Connect with us

রূপচর্চা

ত্বকের সুস্থতায় ফলের খোসা!

Avatar of অনন্যা চৈতী

Published

on

নৌযান

রাসায়নিক উপাদানে তৈরি জিনিস দিয়ে ত্বকের যত্ন না নিয়ে ত্বকের সুস্থতায় ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। ফলের গুনাগুণ প্রায় সকলেই জানেন। ফল খাওয়া হয়ে গেলে ফলের খোসা আমরা ছাড়িয়ে ফেলে দিই, কিন্তু জানেন কি এই ফলের খোসার ভিতরেই রয়েছে অনেক পুষ্টিগুণ। ফলের খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা। জেনে নেয়া যাক ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করা যায়-

বেদানার প্যাক-

বেদানার খোসার ফেসপ্যাক তৈরি করতে প্রথমে খোসা শুকিয়ে গুঁড়া করে নিতে হবে। এবার বেদানার খোসা থেকে তৈরি পাউডারে লেবুর রস ও গোলাপজল মিশিয়ে মুখে লাগান এবং শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। এর পাশাপাশি মুখের বলিরেখা থেকেও মুক্তি পাবেন।

নিতে পারেন কলার খোসার সাহায্য-

ত্বকের যত্নে কলার খোসা ব্যবহার করতে হলে খোসা মুখে ঘষে আধ ঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আয়রন রয়েছে। এ অবস্থায় কলার খোসার সাহায্যে ব্রণ এবং মুখের জ্বালাপোড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এবং মুখে উজ্জ্বলতা আনতে পারেন।

কমলার খোসার ফেসপ্যাক-

কমলা লেবুর খোসার ফেসপ্যাক তৈরি করতে খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার কমলা লেবুর খোসা থেকে তৈরি পাউডারে দই ও চন্দন গুঁড়ো মিশিয়ে মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এতে উপস্থিত ভিটামিন সি ব্রণ দূর করে মুখের উজ্জ্বলতা আনতে কার্যকরী ভূমিকা রাখে।

আপেলের খোসা দিয়ে স্ক্রাব করুন-

আপেলের খোসা দিয়ে মুখ স্ক্রাব করার জন্য আপেলের খোসা ছাড়িয়ে নিন। এবার এই খোসাগুলো হালকা হাতে মুখে ঘষুন এবং কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং আপনার মুখ স্বাভাবিকভাবে উজ্জ্বল হতে শুরু করবে।

Advertisement

পেঁপের খোসার ফেসপ্যাক-

পেঁপের খোসার ফেসপ্যাক তৈরি করতে খোসার পেস্ট তৈরি করুন। এই পেস্টে লেবুর রস ও মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপের খোসায় থাকা অ্যান্টি-এজিং উপাদান মুখের বলিরেখা, ফাইন লাইন এবং ডার্ক সার্কেল দূর করতে সহায়ক।

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

রূপচর্চা

উজ্জ্বল লাল শাড়িতে কাজল যেনো ২৫ এর তরুণী

Published

on

নৌযান

কাজল সেই অভিনেত্রীদের মধ্যে একজন, যারা এক বা দুই বছর পর পর একটি ছবিতে অভিনয় করেন, কিন্তু তারপরও এখনও লাইমলাইটে থাকেন। বড়পর্দায় সম্পূর্ণ সক্রিয় না হওয়ার পরও কাজলের গ্ল্যামার একটুও কমেনি। বয়স ৪৮ বছর। তারপরও মনেই হয় না, এই সুন্দরী প্রায় ৫০ ছুঁইছুঁই। তার ড্রেসিং সেন্সও কিন্তু দেখার মতোই। বয়সের সঙ্গে মানানসই সাজগোজও করেন অভিনেত্রী।

এদিকে কখনও কখনও মনে হয় যে, তিনি যেন কোনওভাবেই বয়সের কাছে হার মানবেন না। তিনি এভারগ্রিন! সবচেয়ে বড় কারণ হল, কাজল নিজের জন্য এমন পোশাক বেছে নিচ্ছেন, যাতে তার বয়স বোঝাই যায় না, সৌন্দর্য দেখে মানুষও অবাক হচ্ছে।

কাজলের একই লুকটি সত্যিই অসাধারণ। যখন তিনি তার আসন্ন ছবি ‘সালাম ভেঙ্কি’-এর ট্রেলার লঞ্চে পৌঁছেছিলেন। এই সময়, তিনি একটি খুব সাধারণ শাড়ি পরেছিলেন, কিন্তু তার স্টাইলিং এমনই ছিল যে, পাপারাজ্জিরাও তার ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েছিলেন।

কাজল ভালো করেই জানতেন যে, এই সময়ে সবার চোখ তার দিকেই থাকবে। এই পরিস্থিতিতে তিনি নিজের জন্য এমন একটি লুক বেছে নিয়েছিলেন, যাতে তাকে কেবল সুন্দর দেখাচ্ছিল তাই নয়, বরং সবার থেকে সহজেই লাইমলাইট ছিনিয়ে নিয়েছিলেন তিনি।

কাজল এই সময়ে একটি উজ্জ্বল লাল শাড়ি পরেছিলেন, তাকে ৪৮ বছর বয়সেও মনে হচ্ছিল যেন তিনি ২৫-এর তরুণী।

Advertisement

আঁচলে একই রঙের স্ট্রাইপ দেয়া হয়েছিল, যা আকর্ষণীয় করার জন্য একটি অসাধারণ বর্ডার দেয়া হয়েছিল। শাড়ির হেমলাইনটিও খুব সাধারণ প্যাটার্নে রাখা হয়েছিল, যাতে সামগ্রিক লুকে ফোকাস পয়েন্ট সহজেই সেট করা যায়। তিনি একটি পিনের সাহায্যে তাঁর শাড়িটি সেট করেছিলেন, যা তার ফিগারকে খুব ভালোভাবেই কমপ্লিমেন্ট দিচ্ছিল।

কাজল এই উজ্জ্বল রঙের শাড়ির সঙ্গে একটি ম্যাচিং ব্লাউজ পরেছিলেন। যার উপর আঁচলের মতোই এমব্রয়ডারি করা হয়েছিল। চোলির প্যাটার্নটি ক্রপ লুকে রাখা হয়েছিল।

 

View this post on Instagram

 

A post shared by Kajol Devgan (@kajol)

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

রূপচর্চা

প্রিয়াঙ্কা যেভাবে তার রূপকে ফুটিয়ে তুলেন

Published

on

নৌযান

প্রিয়াঙ্কা চোপড়া মানেই চুঁইয়ে পড়া সৌন্দর্য। লাল ঠোঁট, টোনড ফিগার, কোঁকড়া চুল আর মুখে লাস্যময়ী হাসি। সব মিলিয়ে কাত তামাম পুরুষকুল। সদ্য মা হয়েছেন। বয়সও চল্লিশ ছাড়িয়েছে। কিন্তু তার গহন গহিন রহস্য আজও ভেদ করতে পারেনি কেউ।

সাধারণের তুলনায় রূপচর্চায় বেশি সময় ব্যয় করেন সেলিব্রেটিরা। সেটাই স্বাভাবিক। কিন্তু হাজার মেকআপের পরেও সেই মোহময়ী লুক সবার আসে না। এ জন্য কিছু কৌশলও লাগে। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমেও রূপচর্চার ভিডিও শেয়ার করে থাকেন এই বলিউড সুন্দরী।

এখানে প্রিয়াঙ্কার মেকআপের সেই রহস্য ফাঁস করা হল।

গ্রাফিক আইলাইনার : তাকে খুঁটিয়ে লক্ষ্য করলেই বোঝা যায়, মুখে কিছুটা নাটকীয়তা চান প্রিয়াঙ্কা চোপড়া। এ জন্য তিনি ব্যবহার করেন উইংকড লাইনার। এটাই তাকে অন্যদের তুলনায় কিছুটা আলাদা করে দেয়।

হাইলাইটেড হেয়ার : হ্যাঁ, চুলে রঙ করেন প্রিয়াঙ্কা চোপড়া। বেস কালার থেকে কিছুটা আলাদা হাইলাইটেড কালারও করেন। আর এটা যে তাকে আরও লাস্যময়ী করে তোলে সেটা বলাই বাহুল্য।

Advertisement

বিয়ের দিন : নিক জোনাসকে বিয়ের দিন প্রিয়াঙ্কার সাজ মনে আছে? ফ্যাশন ডিজাইনার সব্যসাচীর তৈরি লাল লেহঙ্গা, গলায় মুক্তোর মালা তো আছেই। সঙ্গে টানা ভুরু, লাল রঙে রাঙানো ঠোঁট, ছোট্ট টিপ আর আরব এবং ইজিপ্টের মেয়েদের মতো চোখের কোণে কালো ঘষা রঙ। বিয়ের দিন এভাবেই সাজতে হয়।

চুল : চুলে রঙ তো আছেই। কত রকমের ছাঁটেই না পিগি চপসকে দেখা গেছে। আসলে চুল নিয়ে যত রকমের পরীক্ষা-নিরীক্ষা করা যায় সব করেছেন প্রিয়াঙ্কা। তার বার্তা পরিষ্কার, দু’দিনের জীবন, খুব করে বাঁচো।

বেরি লিপস : সাধারণত প্রিয়াঙ্কা চোপড়া মানেই লাল ঠোঁট। অবশ্য লিপস্টিকের রঙ নিয়েও পরীক্ষা-নিরীক্ষা কম করেননি দেশি গার্ল। তবে তাঁর সবচেয়ে পছন্দ বেরি শেডের লিপস্টিক। মেকআপ কিটে না থাকলে কেনার এটাই সময়।

পরীক্ষা-নিরীক্ষা : ৪০ বছর বয়সেও প্রিয়াঙ্কার রূপ, টোনড ফিগারের রহস্য জানতে সদা উৎসুক তাঁর অনুগামীরা। প্রিয়াঙ্কা চোপড়া আজ দেশের অনেক মহিলার কাছেই অনুপ্রেরণার আরেক নাম। শুধু অনুপ্রেরণা নয়, তার পোশাক, সাজগোজ থেকে মেকআপ, অনুকরণও করেন অনেকেই।

ব্যবসায়ী মন : তবে শুধু অভিনয় বা ফিটনেস রহস্য নয়। ব্যবসায়ী প্রিয়াঙ্কার সাহস এবং নতুন কিছু করার উদ্যম যে কখনও হারাতে নেই সেটাও শেখার আছে। এই ক্ষেত্রেও সোনা ফলাচ্ছেন দেশি গার্ল।

Advertisement

 

View this post on Instagram

 

A post shared by Priyanka (@priyankachopra)

পুরো প্রতিবেদনটি পড়ুন

রূপচর্চা

গালভর্তি গর্ত নিয়ে চিন্তিত, রইলো ঘরোয়া কিছু সমাধান

Published

on

গাল

শীত কিংবা গ্রীষ্ম— সারা বছর ত্বকের যে সমস্যাটি নিয়ে অনেকে ভুগে থাকেন, তার মধ্যে অন্যতম ‘ওপেন পোরস’ বা ত্বকের উন্মুক্ত রোমকূপের সমস্যা। ত্বকের উপরিভাগে বেশ কিছু ছোট ছোট ছিদ্র থাকে। কোনওটি হল রোমকূপ বা ‘সিবেসিয়াস পোরস’। এর মধ্য দিয়ে তেল বেরোয়। কোনওটি হল ‘সোয়েট পোরস’। এগুলি দিয়ে ঘাম বেরিয়ে আসে। ত্বকের এই ছিদ্রগুলি শ্বাসপ্রশ্বাসে সাহায্য করে। জলীয় ভাব ধরে রাখে। ঠান্ডা রাখে। অর্থাৎ, ছিদ্রগুলি ত্বকের উপকার করে। এগুলি এতই ছোট ছোট যে, দেখতে পাওয়ার কথা নয়। কিন্তু অনেক সময়েই কপাল, নাক ও গালের অংশে এগুলি বড় হয়ে গর্তের মতো দেখতে লাগে। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। ত্বকের ছিদ্র বড় হলে তাতে তেল আর ধুলোময়লা জমে। তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। ত্বকের লাবণ্য ধরে রাখতে চাইলে এগুলি সারিয়ে তোলা জরুরি। অনেকেই বুঝতে পারেন না, কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এ দিকে শীতকাল মানেই বিয়েবাড়ির মৌসুম। ত্বকে বাড়তি লাবণ্য আনতে রইল কয়েকটি ঘরোয়া পরামর্শ।

গাল

ত্বকের উন্মুক্ত ছিদ্রগুলি বন্ধ করতে ভরসা রাখতে পারেন অ্যাপল সিডার ভিনিগারের উপর। ওজন কমাতে যেমন পারদর্শী এই উপকরণটি, তেমনি ত্বকের যত্নেও সক্রিয় ভূমিকা পালন করে। ভিনিগারে সঙ্গে অল্প পানি মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন, মিলবে পোরসের সমাধান।

ত্বকের উন্মুক্ত ছিদ্রগুলি বন্ধ করে দিতে ব্যবহার করতে পারেন ঘরোয়া একটি ফেসপ্যাক। হলুদ, বেসন ও দইয়ের প্যাক তৈরি করে দশ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। বেশ অনেক দিন ব্যবহার করলে ছিদ্রগুলি বন্ধ হয়ে যাবে। ত্বকও উজ্জ্বল হবে।

নিয়মিত ক্লিনজিং, ময়েশ্চারাইজিং এবং টোনিং করুন। রুটিন মেনে চললেই এই ছিদ্রগুলি বড় হয়ে অস্বস্তির কারণ হবে না। তবে যাদের ত্বক তৈলাক্ত, তারা এর সঙ্গে সপ্তাহে দু’বার স্ক্রাব করুন। জেল বেসড ক্লিনজার ব্যবহারেও পোরসের সমস্যা কমবে।

শীতকাল হলেও বাইরে বার হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এখন বিয়েবাড়ির মৌসুম। উৎসব মানেই সাজগোজ। বাড়ি ফিরে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ ভাল করে তুলে নিন। মেকআপের অবশিষ্টাংশ ত্বকের ছিদ্রে ঢুকে গেলে পোরস বড় হতে ও ত্বকে সংক্রমণ হতে বেশি সময় লাগে না।

Advertisement

কয়েক দিন অন্তর ‘ক্লে মাস্ক’ কিংবা ‘পিউরিফায়িং পিল’-এর মাস্ক লাগাতে পারেন। এতে ত্বকের রোমকূপে জমে থাকা বাড়তি তেল, ধুলো-ময়লা বেরিয়ে আসে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

নৌযান নৌযান
জাতীয়60 mins ago

নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক শেষে নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেলে...

নৌযান নৌযান
আইন-বিচার2 hours ago

স্বামীর বিরুদ্ধে মামলা করলেন সারিকা

যৌতুকের দাবিতে মারধরের অভিযোগে স্বামী জি এস বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে মামলা করেছেন মডেল, অভিনেত্রী ও উপস্থাপিকা সারিকা সাবরিন। আজ...

নৌযান নৌযান
বাংলাদেশ4 hours ago

ফের পেছালো শিক্ষক নিয়োগের ফল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আজ সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করার কথা থাকলেও তা পেছানো হয়েছে। আগামী...

নৌযান নৌযান
আইন-বিচার4 hours ago

প্রেমের ফাঁদে নগ্ন ভিডিও করে প্রেমিকের চাঁদা দাবি

নোয়াখালী সদরে প্রেমের ফাঁদে কলেজছাত্রীর (১৮) নগ্ন ভিডিও করে চাঁদা দাবির ঘটনায় প্রেমিকসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ রোববার (২৭...

নৌযান নৌযান
শিক্ষা6 hours ago

৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আর ৫০টি...

নৌযান নৌযান
অপরাধ9 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৪০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নৌযান নৌযান
জাতীয়10 hours ago

‘শান্তিরক্ষা মিশনে নারীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে’

আমাদের দেশের মেয়েরা শান্তিরক্ষা মিশনে বিশাল ভূমিকা পালন করছে। জাতিসংঘ কর্তৃক পরিচালিত বিশ্বব্যাপি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা, নৌ, বিমান এবং...

নৌযান নৌযান
জাতীয়1 day ago

তৃতীয়বারের মতো সরকারকে ইসির চিঠি

জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী বিলের অগ্রগতি জানতে আবারও সরকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

জঙ্গি ছিনতাইয়ে আত্মসমর্পণের পর রিমান্ডে ঈদী আমিন

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনিয়ে নেয়ার...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

স্ত্রী হত্যায় ১৭ বছর পর স্বামীর মৃত্যুদণ্ড

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূ বিবি ফাতেমা আক্তার পলিকে (২২) হত্যার দীর্ঘ ১৭ বছর পর তার স্বামী মঈন উদ্দিনের (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন...

Advertisement

আর্কাইভ

নৌযান
আওয়ামী লীগ2 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

নৌযান
জাতীয়2 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

নৌযান
জাতীয়3 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

নৌযান
বলিউড4 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

নৌযান
জাতীয়4 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

নৌযান
জাতীয়5 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ5 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

নৌযান
বিএনপি5 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

নৌযান
শিক্ষা6 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

নৌযান
ফুটবল1 week ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত