Bayanno Tv
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
×

পোড়ার ক্ষত সারাবে ঘরোয়া উপকরণ

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ০১ আগস্ট ২০২২, ১৬:৪৭

পোড়ার ক্ষত সারাবে ঘরোয়া উপকরণ

তাড়াহুড়োয় রান্না করতে গিয়ে হাতে ছ্যাঁকা লাগার ঘটনা প্রায়ই ঘটে। কখনও হয়তো অন্যমনস্ক হয়ে চা পাতা দিতে গিয়ে গরম পানিতে হাত চুবিয়ে ফেলেছেন। রোজকার জীবনে এমনটা ঘটেই থাকে। কিন্তু সব সময়ে হালকা ভাবে নিলেও চলে না। অনেক ক্ষেত্রে সেই সামান্য পোড়া থেকেই গভীর ক্ষত তৈরি হয়ে যেতে পারে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ শুনে পোড়ার ক্ষত নিরাময় করে এমন একটি মলম বাড়িতে রেখে দিলে ভাল। দরকারে কাজে আসবে। ধরুন একদিন দেখলেন সেই মলমটি ফুরিয়ে গিয়েছে। এদিকে জ্বালাও করছে। ওষুধ নেই বলে তো আর ক্ষত জিইয়ে রাখা যায় না। সে ক্ষেত্রে কী করবেন? অনেকেই হয়তো জানেন না রান্নাঘরের কয়েকটি উপকরণও ক্ষত সারাতে সক্ষম।

মধু

অ্যান্টিসেপ্টিক গুণ সমৃদ্ধ মধু পোড়ার ক্ষত নিমেষে সারাতে অসাধারণ কাজ করবে। হাতে বা শরীরের যে অংশ পুড়েছে সঙ্গে সঙ্গে মধু লাগান। মধু জ্বালা কমিয়ে দেবে। পোড়ার দাগও থাকবে না।

অ্যালোভেরা

বাড়িতে অ্যালোভেরা গাছ থাকা মানে অনেক ক্ষেত্রে নিশ্চিন্ত। ত্বকের যত্ন থেকে পোড়ার ক্ষত সামলানো- অ্যালোভেরার একই অঙ্গে বহুগুণ। হঠাৎ হাত পুড়ে গেলে পোড়া অংশ সঙ্গে সঙ্গে অ্যালোভেরা জেল লাগান। জ্বালা কমে যেমন ঠান্ডা অনুভূতি দেবে, তেমনি ক্ষত সারাবেও দ্রুত।

ভিনিগার

অনেকের হেঁশেলেই ভিনিগার থাকে। পুড়ে গেলে দ্রুত ক্ষত সারাতে কাজে আসতে পারে এটিও। তবে পোড়া অংশে ভিনিগার লাগানোর আগে পানিতে মিশিয়ে পাতলা করে নিন। মিশ্রণটিতে পাতলা কাপড় ভিজিয়ে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন। স্বস্তি পাবেন। ব্যথা ও জ্বালা কমবে দ্রুত।

এসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।