Bayanno Tv
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮
×

১৭ বছরের পথচলার ইতি টানছেন টেলর

  বায়ান্ন স্পোর্টস ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০২১, ১২:০১

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন জিম্বাবুইয়ান কিংবদন্তী ব্রেন্ডন টেলর। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলেই ব্যাট-প্যাড তুলে রাখবেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর ফলে সমাপ্তি আসতে যাচ্ছে ১৭ বছরের এক অদ্ভুত গল্পের। যেখানে ছিলো নানান চড়াই-উতরাই। ছিলো নির্বাসন-ফিরে আসার নানা রোমাঞ্চকর গল্প। 

২০০৪ সালে বুলাওয়েতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। সে ম্যাচে আউট হয়েছিলেন শূন্য রানে। টেইলর প্রথম দফায় জিম্বাবুয়েকে নেতৃত্ব দেন ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত। এই বছরের শুরুতে অধিনায়কত্ব পান আবার। ২০১৫ বিশ্বকাপে তিনি ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। 

৬ ম্যাচে ৭২.১৬ গড়ে করেছিলেন ৪৩৩ রান। তবে সেই বিশ্বকাপের পর কলপ্যাক চুক্তিতে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েছিলেন টেলর। কার্যত সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ হয়েছিল তাঁর এক দফা। যদিও বা ২০১৭ সালে নটিংহ্যামশায়ারের সঙ্গে চুক্তি শেষের পর আবারও ফিরে আসেন তিনি।

এখন পর্যন্ত টেলর খেলেছেন ২০৪টি ওয়ানডে, ৩৫.৭০ গড়ে করেছেন ৬৬৭৭ রান। জিম্বাবুয়ের হয়ে এখন পর্যন্ত এ সংস্করণে তাঁর চেয়ে বেশি রান আছে শুধু অ্যান্ডি ফ্লাওয়ারের (৬৭৮৬)। শেষ ম্যাচে ফ্লাওয়ারকে ছাড়িয়ে যেতে টেলরের প্রয়োজন তাই আরও ১১০ রান। ওয়ানডেতে ১১টি সেঞ্চুরির সঙ্গে হাফ সেঞ্চুরি রয়েছে ৩৯টি। 

টেস্ট খেলেছেন মাত্র ৩৪টি। যার মধ্যে বাংলাদেশের বিপক্ষেই খেলেছেন ১২টি। ক্যারিয়ার গড় ৩৬.২৫ হলেও বাংলাদেশের বিপক্ষে সেটা ৬১.৯৫! ৬ সেঞ্চুরির পাঁচটিই এসেছে টাইগারদের বিপক্ষে। টি-টোয়েন্টি খেলেছেন ৪৫টি। ১১৮.২২ স্ট্রাইক রেট ও ২৩.৯৪ গড়ে ৯৩৪ রান আছে তাঁর। সব মিলিয়ে টেলরের আন্তর্জাতিক রান ৯৯৩১, জিম্বাবুয়ের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ। তাঁর ওপরে শুধু ফ্লাওয়ার ভাতৃদ্বয় (অ্যান্ডি- ১১৫৮০ ও গ্রান্ট ১০০২৮)।

নিজের অবসরের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে টেলর লেখেন, 'ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি, আগামীকালের (আজ) ম্যাচটিই আমার প্রিয় দেশের হয়ে শেষ হতে যাচ্ছে। ১৭ বছর ধরে চরম উঠানামার ভেতর দিয়ে গেলেও আমি এটা এক মুহুর্তের জন্যও বদলাতে চাইব না। এটা আমাকে বিনয়ী হতে শিখিয়েছে, দীর্ঘ সময় ধরে যে অবস্থানে ছিলাম সেটা যে কতোটা ভাগ্যের, সেটা মনে করিয়ে দিয়েছে সবসম্য। গর্বের সঙ্গে ব্যাজটা পরতে শিখিয়েছে, মাঠে সবকিছু উজার করে দিতে শিখিয়েছে।'

এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম