Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

দামী কোম্পানীর মুকুট হারিয়েছে অ্যাপল

  বায়ান্ন অনলাইন ১২ মে ২০২২, ১৯:৩৮

দামী কোম্পানীর মুকুট হারিয়েছে অ্যাপল

বিশ্বের সবচেয়ে দামী কোম্পানীর শীর্ষস্থান হারিয়েছে অ্যাপল। বিবিসি বলছে, গত দুই বছরের মধ্যে সৌদি আরবের তেল এবং প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো প্রথমবারের মতো এই শীর্ষস্থান ছিনিয়ে নিয়েছে অ্যাপল নির্মাতা কোম্পানির কাছ থেকে।

এই প্রযুক্তি কোম্পানির শেয়ার ছেড়ে দিচ্ছে বিনিয়োগকারীরা এবং কম ঝুঁকিপূর্ণ প্রযুক্তিতে বিনিয়োগ আগ্রহের কারণে তাদের শেয়ার মূল্যে দরপতন ঘটেছে। যার কারণে অ্যাপলকে তার দীর্ঘ সময়ের শীর্ষ প্রতিষ্ঠানের খেতাব হারাতে হয়েছে। এছাড়া বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সিসহ অন্যান্য ডিজিটাল সম্পদের ক্ষেত্রেও এই দরপতন অব্যাহত রয়েছে।

গেলো বুধবার  অ্যাপলের শেয়ারমূল্য ৫ শতাংশ হ্রাস পায় এবং দিনশেষে এর বাজারমূল্য দাঁড়ায় ২ লাখ ৩৭ হাজার কোটি মার্কিন ডলার। আর শীর্ষস্থান দখল করে নেয়া তেল, গ্যাস কোম্পানি আরামকোর বাজারমূল্য দাঁড়ায় ২ লাখ ৪২ হাজার কোটি মার্কিন ডলারে।

২০২০ সালের পর এই প্রথম আরামকো শীর্ষস্থানে পৌঁছেছে। অপরিশোধিত তেল এবং গ্যাসের দাম বেড়ে যাওয়ায় এ বছর পূঁজিবাজারে জ্বালানী উৎপাদকের মূল্য বেড়েছে। অন্যদিকে প্রযুক্তি কোম্পানির শেয়ার ছেড়ে দেয়ার কারণে অ্যাপলের শেয়ারমূল্য বছরের শুরুর অবস্থান থেকে প্রায় ২০ শতাংশ হ্রাস পেয়েছে। সরকারি হিসাব মতে, যুক্তরাষ্ট্রে বিগত ৪০ বছরে মধ্যে সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি চলছে।

কোভিড-১৯ মহামারি থেকে উদ্ভুত বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারের জন্য সবকিছুর ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলো সুদের হার বাড়িয়ে এই সমস্যা সমাধানের চেষ্টা করছে। ঋণ নেয়ার ফলে উচ্চ ব্যয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও মন্থর করে দিতে পারে এমন উদ্বেগের কারণে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ থেকে সরে এসেছে মানুষ।

মেঘ হাসান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।