Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

ওজন কমবে খাবার খেয়েই

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ২৩ জুন ২০২২, ১৫:০৪

ওজন কমবে খাবার খেয়েই

ওজন নিয়ে চিন্তায় আছেন? আর তাই বন্ধ করে দিয়েছেন পছন্দের  খাবারগুলো খাওয়া! তবে এটা সত্যি, অতিরিক্ত ওজন অনেক সময় একাধিক দীর্ঘমেয়াদি রোগ ডেকে আনতে পারে। আর তাই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলাই শ্রেয়। ওজন ঝরাতে কী কী খাওয়া যাবে না তার তালিকা বেশ দীর্ঘ। কিন্তু এমন কিছু খাবার আছে যা খেলে ওজন কমানো যাবে সহজেই। তাই আজ আমরা জানবো কোন খাবারগুলো খেয়েও ওজন কমবে।

দারচিনি

দারচিনি পেট দ্রুত ভরিয়ে দেয় ও খিদে কমাতে সহায়তা করে। তা ছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বিপাককে ত্বরান্বিত করতেও সাহায্য করে। ফলে শরীরে মেদ সঞ্চয়ন কমে।

মরিচ 
মরিচ দেহে যে ঝালের অনুভূতি তৈরি করে, তাকে থার্মোজেনিক ইমপ্যাক্ট বলে। এই অনুভূতি বিপাক হার বাড়াতে সাহায্য করে। যা সহায়তা করে ওজন কমাতে।

দানাদার শস্য

ফাইবার সমৃদ্ধ দানাদার শস্য ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ওটস, কিনোয়া, ঢেঁকি ছাঁটা চাল, গোটা শস্যের রুটি এবং সিরিয়াল সবই মেদ ঝরানোর জন্য বেশ উপযোগী খাবার।

ব্রকলি

ফুলকপি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ব্রকলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের মেদ কমাতে সাহায্য করে। তা ছাড়া ব্রকলিতে ক্যালশিয়ামের পরিমাণও বেশ ভাল, যা অস্থিসন্ধির স্বাস্থ্য এবং ওজন হ্রাস, উভয়ের জন্যই উপকারী। 

স্যামন মাছ

স্যামন একটি চর্বিহীন প্রোটিন, পাশাপাশি এই মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এটি ওজন কমানোর জন্য উপকারী, তবে এই প্রোটিন হজম করার জন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।