Bayanno Tv
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

সরকার ঘোষিত এই বাজেট একটি ব্যর্থ বাজেট: ড. রেজা কিবরিয়া

  বায়ান্ন অনলাইন ০৭ জুন ২০২১, ১৭:৪৫

তারুণ্যের বাজেট পর্যালোচনা শীর্ষক সেমিনার

একজন ব্যবসায়ী অর্থমন্ত্রী ব্যবসায়ীদের জন্যই এই বাজেট ঘোষণা করেছে। প্রতিটি প্রকল্পে সরকারের লুটপাটের কারণে এ বাজেট বাস্তবায়ন হবে না, তাই ঘোষিত এই বাজেট একটি ব্যর্থ বাজেট। বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া।

সোমবার (৭ জুন) ২০২১-২২ অর্থবছরের ঘোষিত জাতীয় বাজেট নিয়ে বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদ "তারুণ্যের বাজেট পর্যালোচনা" শীর্ষক সেমিনারে রেজা কিবরিয়া এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সরকার বিদ্যুৎ উৎপাদন বরাদ্দের পুরো টাকাই অপব্যবহার করছে, ৬০ শতাংশ বিদ্যুৎই আমরা ব্যবহার করতে পারছি না, অথচ এখাতে হাজার হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে,  লুটপাট হচ্ছে। এ মূহুর্তে  দেশের সবচেয়েই গুরুত্বপূর্ণ দুইটি খাত শিক্ষা ও স্বাস্থ্য কে এই বাজেট প্রাধান্য দেয়া হয়নি, মহামারী করোনা বিবেচনায় স্বাস্থ্য খাতকে অনেক গুরুত্ব দেয়ার প্রয়োজন থাকলেও তা উপেক্ষা করা হয়েছে।


অনুষ্ঠানে ভ্যার্চুয়ালি যুক্ত হয়ে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, এই বাজেটে যাদের অনেক সম্পদ আছে যেমন কর্পোরেট শ্রেণী,গার্মেন্টস মালিক, ব্যবসায়ী ও অন্যান্য পুঁজিপতি ইত্যাদি তাদেরকেই সুযোগ-সুবিদা দেয়া হয়েছে। অন্যদিকে দরিদ্র, সম্পদহীন,কম সম্পদশালী বিশাল জনগোষ্ঠীর উপর উল্টো করের বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে, কিন্তু বিনিময়ে কিছু তেমন দেয়া হয়নি।তিনি সরকারের সমালোচনা করে আরো বলেন, বিদ্যুৎ উৎপাদন না করলেও কয়লা নির্ভর উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকদের বছর বছর বাজেটে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হচ্ছে, অথচ এসব কোম্পানির বিদ্যুৎ আমরা ব্যবহার করতে পারছি না।

ডাকসু ভিপি নুরুলহক নুর বলেন, এ পরিস্থিতিতে যেখানে স্বাস্থ্য ও শিক্ষাকে গুরুত্ব দেওয়া দরকার ছিলো। সেখানে শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ দেওয়া হয়নি, দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কোন ভুর্তুকি বা প্রণোদনা নেই।স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিয়ে যেখানে সকলের জন্য টিকা নিশ্চিতের পাশাপাশি জেলা,উপজেলা পর্যায়ে চিকিৎসা সুবিধা বাড়াতে বাড়তি বরাদ্দ দরকার ছিলো,সেখানে বাজেটে এ নিয়ে কোন রূপরেখা দেওয়া হয়নি। 

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্গ আহবায়ক মুহাম্মদ রাশেদ খান বলেন শিক্ষাখাতে ৭১ হাজার ৯৫৩ কোটি টাকা বাজেট ঘোষণা করা হয়েছে, যা জাতীয় বাজেটের ১১.৯২%। যা আন্তর্জাতিক মানের দিক থেকে নগন্য। যেকোন দেশের শিক্ষাখাতে বাজেট মোট বাজেটের ১৫-২০% হওয়া উচিত। কিন্তু বাংলাদেশে সবসময় শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয় না। কিন্তু একটি দেশকে এগিয়ে নিতে শিক্ষাখাতকে সবসময় সর্বোচ্চ গুরুত্ব দিতে হয়। এই বাজেটে প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও কলেজের উপরে ১৫% ভ্যাট আরোপের প্রস্তাবনা দেওয়া হয়েছে। যেটি প্রত্যাহার করতে হবে।

এসময় সেমিনারে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া, লেখক রাখাল রাহা। সেমিনারে ভার্চুয়ালি যুক্ত থাকেন অধ্যাপক আনু মুহাম্মদ, পরিবেশবাদী আইনজীবী সৈয়দা রেজওয়ানা হাসান । সেমিনারে মূল বক্তব্য পাঠ করেন ছাত্র পরিষদের যুগ্ম আহবায়ক সাদ্দাম হোসেন।  যুব পরিষদের সদস্য সচিব মঞ্জুর মোর্শেদের সঞ্চালনায়  আরো বক্তব্য রাখেন ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র, যুব ও শ্রমিক পরিষদের সমন্বয়ক নুরুল হক নুর, যুব পরিষদের আহবায়ক মোহাম্মদ আতাউল্লাহ ও যুগ্ম আহবায়ক তারেক রহমান। শ্রমিক পরিষদের আহবায়ক আব্দুর রহমান ও সদস্য সচিব আরিফ হোসেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।