Connect with us

লাইফস্টাইল

শীতকালে বাড়ে কানে ব্যথা, সুস্থ থাকতে কিছু ঘরোয়া উপায়

Avatar of author

Published

on

ঘরোয়া

প্রকৃতিতে জাঁকিয়ে শীত পড়েনি এখনও। তবুও উঠা নামা করছে তাপমাত্রার পারদ। ঋতু পরিবর্তনের এই সময় সর্দি, কাশির প্রকোপ বাড়ে। সঙ্গে গলা ব্যথা তো রয়েছেই। সেই সঙ্গে হচ্ছে কান ব্যথাও। মাঝরাত্রে আচমকা কানের ব্যথায় ঘুম ভেঙে যাওয়ার মতো অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন অনেকেই। শীত পড়তেই এই সমস্যা বেড়ে যায়। ছোটদের তো বটেই, বড়দের মধ্যেও এই সমস্যা প্রায়শই দেখা যায়। তবে রাত বিরেতে এমন সমস্যা শুরু হলে চিকিৎসক দেখাবেন কোথায়! তখন তো বাড়িতেই খুঁজতে হবে সমাধান। তাই সাময়িক ভাবে ব্যথা থেকে সুরক্ষা পেতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললে সুফল মিলতে পারে-

বাইরে বেরোলেই পরতে হবে কানঢাকা পোশাক। বাঙালির চিরকালীন মাফলার, মাঙ্কি টুপি থেকে এখনকার বাহারি কানঢাকা, সুবিধা মতো কিছু একটা পরে নিলেই হল। এতে ঠান্ডা তো কমেই, আটকায় ধুলো ময়লা ও জীবাণুও।

যে কোনও সংক্রমণ আটকাতেই মজবুত করতে হয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর তার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে সন্তানকে খাওয়ান প্রচুর পরিমাণে ভিটামিন সি-যুক্ত খাবার। সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ পানি।

ঘরের পরিবেশ রাখুন খোলামেলা। পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া মিললে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত বিশেষজ্ঞদের।

ঘরোয়া

লক্ষ্য রাখতে হবে, দেহের গড় উষ্ণতা যেন সঠিক মাত্রায় থাকে। শীতের পোশাকের সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের সঠিক উষ্ণতা।

Advertisement

অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে।

তবে মনে রাখবেন, কোনও সমস্যাই বেশি বাড়তে দেয়া উচিত নয়। সমস্যা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধপত্র খেলে অল্প দিনেই তা মিটে যেতে পারে।

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

লাইফস্টাইল

বিদ্যুৎ বিল বাঁচাতে কত তাপমাত্রায় চালাবেন এসি

Avatar of author

Published

on

এসি’র টেম্পারেচার নিয়ন্ত্রণ

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। এ সময়ে একটু স্বস্তির জন্য অনেকেই বাইরে থেকে আসার পর শীতলতা পেতে ১৬ ডিগ্রির সর্বনিম্ন তাপমাত্রায় এয়ার কন্ডিশনার চালু করা হয়। এটি করলে তাৎক্ষণিক শীতলতা পাওয়া যায়। তবে এই অভ্যাস ডেকে আনতে পারে বিপত্তি। এতে বিদ্যুৎ বিল বেশি আসে এবং ঘরে বসে থাকা মানুষের স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

ভারতীয় বিদ্যুৎ বিভাগের ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সির পরামর্শ মতে, ২৪ ডিগ্রি তাপমাত্রা ঘরে বসে থাকা মানুষের জন্য একেবারে সঠিক। এতে স্বাস্থ্যের ওপর কোনো খারাপ প্রভাব পড়ে না এবং বিদ্যুৎ বিলও সাশ্রয় হয়। সংস্থাটি বিশ্বাস করে, কেউ দীর্ঘ সময় ধরে ১৬ বা ১৮ ডিগ্রি তাপমাত্রায় এসি চালালে সেটি স্বাস্থ্যের ক্ষতি করতে শুরু করে।

এসি-র ব্যবহার

১৬ ডিগ্রিতে ঘর দ্রুত ঠান্ডা হয় এই ধারণা সম্পূর্ণ সঠিক নয়। আপনি যদি ১৬ ডিগ্রিতে এসি চালান, তাহলে আপনি অবশ্যই একটু ভাল ঠান্ডা অনুভব করবেন, কিন্তু এতে সুবিধার চেয়ে অসুবিধা বেশি।

২৪ থেকে ২৭ ডিগ্রিতে এসি চালালেও একই সময়ে রুম ঠান্ডা হবে। কিন্তু ১৬ বা ১৮ ডিগ্রিতে এসি চালালে কম্প্রেসারটি বেশি লোড হয় এবং বেশি বিদ্যুৎ খরচ করে।

২৪ বা ২৬ ডিগ্রিতে এসি সেট করলে বিদ্যুৎ বিল ২৫ থেকে ৩৫ শতাংশ কমাতে পারবেন। এছাড়া পরিবেশের দিক থেকেও এটি ভাল।

Advertisement

এসির তাপমাত্রা এক ডিগ্রি বাড়ানোর ফলে তিন থেকে চার শতাংশ কম বিদ্যুৎ খরচ হয়। একটানা দীর্ঘ সময় এসি ব্যবহার করবেন না। প্রয়োজন না হলে এসি বন্ধ রাখুন।

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

দই-কিশমিশের উপকার জানালেন কারিনার পুষ্টিবিদ

Avatar of author

Published

on

তীব্র দাবদাহে অতিষ্ট জনজীবন। আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে গরম কমার কোনো সম্ভাবনাও নেই। গরমের তীব্র দাবদাহের হাত থেকে শরীর বাঁচাতে প্রতি দিনের খাদ্যতালিকায় দই রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এ সময়ে শরীর সুস্থ রাখতে দইয়ের কোনও জুড়ি নেই। প্রোবায়োটিক ভাল উৎস দই। তবে জানেন কি দই পাতার সময়ে কয়েকটি কিশমিশ মিশিয়ে দিলে উপকারিতা বেড়ে যায় আরও কয়েক গুণ?

বলি অভিনেত্রী কারিনা কাপূরের পুষ্টিবিদ ঋতুজা দিবেকর নিজের ইনস্টাগ্রামে দই-কিশমিশের গুণাগুণের কথা শেয়ার করেছেন সকলের সঙ্গে। কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার। গরমের দিনে পেটের সমস্যা লেগেই থাকে। দই আর কিশমিশের মিশ্রণেই গরমের দিনে জব্দ হবে নানা রোগ-ব্যাধি। ঋতুজা জানিয়েছেন, তার ঠাকুরমার এই রেসিপি কিন্তু গরমের দিনে অনেক সমস্যারই দাওয়াই হতে পারে।

কারিনা-কাপূরের-পুষ্টিবিদ

যেভাবে তৈরি করবেন কিশমিশ দেয়া দই-

প্রথমে একটি বাটিতে গরম ফুল ফ্যাট দুধ নিন। এবার তার মধ্যে দিয়ে দিন চার থেকে পাঁচটি কিশমিশ। এরপর সামান্য দই দুধ-কিশমিশের মিশ্রণে দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। লক্ষ রাখবেন যেন পাত্রের সারা গায়ে দইয়ের মিশ্রণ ভাল করে লেগে যায়। তারপর ঈষদুষ্ণ দুধ দিয়ে হালকা করে মিশিয়ে নিয়ে পাত্রটি একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। আট থেকে ১২ ঘণ্টা লাগবে দই জমতে। এই সময়ে একেবারেই বাটি নড়াচড়া করা চলবে না।

কী কী গুণ রয়েছে কিশমিশ মেশানো দইয়ে-

গরমে হজমের সমস্যা লেগেই থাকে। কিশমিশ মেশানো দই শরীর থেকে খারাপ ব্যাক্টেরিয়া দূর করে আর হজমে সাহায্যকারী ভাল ব্যাক্টেরিয়া তৈরি করে। ফলে পেট ভাল থাকে। নিয়মিত খাদ্যতালিকায় এই দই রাখলে বদহজম এবং অম্বলের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। কোষ্ঠকাঠিণ্যের সমস্যা থাকলেও এটি খাওয়া যেতে পারে।

যারা পাইরিয়ার সমস্যায় ভুগছেন, তাদের জন্যেও এটি খুব উপকারী। এই মিশ্রণ ক্যালশিয়ামে ভরপুর যা দাঁত ও হাড় মজবুত করতে সাহায্য করে। মাণড়ির রক্তপাত কমায়।

Advertisement

একটু বয়স বাড়লেই গাঁটের ব্যথায় নাজেহাল হতে হয় অনেকেই। এক্ষেত্রে নিয়মিত খাদ্যতালিকায় দই-কিশমিশ রাখতে পারেন। বাতের ব্যথায় উপশম পাবেন।

এই মিশ্রণ রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে।

দুপুরের দিকে হালকা খিদে পেলে এই দইয়ের মিশ্রণ খেতে পারেন। অনেকক্ষণ পেট ভরে থাকে। হজম ভাল হয় বলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

Avatar of author

Published

on

সানস্ক্রিন

রোদে বের হলেই পুড়ে যাচ্ছে মুখের চামড়া। ফলাফল অল্প বয়সেই মুখে বলিরেখা। রোদ থেকে বাঁচতে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করে থাকেন । কিন্তু অনেক সময়ই দেখা যায় সানস্ক্রিন মেখেও কোনও কাজ হয় না। দোকানের কেমিক্যালযুক্ত সানস্ক্রিন ব্যবহার না করে বরং এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সানস্ক্রিন। কীভাবে চলুন তা জেনে নেয়া যাক।

যা লাগবে–

  • ৪ কাপ নারকেল তেল
  • ৩ কাপ শিয়া বাটার
  • ১ কাপ তিল তেল বা জোজোবা অয়েল
  • ২ টেবিলচামচ প্রাকৃতিক মোম ( যে কোনও ডিপার্টমেন্ট স্টোরে বা অনলাইনে পাবেন)
  • ১ চা চামচ লাল র‍্যাস্পবেরি সিড অয়েল
  • ১ চাচামচ ক্যারট সিড অয়েল
  • পরিমাণমতো গোলাপ জল

নারকেল তেল, শিয়া বাটার আর মোম একসঙ্গে গলিয়ে নিন। মোমটা গলতে একটু সময় লাগবে। সব গলে গেলে আঁচ থেকে নামিয়ে ঘরের তাপমাত্রায় ঠান্ডা করুন। ঠান্ডা হলে মিশ্রণটা ফ্রিজে ১৫ মিনিট থেকে আধ ঘণ্টা মতো রাখুন। তারপর ফ্রিজ থেকে বের করে হ্যান্ড মিক্সার দিয়ে ফেটিয়ে নিন। র‍্যাস্পবেরি সিড অয়েল, ক্যারট সিড অয়েল আর এসেনশিয়াল অয়েলটাও এখনই দিয়ে দিন। খানিকক্ষণ ফেটালে মিশ্রণটা ফুলে উঠবে। আপনার সানস্ক্রিন তৈরি। কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন, ইচ্ছেমতো ব্যবহার করুন।

তবে শুধুই এটি মাখলেই চলবে না। পরিচর্যা করুন নিয়মিত।

১) কিছু পরিমাণ নিমপাতা বেটে নিন। ফেসপ্যাকের মতো ব্যবহার করুন। কিছুক্ষণ রেখে উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন।

২) বাড়ির থেকে বের হওয়ার সময় পাতিলেবুর শরবত খেয়ে নিন। এই শরবত ভিতর থেকে ত্বক আদ্র রাখবে।

Advertisement

৩) বাড়ি ফিরে বেসন ও কাচা দুধের মিশ্রণ বানিয়ে ফেসপ্যাকের মতো করে ব্যবহার করুন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বকের জেল্লা ফিরবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

দুর্নীতি দমন কমিশন দুর্নীতি দমন কমিশন
আইন-বিচার4 seconds ago

দুর্নীতি মামলায় ফেঁসেছেন প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জন

দুর্নীতির আশ্রয় নিয়ে নিম্নমানের যন্ত্রাংশ সরবরাহের মাধ্যমে প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও...

খুলনা14 mins ago

সর্বোচ্চ ৪২.২ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

গেলো কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। এতে জনজীবনে বেড়েছে অস্বস্তি। এদিকে তাপদাহে স্বস্তি...

অপরাধ2 hours ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার2 hours ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়2 hours ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার2 hours ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ3 hours ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়3 hours ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়3 hours ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ4 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

Advertisement
দুর্নীতি দমন কমিশন
আইন-বিচার4 seconds ago

দুর্নীতি মামলায় ফেঁসেছেন প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জন

খুলনা14 mins ago

সর্বোচ্চ ৪২.২ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

ঢালিউড19 mins ago

বিচ্ছেদের ১৩ বছর পরেও সাবেক স্বামীর পদবি ব্যবহার করেন জয়া আহসান

আন্তর্জাতিক23 mins ago

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, পদত্যাগের চিন্তা প্রধানমন্ত্রীর

এসি’র টেম্পারেচার নিয়ন্ত্রণ
লাইফস্টাইল28 mins ago

বিদ্যুৎ বিল বাঁচাতে কত তাপমাত্রায় চালাবেন এসি

শিক্ষা32 mins ago

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

লাইফস্টাইল41 mins ago

দই-কিশমিশের উপকার জানালেন কারিনার পুষ্টিবিদ

ক্যাম্পাস53 mins ago

কুবির উপাচার্যসহ তিন দপ্তরে তালা দিলো শিক্ষক সমিতি

ওবায়দুল-কাদের
আওয়ামী লীগ1 hour ago

বিএনপি ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে : কাদের

রংপুর1 hour ago

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

উত্তর আমেরিকা6 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত