Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

মাঙ্কিপক্স আক্রান্ত এক হাজার ছাড়িয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৯ জুন ২০২২, ১৪:০২

মাঙ্কিপক্স আক্রান্ত এক হাজার ছাড়িয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার আতঙ্ক কাটতে না কাটতে দেখা দিয়েছে মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার আশঙ্কা। জুনোটিক (প্রাণী থেকে মানবদেহে সংক্রমিত রোগ) রোগটি আফ্রিকার নয়টি দেশের মানুষের মধ্যে স্থানীয় মহামারি হিসেবে রয়েছে । গেলো মাসে নতুন করে অনেকগুলো দেশে বেশীর ভাগ ইউরোপে দেশে রোগটি ছড়িয়ে পড়ে এবং বিশেষ করে ব্রিটেন, স্পেন ও পর্তুগালে রোগটি বেশী ছড়ায়।এই রোগ ছড়ানো দেশগুলোতে আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

আজ বুধবার (৯ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাঙ্কিপক্সে আক্রান্ত মহামারির দেশগুলোর বাইরের দেশগুলোতেও এখন মাঙ্কিপক্স বাস্তব ঝুঁকি হয়ে উঠেছে বলে সতর্কতা জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, জাতিসংঘের এই সংস্থা এখনো মাঙ্কিপক্সের বিরুদ্ধে গণ টিকা দেয়ার সুপারিশ করেনি এবং এই রোগে এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

টেড্রোস এক সংবাদ সম্মেলনে বলেন, অস্থানীয় (আফ্রিকার বাইরে নতুন করে সংক্রমিত দেশগুলো) দেশগুলোতে মাঙ্কিপক্স এখন বাস্তব ঝুঁকি হিসেবে দেখা দিয়েছে।

টেড্রোস বলেন, ২৯টি দেশ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাঙ্কিপক্সে ১,০০০ এর বেশী আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে।

তিনি বলেন, এখন পর্যন্ত কোন দেশ থেকে মৃত্যুর খবর পাওয়া যায়নি। শুধু পুরুষদের মধ্যে নয়, যারা পুরুষদের সাথে যৌন সম্পর্ক করে তাদের মধ্যে এই রোগের সংক্রমণ দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।