Bayanno Tv
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
×

গোয়েন্দা ব্যর্থতায় ক্যাপিটলে হামলা; দাঙ্গাকারীদের ছিল যুদ্ধের প্রস্তুতি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৪

গোয়েন্দা ব্যর্থতায় ক্যাপিটলে হামলা; দাঙ্গাকারীদের ছিল যুদ্ধের প্রস্তুতি

গোয়েন্দাদের ব্যর্থতায় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকরা হামলা চালিয়েছিল। ছয় জানুয়ারি যুদ্ধের প্রস্তুতি নিয়ে এসেছিল তারা। মঙ্গলবার মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ও গভর্নমেন্ট অ্যাফেয়ার্স সিনেট কমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময় এমন দাবিই করে হামলার সময় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মার্কিন সিনেট কমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময় সাবেক পুলিশ প্রধান সান্ড বলেন, দাঙ্গাকারীরা অস্ত্রশস্ত্র, রেডিও ও দেয়াল বেয়ে ওঠার সরঞ্জামসহ যুদ্ধের প্রস্তুতি নিয়ে এসেছিল।

ক্যাপিটল পুলিশের সাবেক প্রধান স্টিভেন সান্ড আরো বলেন, বিক্ষোভ মোকাবিলার জন্য প্রস্তুত ছিলেন তিনি। কিন্তু সামরিক কায়দায় সমন্বিত আক্রমণের জন্য তার প্রস্তুতি ছিল না। সেদিন কোন হামলার জন্য নয় বরং বিক্ষোভের বিরুদ্ধে প্রস্তুতি নিয়েছিল পুলিশ বাহিনী।

ওয়াশিংটন ডিসি পুলিশের ভারপ্রাপ্ত প্রধান তৃতীয় রবার্ট কন্তে আইনপ্রণেতাদের বলেন, ক্যাপিটলে দাঙ্গাকারীদের দমনে পেন্টাগনের পক্ষ থেকে ন্যাশনাল গার্ড সেনা মোতায়েনে এত বেশি সময় লাগে, যা তাঁকে বিস্মিত করেছিল।

ক্যাপিটলে সহিংসতা প্রতিরোধ করতে না পারার ব্যর্থতা নিয়ে পদত্যাগ করেছিল ইউএস ক্যাপিটল পুলিশের প্রধান স্টেভেন সান্ডসহ আরো চার কর্মকর্তা। এদের মধ্যে মঙ্গলবার সিনেট কমিটির কাছে সাক্ষ্য দেন তিনজন।

গেল ছয় জানুয়ারি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন শুরুর এক ঘণ্টার মধ্যে কংগ্রেস ভবনে হামলা চালায় ট্রাম্প-সমর্থকরা। এ ঘটনায় নিহত হয় অন্তত চারজন। আহত হয় অর্ধশতাধিক মানুষ। নিহত হন সেখানে দায়িত্বরত একজন পুলিশ কর্মকর্তাও। হামলার জন্য ট্রাম্পের উস্কানিকে দায়ী করে ডেমোক্র্যাটরা।

এ ঘটনায় কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে দ্বিতীয়বার অভিশংসিত হন ডোনাল্ড ট্রাম্প। তবে উচ্চকক্ষ সিনেটে প্রস্তাবের পক্ষে প্রয়োজনীয় সংখ্যক ভোট না পড়ায় রেহাই পান সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।