আর্কাইভ থেকে ফুটবল

৪৩ বছরের পুরোনো রেকর্ড নিজের করে নিলেন মেসি

৪৩ বছরের পুরোনো রেকর্ড নিজের করে নিলেন মেসি

লা লিগার শিরোপা নিশ্চিত হয়েছে। অ্যাথলেটিকো মাদ্রিদ দীর্ঘ ৭ বছর পর শিরোপা পুনরূদ্ধার করেছে। বার্সেলোনা তৃতীয় হয়ে লিগ শেষ করেছে। দল শিরোপা না পেলেও ব্যক্তিগত রেকর্ড গড়লেন দলের অধিনায়ক লিওনেল মেসি। শেষ ম্যাচে মেসি মাঠে না থাকলেও ঠিকই ঐতিহাসিক এক রেকর্ডের মালিক বনে গেছেন এই ক্ষুদে জাদুকর। রেকর্ড ৮ম বারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতে ইতিহাসের পাতায় একচ্ছত্র আধিপত্য এখন এই আর্জেন্টাইন মহাতারকার।

মেসির যখন লা লিগায় অভিষেক হয় তখন কে জানতো এই ছোট্ট ছেলেটিই একদিন ফুটবলের আকাশের সবচেয়ে উজ্জ্বলতম তারাদের মধ্যে অন্যতম একজনে পরিণত হবেন। একের পর এক অসম্ভব মনে হওয়া রেকর্ডও তার পায়ে গড়াগড়ি খাবে! কেই বা জানতো তার নামে নতুন করে সৃষ্টি হবে ইতিহাস।

গতকাল যেমন স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার আরও একবার বোগলদাবা করলেন মেসি। এই নিয়ে এই পুরস্কারটি নিজের ঝুলিতে রেকর্ড ৮ম বারের মতো পুরলেন এলএমটেন। আর এবারের পিচিচি ট্রফি জিতেই প্রায় ৫০ বছর আগের অতিমানবীয় একটি রেকর্ড নিজের করে নিলেন তিনি।

ইউরোপের ঘরোয়া ফুটবলে এতদিন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ৭ বার জিতে শীর্ষে ছিলেন জার্মান কিংবদন্তি জার্ড মুলার। আগেই তার রেকর্ডে ভাগ বসিয়েছিলেন মেসি এবার টপকে গিয়ে উঠলেন অনন্য উচ্চতায়। যেখানে তার পাশে আর কেউ নেই। নিজের অষ্টম পিচিচি ট্রফি জয়ের পথে লা লীগার এবারের মৌসুমে সর্বোচ্চ ৩০ গোল করে টানা ৫ মৌসুমে লা লীগা টপ গোলস্কোরার হলেন মেসি।

মুলারের রেকর্ড ভাঙ্গার পাশাপাশি আরও যেসকল রেকর্ড এখন মেসির দখলে

* ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ‘টপ ফাইভ’ ইউরোপিয়ান ঘরোয়া লীগের মধ্যে লা লিগায় সর্বোচ্চ ৮ বার সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়েছেন। ২য় স্থানে রয়েছেন জার্মান কিংবদন্তি গার্ড মুলার ( তিনি ৭ বার বুন্দেসলীগার টপ স্কোরার হয়েছিলেন)।

** লা লিগায় একমাত্র ফুটবলার হিসেবে সর্বোচ্চ ৮ বার পিচিচি ট্রফি জয়ের রেকর্ড মেসির। দ্বিতীয়স্থানে থাকা তেলমো জারা পুরস্কারটি জিতেছিলেন ৬ বার। ৫ বার করে ট্রফিটি জিতেছেন আলফ্রেডো ডি স্টেফানো, কুইনি ও হুগো সানচেজ।

*** একমাত্র ফুটবলার হিসেবে লা লিগায় টানা ৫ মৌসুম সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। এর আগে আলফ্রেডো ডি স্টেফানো ও হুগো সানচেজ টানা ৪ মৌসুমে লা লীগা শীর্ষ গোলদাতার রেকর্ড গড়েছিলেন। এছাড়া বুন্দেসলিগাতে রবার্ট লেওয়ানদোস্কি গত ৪ মৌসুমে টানা ৪ বার সর্বোচ্চ গোলদাতা হওয়ার কৃতির্ত অর্জন করেন।

ইউরোপের সেরা ৫ লিগে সর্বোচ্চবার টপ গোলস্কোরারের পুরস্কার বিজয়ীদের তালিকা

১. লিওনেল মেসি- ৮ বার (৮ বার, লা লিগা)
২. গার্ড মুলার- ৭ বার (৭ বার, বুন্দেসলিগা)
৩. লেভানদোস্কি- ৬ বার (৬ বার, বুন্দেসলিগা)
৪. তেলমো জারা- ৬ বার (৬ বার, লা লিগা)
৫. জিমি গ্রিভস- ৬ বার (৬ বার, ইংলিশ লিগ)
৬. ক্রিশ্চিয়ানো রোনালদো- ৫ বার (১ বার ইংলিশ প্রিমিয়ার লিগ, ৩ বার লা লিগা, ১ বার সিরি-এ)
৭. ইব্রাহিমোভিচ – ৫ বার (২ বার, সিরি-আ, ৩ বার লিগ ওয়ান)
৮. হুগো সানচেজ,কুইনি,ডি স্টেফানো – ৫ বার (৩ জনই ৫ বার করে, লা লিগা)
৯.গানার নরদাল – ৫ বার ( ৫ বার, ইতালিয়ান সিরি-আ)
১০. ডেলিও ওনিস, জিন প্যাপিন ,কার্লোস বিয়াঞ্চি – ৫ বার (৩ জনই ৫ বার করে, লীগ ওয়ান)

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ৪৩ | বছরের | পুরোনো | রেকর্ড | নিজের | করে | নিলেন | মেসি