Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

ধীরে ধীরে চলছে আইফোন

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৯ জুন ২০২২, ১০:০১

আইফোন

লাখ লাখ পুরনো ব্যবহারকারীর আইফোনের গতি ধীর হয়ে যাচ্ছে। এমনই একটি আইনি অভিযোগ উঠেছে আইফোনের বিরূদ্ধে। কনজুমার চ্যাম্পিয়ন জাস্টিন গুটম্যান অভিযোগ করেন— অ্যাপলের নতুন আপডেটে পারফরমেন্স বাড়ার কথা থাকলেও তা ফোনকে ধীর গতির করে দিয়েছে। যুক্তরাজ্যে এমন ২৫ মিলিয়ন ব্যবহারকারীর ক্ষেত্রে এ ঘটনা ঘটায় তিনি ৭৬৮ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন।

বিবিসি’র মাধ্যমে অ্যাপল জানায়, তারা কখনোই জেনেশুনে এ কাজটি করেনি। অ্যাপলের বিরুদ্ধে অভিযোগটি এভাবে উঠেছে যে, অ্যাপল তার পুরনো ফোনের গতিকে ধীর করে দিয়েছে।

গুটম্যান জানান, সফটওয়্যার আপডেটের সময় ডাউনলোড ডিস্ক্রিপশনে দেয়া তথ্য এবং ফোন ধীর গতি হওয়ার বিষয়ে পরিষ্কারভাবে উল্লেখ করা নেই। এই অভিযোগে যেসব মডেল রয়েছে, সেগুলো হলো— আইফোন ৬, ৬ প্লাস, ৬ এস প্লাস, এসই, ৭, ৭ প্লাস, ৮, ৮ প্লাস এবং আইফোন এক্স মডেলগুলো। এটি এক ধরনের অপ্ট-আউট অভিযোগ, অর্থাৎ ব্যবহারকারীদের সচেতনভাবে এই অভিযোগে অংশ নিতে হবে না।
অ্যাপল জানায়, আমরা কখনোই এমন কাজ করিনি, বা করবো না, যেখানে আমাদের পণ্যের আয়ু কমে যেতে পারে, বা ব্যবহারকারীদের অভিজ্ঞতা খারাপ হতে পারে। আমাদের সবসময়ই এমন উদ্দেশ্য থাকে— যেনো ক্রেতারা আমাদের পণ্য পছন্দ করে এবং আইফোনকে যতদিন সম্ভব ব্যবহার করতে পারে।

বিবিসি জানায়, গুটম্যানের অভিযোগের দুই বছর আগে আমেরিকাতেও এমন ঘটনা ঘটেছিল। ২০২০ সালে অ্যাপল ১১৩ মিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হয়— ফোন ধীরগতি হওয়ার অভিযোগে। আমেরিকার ৩৩টি প্রদেশ অভিযোগ করে— অ্যাপল জোর করে তার ব্যবহারকারীদের নতুন ডিভাইস কেনানোর চেষ্টা করছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।