Bayanno Tv
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
×

ব্যস্ত রাস্তায় হেঁটে যাচ্ছে ১৩৯ বছরের বাড়ি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:১৩

ব্যস্ত রাস্তায় হেঁটে যাচ্ছে ১৩৯ বছরের বাড়ি

বিরলতম দৃশ্য। ব্যস্ত রাস্তায় গুটিগুটি পায়ে চলে যাচ্ছে আস্ত একটি বাড়ি! দেখে তো অবাক শহরবাসী। কেউ ব্যস্ত ছবি তুলতে কেউবা ভিডিয়ো করতে।

মার্নি গণমাধ্যমগুলো জানায়, সম্প্রতি এমন অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে। সেখানে ১৩৯ বছর বয়সী একটি বাড়ি রাস্তায় দেখা যায়। নিজের এলাকা ছেড়ে একেবারে নতুন তল্লাটের নতুন ঠিকানায় চলে গেল সবুজ রঙের একটা আস্ত বাড়ি!

কোনও ম্যাজিক বা মায়াবিদ্যা নয়। এটি স্রেফ অধ্যবসায় এবং প্রযুক্তির কৌশল। সবুজ রঙের বাড়িটির নাম ইংল্যান্ডার হাউস। ১৩৯ বছর ধরে ঠিকানা ইংল্যান্ডার হাউস নামে এক বাড়ির। এতে রয়েছে ছ'টি বেডরুম, তিনটি স্নানঘর। বাড়িটির ঐতিহাসিক গুরুত্বও আছে।

এই বাড়ি সরানোর প্রস্তুতিতে একদিন-দুইদিন নয় আট বছর লেগেছে। এই ইংল্যান্ডার হাউস সরানোর কারিগর প্রবীণ বিশেষজ্ঞ ফিল জয়।

বাড়িটি সিকি মাইলের মতো পথ পাড়ি দিয়েছে। একটি ট্রাক বাড়িটিকে টেনে নিয়ে গেছে। ট্রাকটি আসলে এক অতিকায় হাইড্রলিক ডলি। ওই ডলিতে চেপে বাড়িটি ৮০৭ নম্বর ফ্র্যাঙ্কলিন স্ট্রিট থেকে ৬৩৫ ফুলটন স্ট্রিটে গেছে।

সান ফ্রান্সিসকোর ফ্র্যাঙ্কলিন স্ট্রিটে ১৩৯ বছর ধরে ঠিকানা ইংল্যান্ডার হাউস নামে এক বাড়ির। ঐতিহাসিক ঘরটিকে না ভেঙে সরানোর প্রয়োজন হয়। কয়েক বছর ধরে তারই প্রস্তুতি চলছিল। রাস্তার দুই ধারের গাছগুলোর ডাল ছেঁটে দেওয়া পার্কিংয়ের জায়গাগুলো খালি করে রাস্তা চওড়া করা এমন কি বিদ্যুতের তারও সরিয়ে ফেলে হয়। যে রাস্তা দিয়ে বাড়িটিকে নিয়ে যাওয়া হয় তা একটি একমুখী রাস্তা।

বাড়িটিকে হাইড্রোলিক ডলিতে তুলে ধীর গতিতে ফ্র্যাঙ্কলিন স্ট্রিট থেকে ৭ ব্লক দূরে ফুলটনে নেওয়া হয়। রিমোট কন্ট্রোলের সাহায্যে বাড়িসহ ডলিগুলিকে এক মাইল প্রতি ঘণ্টা গতিতে নিয়ে যাওয়া হয়।

আস্ত একটি বাড়ির এমন যাত্রা দেখে রাস্তায় দাঁড়িয়ে যায় অনেক মানুষ। মোবাইলে সেই বিরল দৃশ্য রেকর্ড করে তাঁরা। যা পরে ভাইরাল হয়ে যায়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।