Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

বর্ষার দিনে জামা-কাপড়ে বাজে গন্ধ...

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ২০ জুন ২০২২, ১১:৪১

জামা-কাপড়ে বোঁটকা গন্ধ.

শুরু হয়ে গেছে বর্ষাকাল। এতদিন যেমন কাঠফাটা রোদ ছিল, এখন প্রতিদিনই হচ্ছে থেমে থেমে বৃষ্টি। আার এ সময় জামা কাপড় ধোওয়া মানেই যেন  মাথায় প্রায় আকাশ ভেঙে পরার মতো অবস্থা। তার কারণ জামা-কাপড় ধোওয়া তো হল, কিন্তু এ বর্ষায় শুকাবেন কীভাবে? জামা-কাপড় ঠিকঠাক ভাবে না শুকালে ওগুলো থেকে সোঁদা গন্ধ বেরোতে থাকে। এখন তবে কী উপায়? কীভাবে জামাকাপড়ের বাজে গন্ধ দূর করা যায়? আসুন জেনে নেয়া যাক ঘরোয়া সে উপায়গুলো।

একসঙ্গে জামাকাপড় জমিয়ে রাখবেন না

বর্ষাকালে কাপড়ে সাদা সাদা দাগ পরে যায়, একে ছাতা পরা বলে। জামাকাপড়ে ছাতা পরার দাগ যেমন দেখতে খারাপ লাগে, তেমন এর থেকে বাজে গন্ধও বেরোয়। বর্ষাকালে ভেজা কাপড়ের এ গন্ধ দূর করার কিছু প্রচলিত পদ্ধতি রয়েছে। অনেকেই সারা সপ্তাহের পরা জামা-কাপড় একসঙ্গে ওয়াশিং মেশিনের ভেতর বা লন্ড্রির ঝুড়িতে রেখে দেন। গরমকালে করলেও বর্ষাকালেও এ কাজটি করা যাবে না।

অনেকগুলো কাপড় জমিয়ে পরে একসঙ্গে ধুতে দেয়ার অভ্যাসটা এ সময়টা বাদ দিতে হবে। এভাবে রাখলে বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ আরও বেড়ে যায়। বেশি কাপড় একসঙ্গে রাখা হলে তার সবই দুর্গন্ধময় হয়ে যায়। তাই পরা জামা-কাপড় একসঙ্গে না রেখে আলাদা আলাদা করে ঝুলিয়ে রাখাই ভালো। ঘরের দরজার পিছনে হুক করে করে নেয়া যেতে পারে। সেখানে হ্যাঙারে ঝুলিয়ে রাখুন। সপ্তাহের শেষে জমিযে রাখা কাপড়গুলো ধুয়ে ফেলুন।

যত্ন নিন

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে। আর ঠিক এ কারণেই জামাকাপড়ের ভিজে ভাব সহজেই শুকাতে চায় না। এতে কাপড়ে জীবাণু বাসা বাধার সম্ভাবনা অনেক বেশি থেকে যায়। তখন জামা-কাপড় থেকে খারাপ গন্ধ বের হওয়াই স্বাভাবিক। এ জীবাণু ও ছত্রাকের হাত থেকে পোশাককে বাঁচানোর জন্য বর্ষাকালে  ঘামে ভেজা কাপড় কাচার আগে পাখার নীচে শুকিয়ে নিতে হবে। কিংবা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে এরপর কাপড় ধোয়ার পর জীবাণু নাশক তরলে কাপড় ধুয়ে তারপর শুকোতে দিন। রোদ না উঠলেও ছাদে মেলতে পারেন বা বাড়ির বারান্দাতে শুকাতে দিন।

ঘরের ভিতর শুকিয়ে নিন

বৃষ্টির মৌসুমে রোদের দেখা পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। ধরেই নিন, আপনি কয়েকদিন পর পর রোদের দেখা পাবেন। তার মানে কি আপনি সেই রোদ ওঠা পর্যন্ত অপেক্ষা করবেন? তা না করে বরং ঘরেই কাপড় শুকনোর ব্যবস্থা করুন। ঘরের ভিতর বা বারান্দায় অস্থায়ী দড়ি টাঙাতে পারেন। মার্কেটে জামা-কাপড় শুকনোর স্ট্যান্ড কিনতে পাওয়া যায়। সেই স্ট্যান্ডেও মেলতে পারেন আপনার পোশাক। বারান্দা না থাকলে জানালার কাছাকাছি স্থানে বা পাখার নীচে কাপড় ঝুলিয়ে বাতাসে শুকনো যায়।

কীভাবে কাচবেন

জামা-কাপড় কাচার সময়েও একটু নজর দিতে হবে আপনাকে। এমন ডিটারজেন্ট ব্যবহার করুন যা আপনার জামা-কাপড়ের থেকে জীবাণুনাশ করতে পারে। ডিটারজেন্টের সঙ্গে ভিনিগার ও বেকিং সোডা যোগ করে জামাকাপড় পরিষ্কার করুন। ফাঙ্গাস দূর করতে ভিনিগার ও বেইকিং সোডা বেশ কার্যকর। এছাড়াও দুর্গন্ধ দূর করতে এ উপাদানগুলো ভালো কাজ করে। এছাড়াও কাপড়ে সজীব ঘ্রাণ আনতে লেবু বা গোলাপের সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। কারণ লেবুর মধ্যে থাকা অ্যাসিড কাপড়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাস দূর করতে সাহায্য করে। আলমারিতে চক বা সিলিকনের পাউচ রাখতে পারেন। সিলিকন পাউচ বাতাসের আর্দ্রতা টেনে নিতে সাহায্য করে। তাই কাপড়ের গন্ধ দূর করতে সাহায্য করবে। চক বা সিলিকন পাউচ কাপড়ের দুর্গন্ধ দূর করে।

অনন্যা চৈতী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।