Connect with us

রোগব্যাধি

ডেঙ্গু থামছেই না, আজও মৃত্যু ৫

Published

on

স্বর্ণ

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও পাঁচজন মারা গেছেন। আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৮৮ জন নতুন রোগী । চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৯২ জন মারা গেছেন।

আজ বৃহস্পতিবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৮৮৮ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৪৭৫ জন ও ঢাকার বাইরে ৪১৩ জন। বর্তমানে সারা দেশে তিন হাজার ২৪৮ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ৯১৫ জন ও ঢাকার বাইরে এক হাজার ৩৩৩ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১০ নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪৬ হাজার ৪৮৬ জন। এর মধ্যে ঢাকায় ৩০ হাজার ৬৩২ জন ও ঢাকার বাইরে ১৫ হাজার ৮৫৪ জন। একই সময় সারা দেশে ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৪৩ হাজার ৪৬ জন। এর মধ্যে ঢাকায় ২৮ হাজার ৬০১ জন ও ঢাকার বাইরে ১৪ হাজার ৪৪৫ জন।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ৪২৯ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ২৬৫ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ১০৫ জন।

Advertisement

 

 

রোগব্যাধি

চীনে করোনার মতো আরেক ভাইরাসের ছড়িয়ে পড়ার শঙ্কা

Published

on

স্বর্ণ

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে বাদুড়ের শরীরে  নতুন একটি ভাইরাসের সন্ধান পাওয়া গেছে ঠিক কোভিড-১৯ এর মতো। বিজ্ঞানীরা বলছেন, নতুন এই ভাইরাসটির মানুষ ও গবাদিপশুর শরীরে সংক্রমণ ঘটানোর সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (২৫ নভেম্বর) লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ইউনানে পাওয়া নতুন এই ভাইরাস ‘বিটিএসওয়াই-২’ নামে পরিচিত, যা বিশ্বজুড়ে কোভিড মহামারি ডেকে আনা সার্স-কোভ-২ ভাইরাসের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। আর এই ভাইরাসের উত্থানের বিশেষ ঝুঁকি আছে।

বিজ্ঞানীরা বলেছেন, নতুন ভাইরাসটি ইউনান প্রদেশে বাদুড়ের শরীরে পাওয়া পাঁচটি ‘উদ্বেগজনক ভাইরাসের’ একটি; যা মানুষ অথবা গবাদিপশুর জন্য সংক্রামক হতে পারে।

ভাইরাসটির ঝুঁকির ব্যাপারে চীন এবং অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী সম্ভাব্য নতুন ‘জুনোটিক’ রোগ সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। অন্যান্য প্রাণীর মাধ্যমে ক্ষতিকারক জীবাণু মানুষের মাঝে ছড়িয়ে অসুস্থতা তৈরিকে ‘জুনোটিক’ বলা হয়।

Advertisement

শেনজেনের সান ইয়াৎ-সেন বিশ্ববিদ্যালয়, ইউনান ইনস্টিটিউট অব এন্ডেমিক ডিজিজ কন্ট্রোল এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ইউনানে এই গবেষণাটি পরিচালনা করেছেন।

নতুন গবেষণায় এই ভাইরাসের ব্যাপারে বিস্তারিত বিবরণ প্রিপ্রিন্ট পেপারে প্রকাশ করেছেন তারা। তবে এই গবেষণাটি এখনও জীববিজ্ঞানবিষয়ক ওপেন অ্যাকসেস ওয়েবসাইট বায়ো-আর্কাইভের সার্ভারে পিয়ার-রিভিউ করা বাকি রয়েছে।

গবেষণা প্রতিবেদনে বিজ্ঞানীরা বলেছেন, আমরা পাঁচটি ভাইরাসের প্রজাতি শনাক্ত করেছি, যেগুলো মানুষ অথবা গবাদি পশুর জন্য সংক্রামক হতে পারে। আর এসবের মাঝে সার্স করোনাভাইরাসের মতো একটি নতুন ভাইরাসও রয়েছে। যার সাথে সার্স-কোভ-২ এবং ৫০ সার্স-কোভ ভাইরাসের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। অর্থাৎ এই দুটি ভাইরাসের জেনেটিক উপাদানও নতুন ভাইরাসটিতে পাওয়া গেছে।

তারা বলেছেন, গবেষণায় বাদুড়ের শরীরে পাওয়া ভাইরাসের আন্তঃপ্রজাতি সংক্রমণ এবং সহ-সংক্রমণের সাধারণ ঘটনার পাশাপাশি ভাইরাসের উত্থান ও এর প্রভাব সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে।

গবেষণার জন্য ইউনান প্রদেশের ছয়টি কাউন্টি বা শহরের ১৫টি প্রজাতির প্রতিনিধিত্বকারী ১৪৯টি ভিন্ন ভিন্ন বাদুড়ের মলদ্বারের নমুনা সংগ্রহ করেন গবেষকরা। প্রত্যেকটি বাদুড়ের জীবন্ত কোষের নিউক্লিক অ্যাসিড বা আরএনএ পৃথক করা হয়। একই সঙ্গে তারা এর জিনোম সিকোয়েন্সিংও করেছেন।

Advertisement

তবে এই গবেষণার সবচেয়ে উদ্বেগজনক বিষয় হলো, গবেষকরা একই সময়ে একটি বাদুড়ের শরীরে একাধিক ভাইরাসের উচ্চমাত্রার সংক্রমণের ঘটনাও শনাক্ত করেছেন। ব্রিটেনের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট অধ্যাপক জোনাথন বলের মতে, এর ফলে বিদ্যমান ভাইরাসগুলো তাদের জেনেটিক কোড অদলবদল এবং নতুন নতুন জীবাণু তৈরি করতে পারে।

গবেষকরা বলেছেন, কোষে প্রবেশের জন্য মানুষের এসিই২ রিসেপ্টর ব্যবহারে সক্ষম হয়ে উঠতে পারে বিটিএসওয়াই২ ভাইরাস। এসিই২ মানবদেহের কোষের একটি রিসেপ্টর; যা সার্স-কোভ-২ ভাইরাসকে শরীরে প্রবেশ এবং সংক্রমণ ঘটানোর অনুমতি দেয়।

চীনের দক্ষিণপশ্চিমের ইউনান প্রদেশ বিভিন্ন ধরনের বাদুড়ের প্রজাতি ও বাদুড়বাহিত ভাইরাসের ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত হয়েছে। এর আগে এই প্রদেশে সার্স-কোভ-২ ভাইরাসের নিকটাত্মীয় যেমন— বাদুড়বাহিত আরএটিজি১৩১৩ এবং আরপিওয়াইএন০৬১৪-সহ কয়েকটি সংক্রামক ভাইরাস সনাক্ত হয়েছে। তবে গবেষক দলটি কোভিড-১৯ ভাইরাসের উৎস সম্পর্কে কোনও ধরনের মন্তব্য করেনি।

পুরো প্রতিবেদনটি পড়ুন

রোগব্যাধি

দেশে ডেঙ্গুতে আক্রান্ত ২২১ জন

Published

on

স্বর্ণ

সবশেষ হিসেব অনুযায়ী এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় একজন মারা গেছে। এ সময়ে দেশে গেলো ২৪ ঘন্টায় ২২১ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১৪১ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে বাকি ৮০ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

আজ শুক্রবার (২৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত এক হাজার ৯৬৯  জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫৫ হাজার ১৪৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৫২ হাজার ৯৩৪ জন। সবশেষ হিসাব অনুযায়ী এ বছর ডেঙ্গুতে মোট ২৪২ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। এরমধ্যে মৃত্যু হয় ১০৫ জনের।

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

রোগব্যাধি

বিশ্বের সবচেয়ে দামি ওষুধ, দাম ৩৫ কোটি টাকা

Published

on

স্বর্ণ

জটিল এবং বিরল বিভিন্ন রোগের ওষুধপ্রস্তুতকারী যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানি সিএসএল বেহরিংয়ের হিমোফিলিয়া বি জিন থেরাপির অনুমোদন দিয়েছে মার্কিন নিয়ন্ত্রকরা। এই ওষুধের মাত্র এক ডোজ নিলেই হিমোফিলিয়া রোগীরা পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন। কিন্তু ওষুধটির এক ডোজের দাম ৩৫ লাখ মার্কিন ডলার; বাংলাদেশি ৩৫ কোটি ৭০ লাখ ৮৮ হাজার ৫৫০ টাকার বেশি। এর ফলে বিশ্বের সবচেয়ে দামি ওষুধ হয়ে উঠেছে এটি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

হিমোফিলিয়া এক ধরনের রক্তক্ষরণজনিত রোগ; যা বংশানুক্রমে বাহিত হয়। মানুষের শরীরের কোনও স্থানে কেটে গেলে রক্ত জমাট বাঁধার জন্য বিশেষ কিছু ব্যবস্থা আছে। রক্ত জমাট বাঁধার এই প্রক্রিয়ায় অণুচক্রিকার সঙ্গে একাধিক ফ্যাক্টর বা উৎপাদক কাজ করে। এসবের মধ্যে বিশেষ দুটি উপাদানের উৎপাদনের মাত্রা হ্রাস পেলে রক্ত জমাট বাঁধতে সমস্যা হয়। আর এই পরিস্থিতিতে একেবারে হালকা আঘাতে অথবা বিনা কারণেও রক্তক্ষরণ শুরু হতে পারে; যাকে হিমোফিলিয়া বলা হয়।

সিএসএল বেহরিং হিমোফিলিয়ার যে ওষুধটি এনেছে সেটির নাম হেমজেনিক্স। হিমোফিলিয়ায় আক্রান্ত রোগীদের শরীরে মাত্র একবার এই ওষুধ প্রয়োগ করা হলে তা এক বছরের বেশি সময়ের মধ্যে ৫৪ শতাংশ রক্তপাত হ্রাস করতে পারে। হেমজেনিক্স নিয়ে চালানো বড় পরিসরের এক গবেষণায় এসব চিত্র দেখা গেছে।

গবেষকরা দেখেছেন, এই ওষুধটি ফ্যাক্টর আইএক্সের সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল ইনফিউশন থেকে ৯৪ শতাংশ রোগীকে মুক্ত করেছে। বর্তমানে হিমোফিলিয়ার রোগীদের সম্ভাব্য আশঙ্কাজনক অবস্থা নিয়ন্ত্রণে এই পদ্ধতি ব্যবহৃত হয়।

Advertisement

বায়োটেকনোলজি বিনিয়োগকারী ও লোনকার ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্র্যাড লোনকার বলেছেন, প্রত্যাশার চেয়ে ওষুধটির মূল্য একটু বেশি হলেও আমি মনে করি, এটির সফল হওয়ার সম্ভাবনা আছে। প্রথমত বিদ্যমান ওষুধগুলোও অত্যন্ত ব্যয়বহুল। দ্বিতীয়ত হিমোফিলিয়ার রোগীরা প্রতিনিয়ত রক্তপাতের আশঙ্কায় থাকেন। এর ফলে জিন থেরাপিই কারো কারো কাছে আকর্ষণীয় হবে।

হিমোফিলিয়ার অন্তর্নিহিত সব সমস্যা শনাক্তের পর বিধ্বংসী পরিস্থিতির নাটকীয় সমাধানে সক্ষম জিন থেরাপি। এর আগে, ২০১৯ সালে শিশুদের মেরুদণ্ডের ক্ষয়রোগের চিকিৎসার জন্য সুইস-মার্কিন ওষুধ কোম্পানি নোভার্টিস এজির জোলগেন্সমা নামের একটি ওষুধের অনুমোদন দেওয়া হয়েছিল। এই ওষুধটির দাম ২১ লাখ মার্কিন ডলার; যা বাংলাদেশি ২১ কোটি ৪২ লাখ ৫৩ হাজার টাকার বেশি।

এছাড়া চলতি বছরের শুরুর দিকে থ্যালাসেমিয়ার চিকিৎসায় ব্লুবার্ড বায়ো ইনক’র তৈরি জিনটেগ্লো ওষুধের অনুমোদন দেওয়া হয়। এই ওষুধটির দাম ২৮ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি ২৮ কোটি ৫৬ লাখ টাকার বেশি।

মার্কিন বায়োটেক কোম্পানি বায়োজেনের অ্যালঝেইমার রোগের ওষুধ অ্যাডুহেলম এবং ইউরোপে ব্লুবার্ডের জিনটেগ্লোর মতো ওষুধের উচ্চমূল্যের কারণে নতুন ওষুধের দাম নির্ধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) সেন্টার ফর বায়োলজিকস ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক পিটার মার্কস বলেন, হিমোফিলিয়ার চিকিৎসায় অগ্রগতি হলেও রক্তপাত প্রতিরোধ ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা রোগীদের জীবনযাত্রার মান নষ্ট করতে পারে। তিনি বলেন, হিমোফিলিয়ায় আক্রান্তদের চিকিৎসার জন্য হেমজেনিক্স থেরাপির উদ্ভাবন গুরুত্বপূর্ণ এক অগ্রগতির প্রতিনিধিত্ব করে।

Advertisement

ম্যাসাচুসেটসের লেক্সিংটনে ইউনিকিউর এনভি জিন থেরাপি হেমজেনিক্স উৎপাদন করবে। ২০২০ সালে হেমজেনিক্স বাজারজাত করার অধিকার ইউনিকিউর এনভির কাছ থেকে কিনে নেয় সিএসএল বেহরিং।

ইউনিকিউরের তথ্য বলছে, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ হিমোফিলিয়া বি রোগে আক্রান্ত। বি’র তুলনায় হিমোফিলিয়া এ-তে আক্রান্ত রোগী প্রায় পাঁচগুণ বেশি।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

স্বর্ণ স্বর্ণ
অপরাধ12 hours ago

যাত্রীবাহী বাস থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জে যাত্রীবাহী বাস থেকে প্রায় ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এর বাজারমূল্য প্রায়...

স্বর্ণ স্বর্ণ
করোনা ভাইরাস13 hours ago

দেশে করোনায় শনাক্ত ২৩ জন

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কারও মৃত্যু  হয় নি। এ সময়ে নতুন করে ২৩ জনের...

খাবার খাবার
বাংলাদেশ14 hours ago

খালি পেটে খাওয়া যাবে যেসব খাবার

শরীরের ভাল-মন্দ নির্ভর করে খাওয়াদাওয়ার উপর। সারা বছর সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার জুড়ি মেলা ভার। শরীরের খেয়াল রাখতে বাইরের...

মির্জা ফখরুল মির্জা ফখরুল
বাংলাদেশ15 hours ago

মির্জা ফখরুলদের বুকে বড় জ্বালা: কাদের

শেখ হাসিনা না থাকলে পদ্মা সেতু হতো না। আজ কর্ণফুলী টানেল উদ্বোধন করা হয়েছে। এটাও হতো না। এসব দেখে বিএনপি...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়15 hours ago

ধর্মের দোহাই দিয়ে অনেকে নারীর অগ্রযাত্রা রুখতে চায় : প্রধানমন্ত্রী

ধর্মের দোহাই দিয়ে অনেকে নারীর অগ্রযাত্রা রুখতে চায়। নারীদের পিছিয়ে রেখে চলা যাবে না, এই নীতিতে বিশ্বাসী সরকার। বললেন প্রধানমন্ত্রী...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়16 hours ago

আমাদের পর্যাপ্ত চিনি মজুত আছে: শিল্পমন্ত্রী

চিনির কোনো অভাব নাই। রমজানকে টার্গেট রেখে বাজারে পর্যাপ্ত চিনির মজুত আছে। তারপরও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া আছে আরও এক...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়17 hours ago

সময় হলে বাংলাদেশও অ্যাকশনে যাবে : পররাষ্ট্রমন্ত্রী

বিদেশিদের হস্তক্ষেপে কোন রাষ্ট্ররই কল্যাণ হয়নি। এদেশের মানুষ যাকে মনে করবে তাকেই ভোট দেবেন। প্রয়োজন হলে বিদেশিদের ব্যাপারে ব্যবস্থা নেয়া...

স্বর্ণ স্বর্ণ
জাতীয়19 hours ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

চীন সফরে আমি খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে এই প্রস্তাবটা ফের দেই। তিনি খাওয়ার টেবিলেই রাজি হয়ে যান। আমাদের টিমের সদস্যরা...

অভিনেত্রী অভিনেত্রী
বলিউড1 day ago

৩ মাস পর অভিনেত্রী জানতে পারলেন তিনি অন্তঃসত্ত্বা 

মাত্র ১৭ বছর বয়সে অভিনয় জগতে পা রেখেছিলেন টলি কুইন শুভশ্রী মুখার্জি। এখন তিনি টলিপাড়ার একজন সফল অভিনেত্রী। পরিচালক রাজ...

স্বর্ণ স্বর্ণ
করোনা ভাইরাস2 days ago

দেশে করোনায় শনাক্ত ১৯ জন

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি । এ সময়ে নতুন করে ১৯ জনের...

Advertisement

আর্কাইভ

November 2022
MTWTFSS
 123456
78910111213
14151617181920
21222324252627
282930 
স্বর্ণ
রংপুর9 hours ago

পুকুরে পড়ে দুই খালাতো ভাইয়ের মৃত্যু

স্বর্ণ
এশিয়া9 hours ago

মৃত ঘোষণার পর শেষকৃত্যের প্রস্তুতি চলছে, হাঠৎ জেগে উঠলেন মহিলা

স্বর্ণ
রূপচর্চা10 hours ago

উজ্জ্বল লাল শাড়িতে কাজল যেনো ২৫ এর তরুণী

স্বর্ণ
ফুটবল10 hours ago

পোল্যান্ড জিতে যাওয়ায় জটিল সমীকরণে আর্জেন্টিনার ‘সি গ্রুপ’

স্বর্ণ
বলিউড11 hours ago

নতুন সম্পর্কে সামান্থার সাবেক স্বামী!

স্বর্ণ
অপরাধ12 hours ago

যাত্রীবাহী বাস থেকে ৫ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

স্বর্ণ
এশিয়া12 hours ago

কিছু না পরলেও সুন্দর দেখায় মেয়েদের : রামদেব

স্বর্ণ
চাকরির খবর13 hours ago

২৮ পদে নিয়োগ দেবে শিক্ষা মন্ত্রণালয়

স্বর্ণ
আওয়ামী লীগ13 hours ago

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হলেন রিমি

স্বর্ণ
বিএনপি13 hours ago

গেলো ১৫ বছরে আ.লীগ আমাদের সব অর্জন ধ্বংস করেছে : ফখরুল

স্বর্ণ
আওয়ামী লীগ17 hours ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বর্ণ
জাতীয়19 hours ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

স্বর্ণ
জাতীয়2 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

স্বর্ণ
বলিউড3 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

স্বর্ণ
জাতীয়3 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

স্বর্ণ
জাতীয়4 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ4 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

স্বর্ণ
বিএনপি4 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

স্বর্ণ
শিক্ষা5 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্বর্ণ
ফুটবল7 days ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত