Connect with us

লাইফস্টাইল

শীতকালে বাড়ে কানে ব্যথা, সুস্থ থাকতে কিছু ঘরোয়া উপায়

Published

on

ঘরোয়া

প্রকৃতিতে জাঁকিয়ে শীত পড়েনি এখনও। তবুও উঠা নামা করছে তাপমাত্রার পারদ। ঋতু পরিবর্তনের এই সময় সর্দি, কাশির প্রকোপ বাড়ে। সঙ্গে গলা ব্যথা তো রয়েছেই। সেই সঙ্গে হচ্ছে কান ব্যথাও। মাঝরাত্রে আচমকা কানের ব্যথায় ঘুম ভেঙে যাওয়ার মতো অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন অনেকেই। শীত পড়তেই এই সমস্যা বেড়ে যায়। ছোটদের তো বটেই, বড়দের মধ্যেও এই সমস্যা প্রায়শই দেখা যায়। তবে রাত বিরেতে এমন সমস্যা শুরু হলে চিকিৎসক দেখাবেন কোথায়! তখন তো বাড়িতেই খুঁজতে হবে সমাধান। তাই সাময়িক ভাবে ব্যথা থেকে সুরক্ষা পেতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললে সুফল মিলতে পারে-

বাইরে বেরোলেই পরতে হবে কানঢাকা পোশাক। বাঙালির চিরকালীন মাফলার, মাঙ্কি টুপি থেকে এখনকার বাহারি কানঢাকা, সুবিধা মতো কিছু একটা পরে নিলেই হল। এতে ঠান্ডা তো কমেই, আটকায় ধুলো ময়লা ও জীবাণুও।

যে কোনও সংক্রমণ আটকাতেই মজবুত করতে হয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর তার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে সন্তানকে খাওয়ান প্রচুর পরিমাণে ভিটামিন সি-যুক্ত খাবার। সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ পানি।

ঘরের পরিবেশ রাখুন খোলামেলা। পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া মিললে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত বিশেষজ্ঞদের।

ঘরোয়া

লক্ষ্য রাখতে হবে, দেহের গড় উষ্ণতা যেন সঠিক মাত্রায় থাকে। শীতের পোশাকের সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের সঠিক উষ্ণতা।

Advertisement

অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে।

তবে মনে রাখবেন, কোনও সমস্যাই বেশি বাড়তে দেয়া উচিত নয়। সমস্যা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধপত্র খেলে অল্প দিনেই তা মিটে যেতে পারে।

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

রূপচর্চা

উজ্জ্বল লাল শাড়িতে কাজল যেনো ২৫ এর তরুণী

Published

on

স্বর্ণ

কাজল সেই অভিনেত্রীদের মধ্যে একজন, যারা এক বা দুই বছর পর পর একটি ছবিতে অভিনয় করেন, কিন্তু তারপরও এখনও লাইমলাইটে থাকেন। বড়পর্দায় সম্পূর্ণ সক্রিয় না হওয়ার পরও কাজলের গ্ল্যামার একটুও কমেনি। বয়স ৪৮ বছর। তারপরও মনেই হয় না, এই সুন্দরী প্রায় ৫০ ছুঁইছুঁই। তার ড্রেসিং সেন্সও কিন্তু দেখার মতোই। বয়সের সঙ্গে মানানসই সাজগোজও করেন অভিনেত্রী।

এদিকে কখনও কখনও মনে হয় যে, তিনি যেন কোনওভাবেই বয়সের কাছে হার মানবেন না। তিনি এভারগ্রিন! সবচেয়ে বড় কারণ হল, কাজল নিজের জন্য এমন পোশাক বেছে নিচ্ছেন, যাতে তার বয়স বোঝাই যায় না, সৌন্দর্য দেখে মানুষও অবাক হচ্ছে।

কাজলের একই লুকটি সত্যিই অসাধারণ। যখন তিনি তার আসন্ন ছবি ‘সালাম ভেঙ্কি’-এর ট্রেলার লঞ্চে পৌঁছেছিলেন। এই সময়, তিনি একটি খুব সাধারণ শাড়ি পরেছিলেন, কিন্তু তার স্টাইলিং এমনই ছিল যে, পাপারাজ্জিরাও তার ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েছিলেন।

কাজল ভালো করেই জানতেন যে, এই সময়ে সবার চোখ তার দিকেই থাকবে। এই পরিস্থিতিতে তিনি নিজের জন্য এমন একটি লুক বেছে নিয়েছিলেন, যাতে তাকে কেবল সুন্দর দেখাচ্ছিল তাই নয়, বরং সবার থেকে সহজেই লাইমলাইট ছিনিয়ে নিয়েছিলেন তিনি।

কাজল এই সময়ে একটি উজ্জ্বল লাল শাড়ি পরেছিলেন, তাকে ৪৮ বছর বয়সেও মনে হচ্ছিল যেন তিনি ২৫-এর তরুণী।

Advertisement

আঁচলে একই রঙের স্ট্রাইপ দেয়া হয়েছিল, যা আকর্ষণীয় করার জন্য একটি অসাধারণ বর্ডার দেয়া হয়েছিল। শাড়ির হেমলাইনটিও খুব সাধারণ প্যাটার্নে রাখা হয়েছিল, যাতে সামগ্রিক লুকে ফোকাস পয়েন্ট সহজেই সেট করা যায়। তিনি একটি পিনের সাহায্যে তাঁর শাড়িটি সেট করেছিলেন, যা তার ফিগারকে খুব ভালোভাবেই কমপ্লিমেন্ট দিচ্ছিল।

কাজল এই উজ্জ্বল রঙের শাড়ির সঙ্গে একটি ম্যাচিং ব্লাউজ পরেছিলেন। যার উপর আঁচলের মতোই এমব্রয়ডারি করা হয়েছিল। চোলির প্যাটার্নটি ক্রপ লুকে রাখা হয়েছিল।

 

View this post on Instagram

 

A post shared by Kajol Devgan (@kajol)

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

রূপচর্চা

প্রিয়াঙ্কা যেভাবে তার রূপকে ফুটিয়ে তুলেন

Published

on

স্বর্ণ

প্রিয়াঙ্কা চোপড়া মানেই চুঁইয়ে পড়া সৌন্দর্য। লাল ঠোঁট, টোনড ফিগার, কোঁকড়া চুল আর মুখে লাস্যময়ী হাসি। সব মিলিয়ে কাত তামাম পুরুষকুল। সদ্য মা হয়েছেন। বয়সও চল্লিশ ছাড়িয়েছে। কিন্তু তার গহন গহিন রহস্য আজও ভেদ করতে পারেনি কেউ।

সাধারণের তুলনায় রূপচর্চায় বেশি সময় ব্যয় করেন সেলিব্রেটিরা। সেটাই স্বাভাবিক। কিন্তু হাজার মেকআপের পরেও সেই মোহময়ী লুক সবার আসে না। এ জন্য কিছু কৌশলও লাগে। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমেও রূপচর্চার ভিডিও শেয়ার করে থাকেন এই বলিউড সুন্দরী।

এখানে প্রিয়াঙ্কার মেকআপের সেই রহস্য ফাঁস করা হল।

গ্রাফিক আইলাইনার : তাকে খুঁটিয়ে লক্ষ্য করলেই বোঝা যায়, মুখে কিছুটা নাটকীয়তা চান প্রিয়াঙ্কা চোপড়া। এ জন্য তিনি ব্যবহার করেন উইংকড লাইনার। এটাই তাকে অন্যদের তুলনায় কিছুটা আলাদা করে দেয়।

হাইলাইটেড হেয়ার : হ্যাঁ, চুলে রঙ করেন প্রিয়াঙ্কা চোপড়া। বেস কালার থেকে কিছুটা আলাদা হাইলাইটেড কালারও করেন। আর এটা যে তাকে আরও লাস্যময়ী করে তোলে সেটা বলাই বাহুল্য।

Advertisement

বিয়ের দিন : নিক জোনাসকে বিয়ের দিন প্রিয়াঙ্কার সাজ মনে আছে? ফ্যাশন ডিজাইনার সব্যসাচীর তৈরি লাল লেহঙ্গা, গলায় মুক্তোর মালা তো আছেই। সঙ্গে টানা ভুরু, লাল রঙে রাঙানো ঠোঁট, ছোট্ট টিপ আর আরব এবং ইজিপ্টের মেয়েদের মতো চোখের কোণে কালো ঘষা রঙ। বিয়ের দিন এভাবেই সাজতে হয়।

চুল : চুলে রঙ তো আছেই। কত রকমের ছাঁটেই না পিগি চপসকে দেখা গেছে। আসলে চুল নিয়ে যত রকমের পরীক্ষা-নিরীক্ষা করা যায় সব করেছেন প্রিয়াঙ্কা। তার বার্তা পরিষ্কার, দু’দিনের জীবন, খুব করে বাঁচো।

বেরি লিপস : সাধারণত প্রিয়াঙ্কা চোপড়া মানেই লাল ঠোঁট। অবশ্য লিপস্টিকের রঙ নিয়েও পরীক্ষা-নিরীক্ষা কম করেননি দেশি গার্ল। তবে তাঁর সবচেয়ে পছন্দ বেরি শেডের লিপস্টিক। মেকআপ কিটে না থাকলে কেনার এটাই সময়।

পরীক্ষা-নিরীক্ষা : ৪০ বছর বয়সেও প্রিয়াঙ্কার রূপ, টোনড ফিগারের রহস্য জানতে সদা উৎসুক তাঁর অনুগামীরা। প্রিয়াঙ্কা চোপড়া আজ দেশের অনেক মহিলার কাছেই অনুপ্রেরণার আরেক নাম। শুধু অনুপ্রেরণা নয়, তার পোশাক, সাজগোজ থেকে মেকআপ, অনুকরণও করেন অনেকেই।

ব্যবসায়ী মন : তবে শুধু অভিনয় বা ফিটনেস রহস্য নয়। ব্যবসায়ী প্রিয়াঙ্কার সাহস এবং নতুন কিছু করার উদ্যম যে কখনও হারাতে নেই সেটাও শেখার আছে। এই ক্ষেত্রেও সোনা ফলাচ্ছেন দেশি গার্ল।

Advertisement

 

View this post on Instagram

 

A post shared by Priyanka (@priyankachopra)

পুরো প্রতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

আপেলের খোসাতেও আছে পুষ্টি

Published

on

আপেল

শীতের মৌসুমে ডায়েটে নিশ্চয়ই আপেল থাকে। অনেকেই কীটনাশকের ভয়ে আপেলের খোসা খায় না। এ অভ্যাস মোটেই ভাল নয়। আপেলের খোসার মধ্যেও ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী।

খোসা সমেত আপেল না খেলেও আপনি আরও নানা ভাবে আপেলের খোসাকে কাজে লাগাতে পারেন। আপেলের খোসা কিন্তু মোটেই ফেলনা নয়। আপেলের খোসা দিয়ে সালাদ সাজিয়ে নিতে পারেন।

আপেল ও দারুচিনির চা তৈরি করতে পারেন। আপেল ও দারুচিনির চায়ে আপেলের টুকরো তো দেবেন, সঙ্গে আপেলের খোসাও ফেলে দিন। এতে স্বাদ ও স্বাস্থ্য দুটোই বজায় থাকবে।

অ্যাপেল সিডার ভিনেগার কিনে খাচ্ছেন? এবার থেকে আপেলের খোসা দিয়ে অ্যাপেল সাইডার ভিনেগার বাড়িতেই তৈরি করুন। একটি বোতলে আপেলের খোসা, চিনি ও পানি মেশান। এটা প্রায় এক মাসের জন্য কোনও অন্ধকার জায়গায় রেখে দিলেই তৈরি হয়ে যাবে অ্যাপেল সিডার ভিনেগার ।

আপেল

স্বাস্থ্যকর স্ন্যাকসের খোঁজে রয়েছেন? আপেলের খোসা দিয়ে চিপস তৈরি করুন। আপেলের খোসায় মাখন, দারুচিনির গুঁড়ো ছড়িয়ে বেক করে নিন। তৈরি আপেলের খোসার চিপস। এটা যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর।

Advertisement

স্মুদি তৈরিতেও আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ব্লেন্ডারে স্মুদির সব উপকরণের সঙ্গে আপেলের খোসাও দিয়ে দিন। এতে স্মুদি আরও ভাল খেতে হবে। পাশাপাশি আপেলের খোসার সমস্ত পুষ্টিগুণ পাবেন।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

স্বর্ণ স্বর্ণ
অপরাধ12 hours ago

যাত্রীবাহী বাস থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জে যাত্রীবাহী বাস থেকে প্রায় ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এর বাজারমূল্য প্রায়...

স্বর্ণ স্বর্ণ
করোনা ভাইরাস13 hours ago

দেশে করোনায় শনাক্ত ২৩ জন

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কারও মৃত্যু  হয় নি। এ সময়ে নতুন করে ২৩ জনের...

খাবার খাবার
বাংলাদেশ15 hours ago

খালি পেটে খাওয়া যাবে যেসব খাবার

শরীরের ভাল-মন্দ নির্ভর করে খাওয়াদাওয়ার উপর। সারা বছর সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার জুড়ি মেলা ভার। শরীরের খেয়াল রাখতে বাইরের...

মির্জা ফখরুল মির্জা ফখরুল
বাংলাদেশ15 hours ago

মির্জা ফখরুলদের বুকে বড় জ্বালা: কাদের

শেখ হাসিনা না থাকলে পদ্মা সেতু হতো না। আজ কর্ণফুলী টানেল উদ্বোধন করা হয়েছে। এটাও হতো না। এসব দেখে বিএনপি...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়15 hours ago

ধর্মের দোহাই দিয়ে অনেকে নারীর অগ্রযাত্রা রুখতে চায় : প্রধানমন্ত্রী

ধর্মের দোহাই দিয়ে অনেকে নারীর অগ্রযাত্রা রুখতে চায়। নারীদের পিছিয়ে রেখে চলা যাবে না, এই নীতিতে বিশ্বাসী সরকার। বললেন প্রধানমন্ত্রী...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়16 hours ago

আমাদের পর্যাপ্ত চিনি মজুত আছে: শিল্পমন্ত্রী

চিনির কোনো অভাব নাই। রমজানকে টার্গেট রেখে বাজারে পর্যাপ্ত চিনির মজুত আছে। তারপরও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া আছে আরও এক...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়17 hours ago

সময় হলে বাংলাদেশও অ্যাকশনে যাবে : পররাষ্ট্রমন্ত্রী

বিদেশিদের হস্তক্ষেপে কোন রাষ্ট্ররই কল্যাণ হয়নি। এদেশের মানুষ যাকে মনে করবে তাকেই ভোট দেবেন। প্রয়োজন হলে বিদেশিদের ব্যাপারে ব্যবস্থা নেয়া...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়19 hours ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

চীন সফরে আমি খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে এই প্রস্তাবটা ফের দেই। তিনি খাওয়ার টেবিলেই রাজি হয়ে যান। আমাদের টিমের সদস্যরা...

অভিনেত্রী অভিনেত্রী
বলিউড1 day ago

৩ মাস পর অভিনেত্রী জানতে পারলেন তিনি অন্তঃসত্ত্বা 

মাত্র ১৭ বছর বয়সে অভিনয় জগতে পা রেখেছিলেন টলি কুইন শুভশ্রী মুখার্জি। এখন তিনি টলিপাড়ার একজন সফল অভিনেত্রী। পরিচালক রাজ...

স্বর্ণ স্বর্ণ
করোনা ভাইরাস2 days ago

দেশে করোনায় শনাক্ত ১৯ জন

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি । এ সময়ে নতুন করে ১৯ জনের...

Advertisement

আর্কাইভ

November 2022
MTWTFSS
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বর্ণ
রংপুর9 hours ago

পুকুরে পড়ে দুই খালাতো ভাইয়ের মৃত্যু

স্বর্ণ
এশিয়া9 hours ago

মৃত ঘোষণার পর শেষকৃত্যের প্রস্তুতি চলছে, হাঠৎ জেগে উঠলেন মহিলা

স্বর্ণ
রূপচর্চা10 hours ago

উজ্জ্বল লাল শাড়িতে কাজল যেনো ২৫ এর তরুণী

স্বর্ণ
ফুটবল10 hours ago

পোল্যান্ড জিতে যাওয়ায় জটিল সমীকরণে আর্জেন্টিনার ‘সি গ্রুপ’

স্বর্ণ
বলিউড11 hours ago

নতুন সম্পর্কে সামান্থার সাবেক স্বামী!

স্বর্ণ
অপরাধ12 hours ago

যাত্রীবাহী বাস থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

স্বর্ণ
এশিয়া13 hours ago

কিছু না পরলেও সুন্দর দেখায় মেয়েদের : রামদেব

স্বর্ণ
চাকরির খবর13 hours ago

২৮ পদে নিয়োগ দেবে শিক্ষা মন্ত্রণালয়

স্বর্ণ
আওয়ামী লীগ13 hours ago

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হলেন রিমি

স্বর্ণ
বিএনপি13 hours ago

গেলো ১৫ বছরে আ.লীগ আমাদের সব অর্জন ধ্বংস করেছে : ফখরুল

স্বর্ণ
আওয়ামী লীগ18 hours ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বর্ণ
জাতীয়19 hours ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

স্বর্ণ
জাতীয়2 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

স্বর্ণ
বলিউড3 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

স্বর্ণ
জাতীয়3 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

স্বর্ণ
জাতীয়4 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ4 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

স্বর্ণ
বিএনপি4 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

স্বর্ণ
শিক্ষা5 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্বর্ণ
ফুটবল7 days ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত