Connect with us

তথ্য-প্রযুক্তি

টুইটারে ব্লু টিকের জন্য গুণতে হবে বাড়তি টাকা!

Avatar of অনন্যা চৈতী

Published

on

কর্মী

টুইটারে ভেরিফায়েড অ্যাকাউন্ট নির্দেশক নীল টিক চিহ্ন বা ‘ব্লু ব্যাজের’ জন্য এখন থেকে প্রতি মাসে গুনতে হবে ৮ ডলার, বাংলাদেশি মুদ্রায় ৮০৭ টাকা। শনিবার (৫ নভেম্বর) এই ফি জুড়ে দিয়ে অ্যাপল অ্যাপ স্টোরে টুইটার অ্যাপ আপডেট করেছে কর্তৃপক্ষ।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ব্যবস্থার নাম দেয়া হয়েছে ‘টুইটার ব্লু’। এর মাধ্যমে ব্যবহারকারীরা আরও বেশি সুযোগ সুবিধা পাবেন। টুইটারের এই ফিচার নির্দিষ্ট দেশগুলোতে চালু হবে। যারা এই ব্লু সার্ভিসে সাইন ইন করবেন, প্রতি মাসে ৭ দশমিক ৯৯ ডলার চার্জ দিতে হবে তাদের। আপাতত যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্যে এ নিয়ম চালু হচ্ছে।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পর থেকে দিচ্ছেন একের পর এক চমক। সিইও ছাঁটাই থেকে শুরু করে গণ হারে কর্মী ছাঁটাই, তার এ পদক্ষেপগুলিই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে।

অ্যাপল আইওএস ডিভাসগুলোতে দেয়া আপডেটে টুইটার বলছে, যারা ৭ দশমিক ৯৯ ডলার প্রতি মাসে দিয়ে টুইটারে প্রবেশ করবেন, তাদের নামের পাশে নীল টিকচিহ্ন যুক্ত হবে; যে ব্যাজ এখন সেলিব্রেটি, বিভিন্ন কোম্পানি এবং রাজনীতিবিদরা ব্যবহার করছেন। যাদের ব্লু টিক আগে থেকেই রয়েছে, তাদেরও টাকা দিয়ে ‘টুইটার ব্লু’-তে সাবস্ক্রিপশন নিতে হবে। ৯০ দিনের মধ্যে তা না করলে ব্লু টিক হারাতে পারেন ব্যবহারকারীরা।

টুইটারে ব্যবহারকারীর আইডির পাশে একটি নীল টিক চিহ্নের ব্যাজ থাকার অর্থ হল, ওই অ্যাকাউন্টে যে ব্যক্তি বা কোম্পানির নাম দেখানো হচ্ছে, তার পরিচয় নিশ্চিত করেছে টুইটার।

Advertisement

রয়টার্স লিখেছে, এখন যদি টাকা দিয়ে ওই নীল ব্যাজ কেনা যায়, তাহলে কীভাবে টুইটার কোনো ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করবে, সেটি স্পষ্ট নয়।

এর আগে ‘হাই-প্রোফাইল’ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের পাশে এই ব্লু ব্যাজ যুক্ত হত টুইটারে। এর মানে ওই প্রোফাইল আসল এবং ব্যবহারকারীদের নির্ভরযোগ্য তথ্য পেতে সাহায্য করত।

বিবিসি জানিয়েছে, এই ব্লু ব্যাজ পাওয়ার ক্ষেত্রে টুইটারের নীতির পরিবর্তন ভুয়া অ্যাকাউন্টের উদ্বেগ বাড়াতে পারে। কারণ প্রতি মাসে ফি দেয়ার বিনিময়ে যে কেউ সরকারি ব্যক্তি-প্রতিষ্ঠান, সেলিব্রেটি, সাংবাদিক বা ব্র্যান্ডের নামে অ্যাকাউন্ট চালাতে পারে।

আইওএস নোটিফিকেশন বলছে, আপডেটে কিছু নতুন সুবিধা যুক্ত হয়েছে। ব্লু ব্যাজধারীরা অন্যদের চেয়ে ‘অর্ধেক বিজ্ঞাপন’ দেখতে পাবেন এবং দীর্ঘ ভিডিও পোস্ট করতে পারবেন। আর ভিডিওগুলো কোয়ালিটির ওপর ভিত্তি করে টুইটারে অগ্রাধিকার পাবে।

এ বিষয়ে টুইটার বা ইলন মাস্কের মন্তব্য জানতে চেয়ে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া না পাওয়ার কথা জানিয়েছে রয়টার্স।

Advertisement

বিনা খরচে টুইটার ব্যবহারের সুযোগ পান বেশিরভাগ ব্যবহারকারী। কোম্পানির মালিকানায় আসার পর কেবল বিজ্ঞাপনদাতাদের ওপর নির্ভর না করে সরাসরি ব্যবহাকারীদের কাছ থেকে আয় বাড়ানোর পরিকল্পনা করেছেন মাস্ক।

সম্প্রতি চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নিয়েছেন তিনি। টুইটার দপ্তরে পা রাখার পর থেকেই কোম্পানির ওপর নিজের আধিপত্য প্রতিষ্ঠা করতে দ্রুত একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছেন টেসলা প্রধান।

গত সপ্তাহে টুইটে মাস্ক বলেছেন, ‘মেনশন’ আর সার্চের ক্ষেত্রে বাড়তি গুরুত্ব পাবেন নামের পাশে নীল টিক চিহ্ন থাকা ব্যবহারকারীরা।

 

Advertisement

তথ্য-প্রযুক্তি

চাঁদে আবার মানুষ পাঠানোর তোড়জোড় নাসার

Avatar of উম্মে রুম্মান ক্রান্তি

Published

on

আয়াত

নাসার ‘আর্টেমিস ১’ মিশনের সফল উৎক্ষেপণ হয়েছে। চাঁদের উদ্দেশে পাড়ি জমালো  যাত্রীবিহীন মহাকাশযান ‘ওরিয়ন’। চাঁদে আবারও মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে আমেরিকার এই মহাকাশ গবেষণা সংস্থা।

বুধবার (১৬ নভেম্বর) এই পরিকল্পনার প্রথম ধাপ সম্পন্ন হল।

নাসার চাঁদে মানুষ পাঠানোর ‘মিশন’ সম্পন্ন হবে মোট ৩টি ধাপে। যার প্রথম ধাপ ‘আর্টেমিস ১’। এটি যাত্রীবিহীন অভিযান। যার মূল লক্ষ্য, চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলো চিহ্নিত করা।

একই পরীক্ষা হবে মিশনের দ্বিতীয় ধাপেও। তা সফল হলে তৃতীয় ধাপের অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ। ৫০ বছর পর পৃথিবীর একমাত্র উপগ্রহে আবার মানুষ পাঠানোর জন্য উদ্যোগী হয়েছে নাসা।

এর আগে ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণ বারবার বিলম্বিত হয়েছে। গত ২৯ অগস্ট এই উৎক্ষেপণের দিন ধার্য করা হয়েছিল। নির্ধারিত সময়ে কাউন্ট ডাউন শুরুও হয়ে গিয়েছিল, কিন্তু মাঝপথে তা থামিয়ে দিতে হয়। রকেটের তরল হাইড্রোজেনের লাইনে ছিদ্র ধরা পড়ে শেষ মুহূর্তে। বহু চেষ্টা করেও সমস্যার সমাধান করা যায়নি। অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা।

Advertisement

যান্ত্রিক গোলযোগের কারণে তার পরেও এই অভিযান বাতিল করতে হয়েছিল। ২৯ অগস্টের পর ২ সেপ্টেম্বর উৎক্ষেপণের দিন নির্ধারিত হয়েছিল। সে বার তরল হাইড্রোজেনের ট্যাঙ্কে ছিদ্র ধরা পড়ে। আবার বাতিল হয় অভিযান। বস্তুত, ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণের সময়ে রকেটের নীচে থাকা ৪টি বড় ইঞ্জিনে ৩০ লক্ষ লিটার প্রচণ্ড ঠান্ডা তরল হাইড্রোজেন ও অক্সিজেন পুড়ে বিপুল শক্তি উৎপাদিত হয়। যার সাহায্যে মহাকাশে পাড়ি দেয় রকেট। অবশেষে বুধবার উৎক্ষেপণ সফল হল।

নাসার আধিকারিকরা জানান, তাদের কাছে এটি একটি ঐতিহাসিক সাফল্য। এর আগে ১৯৬৯ সালে ‘অ্যাপোলো-১১’ মিশনে প্রথম চাঁদে মানুষ পাঠানো হয়েছিল। নাসার সেই অভিযানে চাঁদে পাড়ি দিয়েছিলেন নীল আর্মস্ট্রং এবং এডুইন অলড্রিন। ১৯৭২ সালে নাসার মহাকাশযান ‘অ্যাপোলো-১৭’ মহাকাশচারী জেন সারনানকে নিয়ে নেমেছিল চাঁদে। সেই ঘটনার অর্ধশতক পূর্তিতে আবার চাঁদে মহাকাশচারী পাঠানোর লক্ষ্য নিয়েছে নাসা।

পুরো প্রতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

এবার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন

Published

on

কর্মী ছাঁটাই

টুইটার, ফেসবুকের পর এবার গণছাঁটাইয়ের পথে বিশ্বের শীর্ষস্থানীয় বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। কর্পোরেট এবং প্রযুক্তিখাতের আনুমানিক ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে পারে প্রতিষ্ঠানটি। তবে কর্মী ছাঁটাইয়ের ব্যাপারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত কিছু বলা হয়নি।

সোমবার (১৪ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনটিতে বলা হয়েছে, ছাঁটাই হতে যাওয়া কর্মীদের বেশিরভাগই অ্যামাজনের ডিভাইস ইউনিটের। এছাড়া সংস্থার রিটেইল বিভাগ এবং মানবসম্পদ বিভাগেও কর্মী ছাঁটাই হবে। শুধু তাই নয়, কর্মী নিয়োগও স্থগিত করা হয়েছে।

অ্যামাজনের সূত্রটি বলছে, মার্কিন অর্থনৈতিক পরিস্থিতি খুব একটা ভালো নয়। এই অবস্থায় অন্যান্য প্রতিষ্ঠানের মতো অ্যামাজনও অর্থনৈতিক অনিশ্চয়তার মুখে রয়েছে।

অ্যামাজন মনে করছে, চলতি বছরে উৎসবের সময়গুলোতে, যেমন বড়দিন বা নববর্ষে তাদের ব্যবসা আগের তুলনায় কমে যাবে।

Advertisement

গত মাসে সাংবাদিকদের অ্যামাজনের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ব্রায়ান ওলসাভস্কি বলেছিলেন যে, মানুষ কেনাকাটায় তাদের বাজেট কমিয়ে ফেলেছে।

এর আগে ফেসবুকের মূল কোম্পানি মেটা গত সপ্তাহে জানিয়েছে, তারা ১৩ শতাংশ বা ১১ হাজার কর্মী ছাঁটাই করবে। অ্যামাজনও সেই পথেই হাঁটছে। যা এই সংস্থার ইতিহাসে সবচেয়ে বড় গণছাঁটাই হতে চলেছে। বিশ্বজুড়ে এই সংস্থার সঙ্গে যুক্ত কর্মীর সংখ্যা ১৫ লাখের বেশি।

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

বিনা নোটিশে আরও ৪৪০০ কর্মীকে ছাঁটাই

Published

on

কর্মী

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের মালিকানা হাতে নেওয়ার পরই সংস্থাটিতে ব্যাপক কর্মী ছাঁটাই করেছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। সাম্প্রতিক ওই ছাঁটাই অভিযানে চাকরি হারিয়েছিলেন সংস্থাটির প্রায় অর্ধেক কর্মী।

মাস্কের সেই ছাঁটাই অভিযান এখনও চলছে। আগের মতো এবারও তিনি প্রায় ৪ হাজার ৪০০ জন কর্মীকে বিনা নোটিশে ছাঁটাই করেছেন। গত শনিবার (১২ নভেম্বর) এই ছাঁটাই অভিযানে ভুক্তভোগীরা সবাইই চুক্তিভিত্তিক কর্মী।

সোমবার (১৪ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি  নিউজ পোর্টাল প্ল্যাটফর্মারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, টুইটারের নতুন মালিক ইলন মাস্ক গত সপ্তাহান্তে চার হাজারেরও বেশি চুক্তিভিত্তিক কর্মচারীকে পূর্ব ঘোষণা ছাড়াই বরখাস্ত করেছেন। প্ল্যাটফর্মারের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৪ হাজার ৪০০ চুক্তিভিত্তিক কর্মচারী তাদের অফিসিয়াল মেইল, অনলাইন পরিষেবা এবং কোম্পানির অভ্যন্তরীণ যোগাযোগের অ্যাক্সেস হারিয়েছেন।

সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, মোট সাড়ে পাঁচ হাজার চুক্তিভিত্তিক কর্মচারীর মধ্যে ছাঁটাই করা হয়েছে প্রায় সাড়ে চার হাজার কর্মীকে। কর্মচারীদের বরখাস্ত করার আগে কোনও নোটিশও দেওয়া হয়নি বলেও দাবি করা হয়েছে।

Advertisement

সপ্তাহখানেক আগেই ইলন মাস্ক টুইটারের ৫০ শতাংশ কর্মচারীকে বরখাস্ত করেছেন। ওই ধাপে বরখাস্ত হওয়া কর্মীর সংখ্যাটা প্রায় সাড়ে তিন হাজার। এই ঘটনার কয়েকদিনের মাথায় এবার কোনও নোটিশ ছাড়াই আবারও হাজার হাজার কর্মচারীকে চাকরিচ্যুত করলেন মাস্ক।

মূলত টুইটারের চুক্তিভিত্তিক কর্মীদের এবার বরখাস্ত করা হয়েছে। তবে আনুষ্ঠানিক ভাবে এই বিষয়ে টুইটার বা ইলন মাস্কের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

সংবাদমাধ্যম বলছে, প্রথমে কর্মীদের সংস্থার ইমেইল ও আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার সুবিধাগুলো কেড়ে নেওয়া হয়। আর এরপরই তাদের বরখাস্ত করা হয়। দ্বিতীয় দফায় বরখাস্ত হওয়া কর্মীদের মধ্যে মূলত কন্টেন্ট মডারেশন, রিয়েল এস্টেট, বিপণন, প্রযুক্তি বিভাগের কর্মীরা রয়েছেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বের টুইটারের কর্মীরা দ্বিতীয় দফার ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন।

উল্লেখ্য, গত মাসের শেষের দিকে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর বিশ্বব্যাপী সংস্থাটির অর্ধেক কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। ভারতে ৯০ শতাংশ কর্মীকে বরখাস্ত করেছে টুইটার।

আর তাই আগামী দিনগুলো সোশ্যাল মিডিয়ার এই সংস্থাটির কর্মচারীদের জন্য কঠিন হতে পারে বলেই মনে করছেন অনেকে।

Advertisement

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার32 mins ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানির নাম ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন এবং...

আয়াত আয়াত
অপরাধ42 mins ago

আয়াত হত্যা: আরও ৭ দিনের রিমান্ডে আবির

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় মামলায় গ্রেপ্তার প্রধান আসামি আবির আলীর আরও ৭ দিনের...

আয়াত আয়াত
অপরাধ43 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৮

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

আয়াত আয়াত
অপরাধ3 hours ago

প্রতিবন্ধী এক তরুণীকে পুড়িয়ে হত্যার অভিযোগ

ঢাকার কেরানীগঞ্জে দগ্ধ অবস্থায় উদ্ধার বাক প্রতিবন্ধী তরুণী মারা গেছেন। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায়...

আয়াত আয়াত
করোনা ভাইরাস4 hours ago

করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতীদের করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ টিকা সংক্রান্ত কারিগরি কমিটির। বুধবার...

আয়াত আয়াত
জাতীয়15 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিচ্ছিন্নতাবাদীদের অপতৎপরতা মেনে নেবে না বিজিবি ও বিজিপি। এজন্য যৌথ টহল শুরুর ব্যাপারে একমত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী...

আয়াত আয়াত
অপরাধ20 hours ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

আয়াত আয়াত
বাংলাদেশ20 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

আয়াত আয়াত
বাংলাদেশ21 hours ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

আয়াত আয়াত
জাতীয়21 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

Advertisement

আর্কাইভ

আয়াত
জাতীয়15 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

আয়াত
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

আয়াত
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

আয়াত
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

আয়াত
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

আয়াত
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

আয়াত
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

আয়াত
জাতীয়7 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ7 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

সর্বাধিক পঠিত