Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

মজবুত ও লম্বা চুলের জন্য সহায়ক পাঁচ তেল

  লাইফস্টাইল ডেস্ক ১৬ জুন ২০২১, ১৮:২৪

ফাইল ছবি

সৌন্দর্যের অন্যতম প্রধান একটি বিষয় হচ্ছে ঘন, কালো উজ্জ্বল, লম্বা চুল। কাঁধ ছাপানো রেশমের মতো নরম আর মসৃণ চুল অনেকেরই স্বপ্ন। কিন্তু চুল কিছুতেই যেন বাড়তে চায় না! তার মধ্যেই রুক্ষভাব, খুসকির কারণে চুল ভেঙে ঝরে যায়, ডগা ফাটার কারণে বা শেপ নষ্ট হয়ে যাওয়ার জন্য মাঝেমধ্যেই কেটে ফেলতে হয় চুল। তাই ভীষণ ইচ্ছে থাকা সত্ত্বেও চুল আর লম্বা করা হয় না! তা ছাড়া চুল মনের মতো দৈর্ঘ্যে পৌঁছোতে যে সময় লাগে, ততদিন ধৈর্য ধরাও মুশকিল হয়ে পড়ে অনেকের কাছে।

তাহলে লম্বা চুলের স্বপ্ন কি অধরাই থেকে যাবে? মোটেই না! চুলের গোড়ায় সঠিক পুষ্টি পৌঁছে দিতে পারলেই চুলের বৃদ্ধি হবে দ্রুত। একই সঙ্গে চুল সঠিক পুষ্টি পেলে মজবুত হবে ফলে ভেঙে ঝরে যাওয়ার আশঙ্কাও কমে যাবে।

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা চুলে তেল ব্যবহার করতে পছন্দ করেন না। কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন কারণে অনেকেরই চুল পড়ার প্রবণতা অনেক বেশি। তবে যারা লম্বা চুল পছন্দ করেন বা চুল বাড়াতে চান, তাদের অবশ্যই তেল ব্যবহার করতে হবে। কারণ তেল চুলের জন্য ভীষণ জরুরি। যত যত্নেই রাখুন না কেন, সপ্তাহে অন্তত দুইবার চুলের জন্য প্রয়োজন তেল। 

চুলের বৃদ্ধির জন্য নারকেল তেল ও অলিভ অয়েল তো রয়েছেই, পাশাপাশি আরও কিছু তেল ব্যবহার করতে পারেন। কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে উপকার পাওয়া যায় দ্রুত। 

চলুন তবে জেনে নেয়া যাক ঝলমলে মজবুত ও লম্বা চুলের জন্য কোন পাঁচ তেল ব্যবহার করবেন-

অনিয়ন অয়েল

অনিয়ন অয়েল বা পেঁয়াজের তেল নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। এছাড়া চুল হবে নরম ও মসৃণ। রাতে ঘুমানোর আগে অনিয়ন অয়েল, নারকেল তেল, আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন চুল।

মেথি অয়েল

মেথি অয়েলও চুল ঝলমলে করতে ভীষণ কার্যকর। কয়েক ধরনের তেলের সঙ্গে এই তেল মিশিয়ে সামান্য গরম করে চুলে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

চুল পড়া বন্ধ করে চুলের বৃদ্ধি বাড়াতে এই তেলের জুড়ি নেই। রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। চমৎকার সুগন্ধেও ভালো হয়ে উঠবে মন। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।   

ক্যাস্টর অয়েল

চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুল ঘন করতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন সপ্তাহে অন্তত একবার। নারকেল তেল ও অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে। ঘণ্টাখানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রোজমেরি এসেনশিয়াল অয়েল

চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় এই তেল। ফলে চুল বাড়ে দ্রুত। অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।  

আপনি যত ভালোভাবে স্ক্যাল্পে অয়েল ম্যাসাজ করবেন তত আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভালোভাবে হবে, ডেডসেলসগুলো দূর হবে, আর নতুন চুল গজাবে। ফলে চুল লম্বা হবে।

এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম