Bayanno Tv
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
×

ভালোবাসার মানুষ থাকতে তো হবে, তারপর তো ভালোবাসা!

  বায়ান্ন অনলাইন রিপোর্ট ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৫

তসলিমা নাসরিন

বাংলাদেশের আলোচিত-সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। বর্তমানে তিনি ভারতে প্রবাসজীবনে রয়েছেন।

দেশ-বিদেশের নানা ঘটনা নিয়ে তিনি সব সময় সরব থাকেন। লেখেন বিভিন্ন দিবসেও। বিগত বছরের ভালোবাসা দিবসে দেয়া কয়েকটি স্ট্যাটাস এবারও রিশেয়ার দিয়েছেন তিনি।

তা হুবহু তুলে ধরা হলো-

দিবসের ঠেলায় মরি. ভালবাসা দিবস!  ভালবাসার মানুষ থাকতে তো হবে, তারপর তো ভালবাসা! চারদিকে দেখি চোর, বাটপার, প্রতারক, প্রবঞ্চক, হাবিজাবি, গান্ডু মাল. ভালবাসব কাকে? ভালবাসা অত সস্তা নাকি? চাইলেই প্রেম হয়? আজ গাজিয়াবাদের অরুণ তলয়ার তার স্ত্রী পূজা তলয়ারকে বাঁচাতে নিজের একটা কিডনি দিয়েছে. এর নাম প্রেম. অরুণ তলয়ারএর মত প্রেমিক যতদিন না পাওয়া যায়, ততদিন উপোষ থাকাই ভালো. (১৪ ফেব্রুয়ারি, ২০১৫)

……………..

ভালোবাসা আসলে স্রেফ দেওয়া নেওয়ার ব্যাপার। তুমি আমাকে এই এই দেবে, আমি তোমাকে সেই সেই দেবো। দুটো প্রাণীর মধ্যে দেওয়া  নেওয়াটা মোটামুটি একটা সন্তোষজনক অবস্থায় পৌঁছুলে আমরা তাকে 'প্রেম' বা   'ভালোবাসা' বলি। দেওয়া নেওয়ায় গরমিল হলে আমরা সম্পর্ক ভেঙ্গে দিয়ে অন্য কারুর সঙ্গে সম্পর্ক গড়ি  যার সঙ্গে দেওয়া নেওয়াটা জুৎসই হয়, ---  কোনও বিক্রেতার  সঙ্গে দরদামে বনিবনা হলে   আমরা বেশ খুশি আর না হলে অখুশি, না হলে অন্য বিক্রেতা খুঁজে নিই -- এ অনেকটা সেরকম। দেওয়া নেওয়াটাই তো একরকম কেনা  বেচা। শুনতে খারাপ লাগে বলে আমরা একে কেনা বেচা বলি না, ভালোবাসা বলি। কারো জন্য মন কেমন করে, কেউ পাশে না থাকলে কষ্ট হয়, -- এসব অভ্যেসের কারণে। পোষা ভেড়াটা মরে গেলে  বা  অনেকদিনের ভালো জুতোটা ছিঁড়ে গেলেও এমন হয়। মানুষ মূলত স্বার্থপর। মানুষের স্বার্থান্বেষী চরিত্রকে  আড়াল  করার জন্য আমরা হৃদয় হৃদয় বলে চেচামেচি করি। এতে আমাদের, আমরা মনে করি, সুন্দর দেখাচ্ছে বা নিঃস্বার্থ দেখাচ্ছে। (১৪ ফেব্রুয়ারি, ২০১৭)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।