Bayanno Tv
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
×

সাবান নয়, মুখ পরিষ্কার করুন ফেসওয়াশ দিয়েই

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ৩০ জুলাই ২০২২, ১৭:৪৫

ফেসওয়াশের ব্যবহার

বাইরে থেকে ঘরে ফিরে দেখলেন প্রতিদিনের ব্যবহার করার ফেসওয়াশটি শেষ হয়ে গিয়েছে। আবার বাইরে বের হয়ে দোকান থেকে ফেসওয়াশ কিনে আনতেও ক্লান্ত লাগছে। তা হলে উপায়? অনেকেরই এমন প্রবণতা রয়েছে গোসলের সাবানটি দিয়ে মুখ ধুয়ে ফেলার। ফেসওয়াশ ফুরিয়ে গেলে অনেক সময়ই প্রবণতা দেখা যায় অন্য কোনও ধরনের সাবান দিয়ে মুখ পরিষ্কার করে নেয়া। 

মূলত ত্বকে জমে থাকা ধুলো ও তেল তুলে ফেলার জন্য ফেসওয়াশ ব্যবহার করা হয়। ফেসওয়াশে যে পরিমাণ সাবান থাকে, সেটাও মুখের কোমল ত্বক রুক্ষ করে দিতে পারে। আর সে কারণেই মুখ ধোয়ার পর ভাল ভাবে ময়শ্চারাইজার লাগানোর পরামর্শ দেয়া হয়। যাতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা সাথে সাথেই মুহূর্তে ফিরে আসে।

হাত ধোয়ার সাবান দিয়ে মুখ পরিষ্কার করলে সমস্যা খানিকটা বেশিই হবে। কারণ সেখানে সাবানের পরিমাণ থাকে আরও খানিকটা বেশি। কাজ করতে হলে হাতে ময়লা লাগাটা স্বাভাবিক আর তাই হাত পরিষ্কার রাখতে এবং ক্ষতিকর ব্যাক্টিরিয়ার সঙ্গে লড়তে হাত ধোয়ার সাবানে ক্ষারের পরিমান থাকে। সেই সাবান মুখে ব্যবহার করলে যে মুখের কোমল ত্বকের জন্য অত্যধিক ক্ষতি হয়ে যেতে পারে, তা তো বোঝাই যাচ্ছে। অনেকের ধারণা, অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান মুখে ব্যবহার করলে বোধ হয় তৈলাক্ত ভাব দ্রুত কাটবে। ব্রণর সমস্যাও চলে যাবে। এ ধারণা একেবারেই ভ্রান্ত। এতে বরং ব্রণর পাশাপাশি ত্বক অতিরিক্ত বেশি শুষ্ক হয়ে যেতে পারে। এ ছাড়া ব্রণর অংশে জ্বালা এবং চুলকানি হতে পারে।

এসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।