Connect with us

তথ্য-প্রযুক্তি

চাঁদে আবার মানুষ পাঠানোর তোড়জোড় নাসার

Published

on

নাসার ‘আর্টেমিস ১’ মিশনের সফল উৎক্ষেপণ হয়েছে। চাঁদের উদ্দেশে পাড়ি জমালো  যাত্রীবিহীন মহাকাশযান ‘ওরিয়ন’। চাঁদে আবারও মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে আমেরিকার এই মহাকাশ গবেষণা সংস্থা।

বুধবার (১৬ নভেম্বর) এই পরিকল্পনার প্রথম ধাপ সম্পন্ন হল।

নাসার চাঁদে মানুষ পাঠানোর ‘মিশন’ সম্পন্ন হবে মোট ৩টি ধাপে। যার প্রথম ধাপ ‘আর্টেমিস ১’। এটি যাত্রীবিহীন অভিযান। যার মূল লক্ষ্য, চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলো চিহ্নিত করা।

একই পরীক্ষা হবে মিশনের দ্বিতীয় ধাপেও। তা সফল হলে তৃতীয় ধাপের অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ। ৫০ বছর পর পৃথিবীর একমাত্র উপগ্রহে আবার মানুষ পাঠানোর জন্য উদ্যোগী হয়েছে নাসা।

এর আগে ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণ বারবার বিলম্বিত হয়েছে। গত ২৯ অগস্ট এই উৎক্ষেপণের দিন ধার্য করা হয়েছিল। নির্ধারিত সময়ে কাউন্ট ডাউন শুরুও হয়ে গিয়েছিল, কিন্তু মাঝপথে তা থামিয়ে দিতে হয়। রকেটের তরল হাইড্রোজেনের লাইনে ছিদ্র ধরা পড়ে শেষ মুহূর্তে। বহু চেষ্টা করেও সমস্যার সমাধান করা যায়নি। অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা।

Advertisement

যান্ত্রিক গোলযোগের কারণে তার পরেও এই অভিযান বাতিল করতে হয়েছিল। ২৯ অগস্টের পর ২ সেপ্টেম্বর উৎক্ষেপণের দিন নির্ধারিত হয়েছিল। সে বার তরল হাইড্রোজেনের ট্যাঙ্কে ছিদ্র ধরা পড়ে। আবার বাতিল হয় অভিযান। বস্তুত, ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণের সময়ে রকেটের নীচে থাকা ৪টি বড় ইঞ্জিনে ৩০ লক্ষ লিটার প্রচণ্ড ঠান্ডা তরল হাইড্রোজেন ও অক্সিজেন পুড়ে বিপুল শক্তি উৎপাদিত হয়। যার সাহায্যে মহাকাশে পাড়ি দেয় রকেট। অবশেষে বুধবার উৎক্ষেপণ সফল হল।

নাসার আধিকারিকরা জানান, তাদের কাছে এটি একটি ঐতিহাসিক সাফল্য। এর আগে ১৯৬৯ সালে ‘অ্যাপোলো-১১’ মিশনে প্রথম চাঁদে মানুষ পাঠানো হয়েছিল। নাসার সেই অভিযানে চাঁদে পাড়ি দিয়েছিলেন নীল আর্মস্ট্রং এবং এডুইন অলড্রিন। ১৯৭২ সালে নাসার মহাকাশযান ‘অ্যাপোলো-১৭’ মহাকাশচারী জেন সারনানকে নিয়ে নেমেছিল চাঁদে। সেই ঘটনার অর্ধশতক পূর্তিতে আবার চাঁদে মহাকাশচারী পাঠানোর লক্ষ্য নিয়েছে নাসা।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

তথ্য-প্রযুক্তি

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

Avatar of author

Published

on

পটুয়াখালীর কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ শুরু হচ্ছে আজ। বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনগত রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান ও সংশ্লিষ্টদের তত্ত্বাবধানে এ কাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রক্ষণাবেক্ষণের কাজ চলবে ভোররাত ৪টা পর্যন্ত। ফলে এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। এতে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে কাজ চলার সময়ে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এসময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিএসসিপিএলসির পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণে এটি স্বাভাবিক কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এ প্রক্রিয়ার সব কাজ শেষ হয়ে যাবে। বৃহস্পতিবার দিনগত রাত ৩-৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবার স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।

Advertisement

তিনি বলেন, এ সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আমরা গভীর রাতের এ সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

ফেসবুকে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’

Avatar of author

Published

on

ফেসবুক

ফের ত্রুটি দেখা গেছে মেটার মালিকাধীন ফেসবুকে। দেখা যাচ্ছে না নিজের বা বন্ধুর প্রোফাইলের ছবি-স্ট্যাটাস। এতে সমস্যায় পড়েছেন বহু ব্যবহারকারী। মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে অনেক ব্যবহারকারীর ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’।

তবে কী কারণে এমন সমস্যায় পড়তে হয়েছে ব্যবহারকারীদের তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫০০ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

এর আগে গেলো ২০ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক পেজ এবং প্রোফাইলের কাভার ফটো দেখতে সমস্যা হয়েছিল। সে সময় ফেসবুক সার্চ রেজাল্টও খালি দেখাচ্ছিল।

Advertisement

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছর ফেসবুক ও ইনস্টাগ্রামে নানা কারণে প্রায় ৩৩ বার ত্রুটি বা সাময়িক বিভ্রাট দেখা গেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

 ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করার টিপস

Avatar of author

Published

on

ব্লুটুথ-ইয়ারফোন

দীর্ঘসময় মোবাইল ধরে থেকে হাতব্যথা থেকে রেহাই মেলে ছোট্ট এ যন্ত্রের সাহায্য। নিত্যপ্রয়োজনীয়  যন্ত্রটির নাম ব্লুটুথ ইয়ারফোন। অবসরে গান শুনতে কিংবা দীর্ঘসময় কথা বলতে ইয়ারফোন খুবই কাজের। তবে সারাক্ষণ ব্যবহার করা হলেও নিয়মিত অনেকেই ইয়ারফোন পরিষ্কার করেন না। ফলে ইয়ারফোন ও এর কেসে দ্রুত ময়লা জমে যেতে পারে। ইয়ারফোনগুলোর কার্যকারিতা ও স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য নিয়মিত পরিষ্কার করা গুরুত্বপূর্ণ।

ইয়ারফোনের যে অংশ কানে লাগানো থাকে, সেই অংশই বেশি নোংরা হয়ে যায়। নিয়মিত পরিষ্কার না করার ফলে অনেক ইয়ারফোনে শব্দ কমে যাওয়াসহ নানান সমস্যা দেখা দেয়। জেনে নিন খুব সহজে যেভাবে ইয়ারফোন পরিষ্কার করতে পারেন-

ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কারের জন্য যেসব বিষয় খেয়াল রাখতে হবে

পরিষ্কার করার সময় কোনো ব্লুটুথ ইয়ারফোনকে পানি বা তরল পদার্থে নিমজ্জিত করা যাবে না।
ধারাল বস্তু দিয়ে ইয়ারফোনগুলো পরিষ্কার করা যাবে না। যেমন—সেফটি পিন ব্যবহার করা যাবে না।
আলতোভাবে এগুলো পরিষ্কার করতে হবে।

ব্লুটুথ-ইয়ারফোন

ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করবেন যেভাবে

হাতের কাছের জিনিস দিয়েই ব্লুটুথ ইয়ারফোন পরিষ্কার করতে পারবেন। তবে এর জন্য অবশ্যই সাবধানতা বজায় রাখতে হবে।

টুথপিক

ইয়ারফোনের ময়লা বের করার জন্য টুথপিক ব্যবহার করা যেতে পারে। তবে এটি আলতোভাবে করতে হবে। তা না হলে টুথপিক ইয়ারফোনে ক্ষতি করতে পারে।

কিউ টিপ

কান পরিষ্কারের কিউ–টিপ ব্যবহার করে এয়ারফোন ও চার্জিং কেসের ময়লাগুলো বের করা যায়।

Advertisement

নরম মেকআপ ব্রাশ

পরিষ্কার নরম মেকআপ ব্রাশ ব্যবহার করে এয়ারফোনের ময়লাগুলো আলতোভাবে ঝেড়ে ফেলা যায়।

মাইক্রোফাইবার কাপড়

সানগ্লাস, চশমার জন্য দোকান থেকে চার কোনা কাপড় দেওয়া হয়, সেগুলোকে মাইক্রোফাইবার ক্লথ বলা হয়। এগুলো অনেক নরম। তাই এই কাপড় ব্যবহার করে আলতোভাবে ঘষে ঘষে এয়ারফোনগুলো পরিষ্কার করা যায়।

এয়ারফোনের সঙ্গে প্লাস্টিকের টিপসগুলো পরিষ্কার করার জন্য শুধু সেগুলো খুলে কুসুম গরম সাবানপানিতে ৩০ মিনিটের জন্য ডুবিয়ে রাখতে পারেন। এরপর কাপড় দিয়ে মুছে বাতাসে শুকাতে দিতে হবে। পুরোপুরি শুকিয়ে গেলে টিপসগুলো আবার এয়ারফোনের সঙ্গে যুক্ত করে ব্যবহার করা যাবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়2 hours ago

বাংলাদেশে দূতাবাস খুলবে গ্রিস : পররাষ্ট্রমন্ত্রী

গ্রিক পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন তার দেশ আরও ৬টি দেশে দূতাবাস খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড....

জাতীয়3 hours ago

বিএনপির সময়ে খাদ্য ঘাটতি ছিল, এখন স্বয়ংসম্পূর্ণ: প্রধানমন্ত্রী

আমাদের দেশে এতো নদী-নালা, খাল-বিল থাকতে মানুষের আমিষের অভাব হয় কেন? খাদ্যের পর পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করাই সরকারের লক্ষ্য। বিএনপির...

জাতীয়3 hours ago

ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল, যা থাকছে আলোচনায়

ঢাকায় তিন দিনের সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। গেলো ৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনের পর এটি হবে বাংলাদেশে প্রথম কোনো মার্কিন...

পিএসসি পিএসসি
জাতীয়3 hours ago

পিএসসির সদস্য হিসেবে শপথ নিলেন প্রদীপ কুমার পাণ্ডে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে শপথ নিয়েছেন।...

বায়ুদূষণে বায়ুদূষণে
বাংলাদেশ3 hours ago

বায়ুদূষণে ঢাকার অবস্থান নবম

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ নবন স্থানে রয়েছে ঢাকা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ১৯

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়4 hours ago

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত দেশটির রাজধানী...

দুর্ঘটনা5 hours ago

সুরমা সেতুতে বাস-অটোরিকশা সংঘর্ষ, সংগীত শিল্পীসহ নিহত ২

সুনামগঞ্জে সুরমা সেতু টোলকেন্দ্রের পাশে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুইজন মারা গেছেন। এ ঘটনায় আরও তিনজনকে আশঙ্কাজনক...

দুর্ঘটনা6 hours ago

ঝালকাঠিতে ট্রাকের ধাক্কায় একই পরিবারের ৬ জনের মৃত্যু

ঝালকাঠির গাবখান সেতুর টোলপ্লাজায় সিমেন্টবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রোবাস ও অটোরিকশা নিয়ে খাদে পড়ে গেলে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এতে...

বাংলাদেশ16 hours ago

‌‘প্রেমিকার দেয়া প্যান্ট ও শার্ট পরে চিরবিদায় নিলেন প্রেমিক’

সাতক্ষীরায় প্রেমিকার ওপর অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেছেন প্রেমিক। প্রেমিকাকে অন্য মানুষের সঙ্গে কথা বলতে দেখে সহ্য করতে...

Advertisement
সৌদি-পতাকা
আন্তর্জাতিক1 day ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার3 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বাংলাদেশ5 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

টুকিটাকি3 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

আন্তর্জাতিক1 day ago

ইসরাইলে আবারও ক্ষেপণাস্ত্র হামলা

ফায়ার-সার্ভিস
জাতীয়6 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

ইসলাম2 days ago

ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা

আন্তর্জাতিক4 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

দেশজুড়ে5 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক4 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত