আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু আরো ১০ হাজার

বিশ্বে করোনায় মৃত্যু আরো ১০ হাজার

বিশ্বব্যাপী গেল ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার জনের জীবন প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। একদিনে শনাক্ত ছয় লাখ ৮০ হাজার জনের বেশি। ভারতে করোনাভাইরাসের নতুন ধরন বা স্ট্রেইন আরও বিপজ্জনক হয়ে ওঠেছে। প্রচলিত টিকায় এতে সুরক্ষা পাওয়া দুরূহ হয়ে পড়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বে সর্বোচ্চ মৃত্য হয়েছে ভারতে। শেষ ২৪ ঘণ্টায় মারা গেছে তিন হাজার ৪২২ জন। নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছে তিন লাখ ৭০ হাজার জনের বেশি। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মোট করোনা রোগী প্রায় দুই কোটি জন। মোট মৃত্যুর সংখ্যা দুই লাখ ১৯ হাজার।

গেলো কয়েকদিনের তুলনায় প্রতিদিনের মৃত্যু আর সংক্রমণ কমেছে ব্রাজিলে। রোববার ল্যাটিন অ্যামেরিকার দেশটিতে মারা গেছে ১২শ’ জনের বেশি। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে এক কোটি সাড়ে ৪৭ লাখের বেশি মানুষ। মারা গেছে চার লাখ সাত হাজারের বেশি।

এদিকে, যুক্তরাষ্ট্রে হঠাৎ-ই কমে গেছে করোনার বিস্তার। রোববার দেশটিতে মারা গেছে ৩১২ জন। নতুনভাবে সংক্রমণ শনাক্ত হয়েছে ৩১ হাজারের মতো। বিশ্বে করোনায় মৃত্যু ও সংক্রমণের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু ছাড়িয়েছে পাঁচ লাখ ৯১ হাজার। সংক্রমিত মানুষের সংখ্যা তিন কোটি ৩১ লাখ ৮০ হাজারের বেশি।

রোববার ৫শ’র কাছাকাছি মৃত্যু রেকর্ড করা হয়েছে মধ্য অ্যামেরিকার দেশ কলম্বিয়ায়। তবে সর্বাত্মকভাবে লকডাউনের পরও খারাপ পরিস্থিতি তুরস্কে। একদিনে ৩৪০ জনের মৃত্যু এবং ২৬ হাজারের মতো সংক্রমণ শনাক্ত করেছে ইউরোপীয় দেশটি।

বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ লাখ ১৬ হাজারের বেশি মানুষের। মহামারি করোনাভাইরাসের ভয়াবহ তাণ্ডবে মোট আক্রান্ত প্রায় ১৫ কোটি ৩৫ লাখ। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৩ কোটি ৭৯ লাখের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | আরো | ১০ | হাজার