Bayanno Tv
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
×

মেকআপ ছাড়াও উজ্জ্বল দেখাবে ত্বক

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ০১ আগস্ট ২০২২, ১৭:০৮

মেকআপ ছাড়াও উজ্জ্বল দেখাবে ত্বক

নিত্যদিনের কাজের চাপে অনেকেই আলাদা করে ত্বকের যত্ন নেয়ার সময় পান না। ফলে ক্রমশ নির্জীব হতে থাকে ত্বক, পড়তে থাকে বয়সের ছাপ। অথচ প্রতিদিনের কিছু অভ্যাসে একটু-আধটু বদল আনলেই ফিরে আসতে পারে ত্বকের জেল্লা।

সানস্ক্রিন

সূর্যের প্রখর তাপে ক্ষতি হতে পারে ত্বকের। বিশেষ করে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করা খুবই জরুরি। তাই বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লোশন মেখে বের হতে হবে। অন্তত এসপিএফ ৩০ মাত্রার সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। যদি বাইরে একটানা থাকার প্রয়োজন হয়, তবে ২ ঘণ্টা অন্তর অন্তর নতুন করে সানস্ক্রিন লোশন মাখতে হবে।

ময়শ্চরাইজার

ত্বক শুষ্ক হয়ে গেলে যেমন কোষের ক্ষতি হয়। তেমনি বেড়ে যায় জীবাণু সংক্রমণ দেখা দেয় ব্রণর মতো নানা রকম সমস্যা।হতে পারে ক্ষত ও চুলকানিও। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখা অত্যন্ত জরুরি। তবে ময়শ্চারাইজার ব্যবহারে সতর্ক থাকতে হবে। ত্বকে তেলের পরিমাণের উপর ভিত্তি করে বাছতে হবে ময়শ্চারাইজার। ত্বকের তেলের পরিমাণ বেশি থাকলে, ক্রিমের বদলে লোশন ব্যবহার করাই শ্রেয়, আবার ত্বক শুষ্ক হলে সাধারণত ক্রিম জাতীয় ময়শ্চারাইজার ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

খাওয়াদাওয়া

শুধু হরেক রকমের প্রসাধনী মাখলেই চলবে না। খেতে হবে পুষ্টিকর খাবার ও প্রচুর পরিমাণ পানি। বিশেষ করে অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসব্জি ও ফল খেতে হবে বেশি করে। এতে জারণঘটিত চাপ হ্রাস পায়। ফলে ত্বকের কোষ থাকে সজীব, ঝলমলে দেখায় ত্বক।

এসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।