Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

ভাল থাকুক শখের ক্যামেরাটি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২১ জুন ২০২২, ১৭:২৯

শখের ক্যামেরা

শখের ফটোগ্রাফার ওয়াহিদুল হুদা ডালটন। পেশায় ব্যাংকার হলেও সময় পেলেই বেরিয়ে পরেন ক্যামেরা হাতে। এই সেদিন ঝুম বৃষ্টিতে বেরিয়েছিলেন ক্যামেরা নিয়ে বৃষ্টি ভেজা কিছু পাখির ছবি তুলবেন বলে। কিন্তু ক্যামেরাটা হাতে নিয়েই বেজায় মন খারাপ, নতুন লেন্সের উপর ফোঁটা ফোঁটা পানির দাগ, মনটা একেবারে বিগড়ে গেল তার। আর সঙ্গে ফটোগ্রাফির দফা-রফা যাকে বলে। ঘুরতে যাওয়ার তাড়াহুড়োতে এখন বোধহয় মোবাইল ক্যামেরাতেই ফটোগ্রাফিটা সেরে ফেলতে হবে।

কিন্তু সব সময় কি মোবাইল ক্যামেরায় সব রকম ফটোগ্রাফি হয় বলুন? সেই জন্যই তো ক্যামেরার আর লেন্সের যত্ন নেয়া প্রয়োজন। আর এ বর্ষার মরশুমে তো ক্যামেরা আর লেন্স দুটিকেই স্যাঁতসেতে পরিবেশ আর ফাংগাসের হাত থেকে রক্ষা করা খুবই জরুরি। তাই কিছু পদ্ধতিগ মেনে চললে ক্যামেরা কিন্তু কখনও আপনাকে নিরাশ করবে না। মনের লেন্সেই শুধু নয় ক্যামেরার লেন্সেই ধরে রাখতে পারবেন সুন্দর মুহূর্তগুলোকে। এজন্য রইল প্রয়োজনীয় কয়েকটি ঘরোয়া টিপস-

ক্যামেরা আর তার সঙ্গে ব্যবহৃত লেন্সের জন্য আলাদা আলাদা ব্যাগ রাখাটাই বিশেষভাবে প্রয়োজন। ব্যাগগুলো যাতে ওয়াটারপ্রুফ এবং প্যাডেড হয় সেদিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন।

ব্যাগের মধ্যে অবশ্যই রাখুন সিলিকা জেল। কী এই সিলিকা জেল? সিলিকা জেল হল সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতিকৃত সিলিকন ডিওক্সাইডের একটি রূপ যা ভঙ্গুর, কাচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতিকে জলীয় আদ্রর্তা থেকে বিশেষভাবে সাহায্য করে। মাঝে মাঝেই লক্ষ করা যায় ক্যামেরার কাচটা স্যাঁতসেতে হয়ে যাচ্ছে, বার বার মোছামুছি করলেও জলীয় বাষ্পের আদ্রর্তা কিছুতেই যাচ্ছে না। এইক্ষেত্রে মোক্ষম দাওয়াই হচ্ছে সিলিকা জেল। যা আপনার ক্যামেরা থেকে অতিরিক্ত আদ্রর্তা শোষণে সক্ষম এবং ক্যামেরার লনজিভিটিও অনেকাংশেই বাড়িয়ে দিতে পারবে।

ক্যামেরার ব্যাগটিকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করাও প্রয়োজন, এজন্য ব্যবহার করুন নানা রকম ইনসেক্টিসাইড, বাইরে থেকে একটু ক্যামেরার ব্যাগের গায়ে স্প্রে করে দিলেই এড়ানো যায় এধরণের সমস্যা ।

ক্যামেরা বাইরে নিয়ে বেরোলে তাতে ধুলোবালি লাগবেই। কিন্তু বাড়িতে এসে ধুলো-বালিসহ ক্যামেরাটিকে ব্যাগে তুলে রাখাটা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। মনে রাখবেন ক্যামেরার সঠিক যত্ন নেয়া কিন্তু বিশেষভাবেই প্রয়োজন। নয়তো যে কোনও সময় আপনার এ বন্ধুটি আপনাকে টা-টা করে দেবে। তাই বাইরে থেকে এসে ক্যামেরাটিকে ভাল কাপড় দিয়ে মুছে ফেলুন। কী কাপড় ব্যবহার করবেন? অবশ্যই কটন জাতীয় কাপড়ই ব্যবহার করা উচিত। তাতে ক্যামেরার গ্লাস আর লেন্স দুটিই বিশেষভাবে সুরক্ষিত থাকে। খুব ভাল হয় যদি মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করেন। যেকোনও ক্যামেরা অ্যাকসেসরিজের দোকানেই মিলবে এ বিশেষ ক্লথ। ক্যামেরা যত্নের ক্ষেত্রে এর প্রয়োজনীয়তা অপরিসীম।

বাইরে বেরোনের সময় ক্যামেরাটিকে ভাল করে কাপড়ে মুড়ে নেবেন, এতে ক্যামেরার লেন্স বাইরের আঘাত বা অন্য কোনও রকম স্ক্র্যাচ পড়ার হাত থেকে বিশেষভাবে সুরক্ষিত থাকবে।

কখনও কখনও এমনটা হয়, প্রবল বৃষ্টিও আপনার ফটোগ্রাফির নেশা পুরোপুরি মিইয়ে দিতে পারে না। বৃষ্টির মধ্যে ফটো তোলার ক্ষেত্রে ব্যবহার করুন রেন প্রোটেক্টর। এতে আপনার ক্যামেরা তো সুরক্ষিত থাকবেই আর ফটোগ্রাফির ক্ষেত্রেও থাকবে না কোনও বাধা।

মাঝে মাঝে কিন্তু ক্যামেরার লেন্সকে উপযুক্ত সলিউশন দিয়ে পরিষ্কার করা প্রয়োজন। কাচ পরিষ্কারের সলিউশনে তুলোর বল ডুবিয়ে সূক্ষ্মতার সঙ্গেই ক্যামেরার কাচ পরিষ্কার করা সম্ভব। এতে যেমন ঝকঝকে ছবি উঠবে তেমনি বাড়তি কোনও সমস্যাও হবে না বলে ধরে নেয়া যায়।

এতক্ষণ ধরে তো ক্যামেরা আর লেন্সের যত্নের কথা বললাম, যাতে ছবিগুলো ভাল ভাবে আসে। কিন্তু এত সুন্দর ছবিগুলো তো ঠিক মতো সংরক্ষণও করতে হবে, আপনার ফটোগ্রাফির চমক দুটো লোক না দেখলে কি চলে? তাই ক্যামেরা ব্যবহারের পর ক্যামেরার ব্যাটারি খুলে রাখুন। তাতে ক্যামেরার লনজিভিটি বাড়বে। একই সঙ্গে ক্যামেরার মেমোরি কার্ড পাল্টানোর সময় ক্যামেরা যাতে অন না থাকে সেই দিকেও নজর রাখতে হবে। ক্যামেরার ফরম্যাটিংয়ের ক্ষেত্রে সতর্কতা রাখুন, নইলে আপনার তোলা পরম যত্নের ফটোগুলো নিমেষে গায়েব হয়ে যেতে পারে।

তো এবার এগুলো মেনে চললেই বেড়াতে গেলেও খোশ মেজাজেই চলতে থাকবে আপনার ফোটোগ্রাফির নেশা।

অনন্যা চৈতী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।