Connect with us

লাইফস্টাইল

আংটি পরেই তাড়ানো যাবে মশা-মাছি

Published

on

অলংকারের ব্যবহার সেই আদিযুগ থেকেই। সেই ধারাবাহিকতায় ফ্যাশন অনুষঙ্গ হিসেবে বিশ্বজুড়ে সমাদৃত বিভিন্ন নকশা আর পাথরের আংটি। একটা সময় শুধু অনামিকায় পরা হলেও, এখন আংটি স্থান পায় হাতের সব কটি আঙুলেই। ভাবুন তো, যদি জীবাণু তাড়াতেও কাজে লেগে যায় আপনার আঙুলের এই অলংকার!

সাইটেক ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটি অফ হ্যালে-উইটেনবার্গের (এমএলইউ) বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এমনই এক ‘স্মার্ট’ আংটি। আদতে এটি হলো ‘ইনসেক্ট রেপেলেন্ট’ বা পোকামাকড় প্রতিরোধী একটি ডেলিভারি ডিভাইস।

এর মধ্যে থাকা সক্রিয় উপাদানটি প্রথমে ‘এনক্যাপসুলেটেড’ করা হয় এবং উপযুক্ত আকৃতি (রিং) প্রদান করা হয়; এরপর আংটি থেকে এক ধরনের এজেন্ট নিঃসৃত হয় যা পোকামাকড় তাড়াতে ভূমিকা রাখে।

দলটি তাদের গবেষণার ফলাফল ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফার্মাসিউটিকসে প্রকাশ করেছে। ডিভাইসটির প্রোটোটাইপ বানাতে গবেষকেরা ‘আইআর-৩৫৩৫’ নামের একটি ইনসেক্ট রেপেলেন্ট ব্যবহার করেছেন।

এমএলইউ-এর অধ্যাপক রেনে আন্দ্রোশ বলেন, মশা মারার স্প্রেতে আইআর-৩৫৩৫ থাকে। এই উপাদানটি ত্বকের জন্য ক্ষতিকর নয়, বরং মৃদু। সারা পৃথিবীতেই এর ব্যবহার রয়েছে। আমরাও তাই আমাদের এক্সপেরিমেন্টের জন্য এই এজেন্ট ব্যবহার করছি।

Advertisement

এটি সাধারণত একটি স্প্রে বা লোশন আকারে পাওয়া যায় এবং কয়েক ঘণ্টার জন্য সুরক্ষা প্রদান করে। তবে আন্দ্রোশ এবং তার দল এমন কিছুর সন্ধান করছিলেন যা আরও অধিক সময়জুড়ে সুরক্ষা দেবে।

এজন্যই তারা একে পরিধানযোগ্য আংটি বা ব্রেসলেটের মাধ্যমে ব্যবহারের চিন্তা করে।

বিশেষ ধরনের থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে একটি বায়োডিগ্রেডেবল পলিমারে পোকামাকড় প্রতিরোধক উপাদানটি প্রথমে সতর্কতার সাথে ঢোকানো হয়, এরপর একে কাঙ্ক্ষিত আকৃতি দেয়া হয়।

গবেষণার প্রধান লেখক ফ্যানফান ডু বলেন, মূল ধারণাটি হল পদার্থটি ক্রমাগত বাষ্পীভূত হয় এবং পোকামাকড়ের জন্য প্রতিবন্ধকতা তৈরি করে।

গবেষকরা প্রমাণ করে দেখিয়েছেন যে পরিধানযোগ্য ইনসেক্ট রেপেলেন্ট তৈরী সম্ভব। তবে সেটি এখনও প্রোটোটাইপ পর্যায়েই আছে। বাস্তব পরিস্থিতিতে এই আংটিগুলো কতটা কার্যকর হবে, তার জন্য আরও সুপরিসর গবেষণা প্রয়োজন বলেই মত আন্দ্রোশের।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

লাইফস্টাইল

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

Avatar of author

Published

on

সানস্ক্রিন

রোদে বের হলেই পুড়ে যাচ্ছে মুখের চামড়া। ফলাফল অল্প বয়সেই মুখে বলিরেখা। রোদ থেকে বাঁচতে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করে থাকেন । কিন্তু অনেক সময়ই দেখা যায় সানস্ক্রিন মেখেও কোনও কাজ হয় না। দোকানের কেমিক্যালযুক্ত সানস্ক্রিন ব্যবহার না করে বরং এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সানস্ক্রিন। কীভাবে চলুন তা জেনে নেয়া যাক।

যা লাগবে–

  • ৪ কাপ নারকেল তেল
  • ৩ কাপ শিয়া বাটার
  • ১ কাপ তিল তেল বা জোজোবা অয়েল
  • ২ টেবিলচামচ প্রাকৃতিক মোম ( যে কোনও ডিপার্টমেন্ট স্টোরে বা অনলাইনে পাবেন)
  • ১ চা চামচ লাল র‍্যাস্পবেরি সিড অয়েল
  • ১ চাচামচ ক্যারট সিড অয়েল
  • পরিমাণমতো গোলাপ জল

নারকেল তেল, শিয়া বাটার আর মোম একসঙ্গে গলিয়ে নিন। মোমটা গলতে একটু সময় লাগবে। সব গলে গেলে আঁচ থেকে নামিয়ে ঘরের তাপমাত্রায় ঠান্ডা করুন। ঠান্ডা হলে মিশ্রণটা ফ্রিজে ১৫ মিনিট থেকে আধ ঘণ্টা মতো রাখুন। তারপর ফ্রিজ থেকে বের করে হ্যান্ড মিক্সার দিয়ে ফেটিয়ে নিন। র‍্যাস্পবেরি সিড অয়েল, ক্যারট সিড অয়েল আর এসেনশিয়াল অয়েলটাও এখনই দিয়ে দিন। খানিকক্ষণ ফেটালে মিশ্রণটা ফুলে উঠবে। আপনার সানস্ক্রিন তৈরি। কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন, ইচ্ছেমতো ব্যবহার করুন।

তবে শুধুই এটি মাখলেই চলবে না। পরিচর্যা করুন নিয়মিত।

১) কিছু পরিমাণ নিমপাতা বেটে নিন। ফেসপ্যাকের মতো ব্যবহার করুন। কিছুক্ষণ রেখে উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন।

২) বাড়ির থেকে বের হওয়ার সময় পাতিলেবুর শরবত খেয়ে নিন। এই শরবত ভিতর থেকে ত্বক আদ্র রাখবে।

Advertisement

৩) বাড়ি ফিরে বেসন ও কাচা দুধের মিশ্রণ বানিয়ে ফেসপ্যাকের মতো করে ব্যবহার করুন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের জেল্লা ফিরবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

এই গরমে পোষা প্রাণীর যত্ন নেবেন যেভাবে

Avatar of author

Published

on

প্রাণী

এই তীব্র গরমে মানুষসহ বাড়ির পোষ্যদেরও বেহাল দশা। গরমে অতিরিক্ত তাপমাত্রার কারণে অসুস্থ হতে পারে ঘরের পোষ্য। তাই দিনের বেলায় চেষ্টা করবেন ওদের বাড়ির ভেতরেই রাখতে, বাড়ির বাইরে বের না করতে।

গরমের দিনে পোষ্যদেরও ডিহাইড্রেশন অর্থাৎ শরীরে পানির ঘাটতির সমস্যা হতে পারে। তাই ওরা ঠিকমতো পানি পান করছে কি না সেই দিকে নজর দেয়া প্রয়োজন। যদি দেখেন পোষ্যরা ঠিকমতো খাওয়া-দাওয়া করছে না বা বুঝতে পারেন ওদের খাওয়ায় অরুচি দেখা দিয়েছে তাহলে অবহেলা না করে পশু চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।

কারণ শরীর খারাপ হলে পোষ্যরা সবার আগে খাওয়া বন্ধ করে দেয়। গরমে পোষ্যদের সুস্থ রাখার অন্যতম উপায় হলো নির্দিষ্ট সময় পরপর তাদের সঠিক পরিমাণে পানি পান করানো। তবে অবশ্যই নিয়ম মেনে তাদেরকে পানি পান করাতে হবে।

গরমে যেহেতু তাপমাত্রা খুবই বেশি থাকে তাই মাঝে মধ্যে পোষ্যদের গোসল করাতে হবে। এই প্রসঙ্গে প্রয়োজনে পশু চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। অনেকেই পোষ্যদের ফিট রাখার জন্য শরীরচর্চা করান। তবে দাবদাহে দিনের বেলায় কোনোভাবেই বাড়ির বাইরে পোষ্যদের শরীরচর্চা করাবেন না। ওরা অসুস্থ হয়ে পড়বে।

বাড়ির ভেতরে বিভিন্ন ধরনের খেলধুলায় যুক্ত রাখুন আদরের পোষ্যদের। নিজেও দিনের কিছুটা সময় পোষ্যদের সঙ্গে কাটান। পোষ্যদের জন্য কিনতে পারেন কিছু খেলনাও। আর যেসব খাবার খেলে পোষ্যদের শরীর ঠান্ডা থাকবে সেই ধরনের খাবার খাওয়ান।

Advertisement

বাড়িতে পোষ্যরা যে ঘরে থাকে সেখানকার পরিবেশ ঠান্ডা, আরামদায়ক রাখার চেষ্টা করুন। যদি দেখেন পোষ্য খুব ঝিমিয়ে আছে, খাবার খাওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে, ঠিকভাবে পানি পান করছে না, খেলাধুলো করছে না, তাহলে অবশ্যই একবার পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে নেয়া দরকার।

সূত্র: এবিপি লাইভ

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

পাউডার ব্যবহারেও বাড়তে পারে ঘামাচি

Avatar of author

Published

on

ঘামাচি,-গরম,

গরমের মৌসুমে ত্বকে সবচেয়ে বেশি যে সমস্যা লক্ষ্য করা যায় তা হল ঘামাচি, র‌্যাশ।  মূলত অতিরিক্ত তাপমাত্রা, রোদের তেজ, জ্বালাপোড়া আবহাওয়া- এসবের কারণেই আমাদের ত্বকে এই হিট- র‌্যাশের সমস্যা দেখা যায়। যাদের ত্বক তুলনায় সেনসিটিভ, তাদের ক্ষেত্রে গরমকালে এ জাতীয় বেশি লক্ষ্য করা যায়। অনেকেই র‌্যাশের জ্বালাভাব, চুলকানি, ঘামাচির ফলে হওয়া অস্বস্তি এড়াতে ত্বকে পাউডার ব্যবহার করে থাকেন। অনেক সময় পরপর কয়েকদিন বেশি মাত্রায় পাউডার ব্যবহার করা হলে আপনার ত্বক কিছুটা রুক্ষ, শুষ্ক হয়ে যেতে পারে।

তাই গরমের দিনে হওয়া ঘামাচি, র‌্যাশ এইসব সমস্যা দূর করার জন্য রইলো কিছু ঘরোয়া টিপস-

অতিরিক্ত পাউডার ব্যবহারে বাড়তে পারে ঘামাচি

গরমকালে অতিরিক্ত ঘাম হয় আমাদের। সেই ঘাম সবসময় ধুয়ে পরিষ্কার করা কিংবা গোসল করা সম্ভব হয় না। অথচ ওই অবস্থায় যদি সাময়িক আরামের জন্য আপনি ঘামাচির অংশে পাউডার দিয়ে দেন তাহলে ত্বকের পোরসগুলির মুখে ঘাম এবং পাউডার জমে গিয়ে সমস্যা আরও বাড়তে পারে। তাই ঘাম ভালভাবে না ধুয়ে অর্থাৎ গোসল না করে যখন তখন ঘামাচির অংশে পাউডার দেয়া ঠিক নয়। অতএব আগে নিজে পরিষ্কার হয়ে নিন, ঘাম ধুয়ে ফেলুন, তারপর ব্যবহার করুন পাউডার।

ঘামাচি দূর করার ক্ষেত্রে বরফ খুবই কার্যকরী

শরীর যে অংশে ঘামাচি দেখা দিয়েছে সেখানে বরফ পানি বা বরফের টুকরো আলতো হাতে ঘষে নিতে পারেন। কয়েকদিন এই অভ্যাস বজায় রাখতে পারলে উপকার পাবেন। আর বরফ দেওয়ার ফলে যে জ্বালাভাব কিংবা চুলকানি হয় ঘামাচির ক্ষেত্রে, সেটা কমবে। এক্ষেত্রে বরফের সঙ্গে যদি পুদিনা পাতা দেওয়া যায় তাহলে দ্রুত উপকার পাবেন। ঠান্ডাভাব অনুভূত হবে ঘামাচির অংশে। পুদিনা পাতা পানিতে ভিজিয়ে রাখতে হবে প্রথমে। তার মধ্যে দিতে হবে বরফ। কিছুক্ষণ পাতা ভিজিয়ে রাখার পর পানি থেকে পাতা তুলে নিয়ে ওই পানি দিয়ে ঘামাচি হওয়া জায়গা ভালভাবে ধুয়ে নিতে হবে। এর ফলে উপকার পাবেন। তবে ঠান্ডা লাগার ধাত থাকলে বরফ দেয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে।

অ্যালোভেরা জেল

ত্বকের জন্য অ্যালোভেরা জেল সবসময়েই খুব উপকারি উপকরণ। যে অংশে ঘামাচি দেখা গিয়েছে সেখানে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এর ফলে উপকার পাবেন। ঘামাচি এবং চুলকানি, দুটো সমস্যাই কমবে। তাছাড়া ওই ঘামাচি হওয়া অংশে জ্বালাভাব কমে ঠান্ডা অনুভূতি পাবেন আপনি।

Advertisement

ত্বকের যাবতীয় ইনফেকশন, অ্যালার্জি এড়াতে চাইলে ভরসা রাখুন ওটমিলে

গরমের মরশুমে ওটমিল বাথ নিতে পারেন। নাম শুনে অবাক হলেও, এটা খুবই সহজ কাজ। গোসলের পানিতে ওটসের গুঁড়ো মিশিয়ে নিন। তারপর সেই পানি দিয়ে গোসল করুন। এর ফলে ত্বকে স্ক্রাবিংও হয়ে যাবে। তার ফলে ঝরে যাবে ডেড স্কিন সেল বা ত্বকের মরা কোষ। এছাড়াও বিভিন্ন ধরনের ইনফেকশন দূর হবে।

গোসলের পানিতে থাকুক নিমপাতা, কর্পূর এবং লবঙ্গ

কিছুটা নিমপাতা, সামান্য কর্পূর এবং কয়েকটি লবঙ্গ পানিতে দিয়ে তা ভালভাবে ফুটিয়ে নিন। এরপর এই মিশ্রণ গোসলের পানিতে মিশিয়ে তারপর সেই পানি দিয়ে গোসল করুন। ঘামাচি দূর হবে অল্প সময়েই। এছাড়াও কোনও হিট-র্যাশ হয়ে থাকলে তার থেকেও মুক্তি পাবেন। ত্বকের মধ্যে চুলকানি, জ্বালাভাব দেখা দিলে সেই সমস্যাও কমবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ4 mins ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে, অভিযোগ ভুল চিকিৎসায় মৃত্যু

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার6 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়23 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার31 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ57 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়2 hours ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নিয়োগ নিয়োগ
আইন-বিচার4 hours ago

শপথ নিলেন নবনিযুক্ত তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি শপথ নিয়েছেন।  তারা হলেন-বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা...

জাতীয়4 hours ago

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কখনও যুদ্ধ চায় না। যুদ্ধ...

Advertisement
অপরাধ4 mins ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে, অভিযোগ ভুল চিকিৎসায় মৃত্যু

পলক
আইন-বিচার6 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

সানস্ক্রিন
লাইফস্টাইল16 mins ago

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

জাতীয়23 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

বিএনপি28 mins ago

উন্নয়নের ফানুসের নামে লুটের সমারোহ চালাচ্ছে সরকার : রিজভী

ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার31 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

মুসল্লিরা
রাজশাহী37 mins ago

ইসতিসকার নামাজে অঝোরে কাঁদলেন চাঁপাইনবাবগঞ্জের মুসল্লিরা

চিঠি
অপরাধ57 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ছুটি
শিক্ষা1 hour ago

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

উত্তর আমেরিকা4 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত