Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

৮৬ বছরের রেকর্ড ভেঙে নরেন্দ্র মোদিতে ভারতের জয়

  বায়ান্ন স্পোর্টস ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১১

সংগ্রহীত

সবশেষ এমন টেস্ট ম্যাচ কবে দেখেছে ক্রিকেট বিশ্ব কারোই মনে ছিল না। কিন্তু গতকাল ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়াম তা মনে করিয়ে দিল। পাঁচ দিনের টেস্ট, দুইদিনের পুরো সময়ও মাঠে গড়াতে হলো না তার আগেই ফলাফল বেরিয়ে আসলো। 

১৯৩৫ সালের পর এই প্রথম সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্ট ম্যাচ দেখেছে ক্রিকেট বিশ্ব। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে মোট ১৪০.২ ওভারে খেলা শেষ হয়ে যায়। ১৯৩৫ সালের পর এটাই সবথেকে কম ওভারে শেষ হওয়া টেস্ট ম্যাচ। এর আগে ১৯৪৬ সালের মার্চে ওয়েলিংটনে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ম্যাচটি শেষ হতে ৫ ওভার বেশি লেগেছিল।

বলের হিসাবে এই টেস্টে ৮৪২ বল খেলা হয়। যেখানে ৮৬ বছরের মধ্যে এত কম বলের টেস্ট ম্যাচ দেখেনি ক্রিকেটপ্রেমীরা। তিন বছর আগে আফগানিস্তানকে হারাতে এর চেয়ে ১৮৬ বল বেশি খেলতে হয়েছিল ভারতকে, সেই টেস্টের স্থায়িত্ব ছিল ১০২৮ বল। কলকাতায় ভারত-বাংলাদেশ টেস্ট ছিল ৯৬৮ বলের।

চার ম্যাচ সিরিজে আগের দুই টেস্টে উভয়দল জয় পাওয়ায় সমতা বিরাজ করছিল। তৃতীয় টেস্টে গোলাপি বলে খেলা হয়েছিল। কিন্তু উভয় দলের বোলারদের দাপটে ম্যাচটি মাত্র দেড় দিনেই শেষ হয়ে যায়। চার ইনিংসে ৩৮৬ রানে দুই দলের বোলাররা শিকার করেছেন ৩০ উইকেট। যেখানে শেষ ইনিংসে ৪৯ রানের টার্গেটে বিনা উইকেটে জয় তুলে নেয় ভারত।
 
বুধবার বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’-এর উদ্বোধনী ম্যাচে প্রথম ইনিংসে ১১২ রানে অলআউট হয়ে যায়। ব্যাট হাতে প্রথম ইনিংসে ভারতও সুবিধা করতে পারেনি। ইংল্যান্ডের জন্য পাতা ফাঁদে নিজেরাও পড়েছিল। ইংলিশ অধিনায়ক জো রুটের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ভারত গুটিয়ে যায় ১৪৫ রানে। 

এরপর প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ হন জো রুটরা। গোলাপি বল হাতে রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেলের বিধ্বংসী বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ রানে ইংলিশরা গুড়িয়ে যায়। ফলে সিরিজের একমাত্র দিবা-রাত্রির টেস্টে জয়ের জন্য ভারতের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪৯ রান।

লক্ষ্য তাড়ায় নেমে ৭ দশমিক ৪ ওভারে কোন উইকেটে না হারিয়ে দলকে ১০ উইকেটের বড় জয় উপহার দেন দুই ওপেনার রোহিত শর্মা এবং শুভমান গিল। রোহিত ২৫ বলে ২৫ এবং শুভমান গিলের ২১ বলে ১৫ রানের ইনিংসে সহজে জয়ের বন্দরে পৌঁছে স্বাগতিক ভারত।

এর জয়ের ফলে চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক ভারত। সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছিল সফরকারীরা।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বলে শেষ হওয়া টেস্টের তালিকা….
৬৫৬ (বল), অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা, মেলবোর্ন, ১৯৩২
৬৭২, ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড, ব্রিজটাউন, ১৯৩৫
৭৮৮, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, ম্যানচেস্টার, ১৮৮৮
৭৯২, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, লর্ডস, ১৮৮৮
৭৯৬, দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড, কেপটাউন, ১৮৮৯
৮১৫, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, ওভাল, ১৯১২
৮৪২, ভারত-ইংল্যান্ড, আহমেদাবাদ, ২০২১

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।