Bayanno Tv
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
×

মাংসের আলু নিমেষেই সিদ্ধ হবে যেভাবে

  বায়ান্ন লাইফস্টাইল ডেস্ক ০৬ আগস্ট ২০২২, ১৭:৫০

নিমিষেই আলূ সিদ্ধ

মাংস হোক কিংবা পাতলা মাছের ঝোল- সব তরকারিতেই আলু বেশ জনপ্রিয়। সকাল কিংবা বিকালে গরমাগরম লুচির সঙ্গে সুস্বাদু আলুর দম যেন অমৃত। রান্নায় আলু তখনই সুস্বাদু হয়ে ওঠে, যখন এটি পুরোপুরি সিদ্ধ হয়ে যায়। কিন্তু সব সময় আলু সেদ্ধ হতে চায় না। অনেক সময়ই কাঁচা থেকে যায়। আলাদা করে সিদ্ধ করে নিলেও এ সমস্যা কিছু ক্ষেত্রে থেকে যায়। তবে কয়েকটি উপায় জানা থাকলে আলু সিদ্ধ হওয়া নিয়ে কোনও ঝামেলা থাকবে না-

আলু সিদ্ধ করার আগে প্রথমে আলুর খোসাগুলি ছাড়িয়ে নিন। আলুর বড় টুকরো রাখার প্রয়োজন না হলে ছোট টুকরো করে কেটে ফেলুন। ছুরি দিয়ে আলুর গায়ে একটু চিরে নিয়ে সিদ্ধ বসিয়ে দিন। এভাবে করলে আলু দ্রুত সিদ্ধ হবে।

আলু প্রেশার কুকারে সিদ্ধ করে নিন। কড়াই বা অন্য কোনও পাত্রে আলু সিদ্ধ করার চেয়ে প্রেশার কুকারে সিদ্ধ করা অনেক বেশি কার্যকরী। প্রেশারে আলু সিদ্ধ করতে বসানোর আগে এক চামচ লবণ দিয়ে দিতে পারেন। তাড়াহুড়োয় আলু সিদ্ধ করার জন্য এর চেয়ে ভাল উপায় আর নেই।

আলু সিদ্ধ করার পর পানি থেকে সঙ্গে সঙ্গে তুলে নেবেন না। কিছুক্ষণ পর পাত্র ঠান্ডা হয়ে এলে আলু অন্য পাত্রে তুলে রাখুন। ওই সময়টুকু গরম পানির ভাপে রাখুন।

অনেকের বাড়িতেই মাইক্রোওয়েভ আছে। আলু সিদ্ধ করতে এ যন্ত্রটিও কিন্তু কাজে আসতে পারে। আলুগুলি টুকরো করে কেটে নিন। তারপর কাটা চামচ দিয়ে প্রতিটি আলু চিরে নিন। এবার আলুগুলো একটি পাত্রে রেখে মাইক্রোওয়েভে ঢুকিয়ে দিন। ৪-৫ মিনিট মতো রাখলেই সিদ্ধ হয়ে যাবে আলু।

অনন্যা চৈতী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।