। শনিবার ডেনভার এয়ারপোর্ট থেকে ২৩১ যাত্রী নিয়ে হনুলুলু যাওয়ার পথে বোয়িং ৭৭৭ মডেলের একটি উড়োজাহাজের ডানদিকের ইঞ্জিন মধ্য আকাশে ভেঙে পড়ে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বিমানের ভাঙা অংশ আছড়ে পড়ে আবাসিক এলাকায়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে একই মডেলের বিমানগুলোর উড্ডয়ন বন্ধ করে দেয় বিভিন্ন দেশ। ইতোমধ্যে ওই ঘটনায় তদন্ত শুরু করেছে মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান প্রশাসন বা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানায়, ইউনাইটেড এয়ারলাইনসই যুক্তরাষ্ট্রের একমাত্র বিমান সংস্থা যারা বোয়িং ৭৭৭ মডেলের উড়োজাহাজ ব্যবহার করছে। পুরো বিশ্বে এ ধরণের ইঞ্জিন ব্যবহারকারী ৬৯টি বোয়িং উড়োজাহাজ রয়েছে। একই মডেলের উড়োজাহাজ চালিয়ে থাকে জাপান এবং দক্ষিণ কোরিয়া ।

এদিকে এ ঘটনার পর পরই প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন ব্যবহার করে এমন সব বোয়িং ৭৭৭ উড়োজাহাজকে আকাশসীমা এড়িয়ে চলতে বলেছে জাপান। ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত একই ইঞ্জিনের সব বোয়িং ৭৭৭ সিরিজের উড়োজাহাজ চলাচল স্থগিত রাখারও পরামর্শ দিয়েছে তারা।

বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং জানিয়েছে, জাপানের এ সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছে তারা। তাদের কাছে বিশ্বব্যাপী ৬৯টি বোয়িং ৭৭৭ এ প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন আছে।

মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে কেবল ইউনাইটেড এয়ারলাইন্সেরই এ ধরনের বোয়িং আছে। এর বাইরে জাপান ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন এয়ারলাইন্সের কিছু বোয়িংয়ে এই ইঞ্জিন আছে।

প্রাথমিক অনুসন্ধানের পর যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড জানিয়েছে, ডানদিকের ইঞ্জিন ও পাখার কয়েকটি ব্লেড ক্ষতিগ্রস্ত হলেও উড়োজাহাজটির মূল অংশের তেমন কোনো ক্ষতি হয়নি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।