Bayanno Tv
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
×

এখনো অপরাজিত ৪০০ লারা!

  বায়ান্ন স্পোর্টস ডেস্ক ১২ এপ্রিল ২০২২, ১৩:১৩

Brian Lara

রাজার মতোই খেলা শুরু করলেন ব্রায়ান লারা। তিনটা চারের সাহায্যে ১৭ বলে করলেন ১৮ রান। কিন্তু সতীর্থ স্যামুয়েলসের ভুলে রান আউট হয়ে গেলেন। আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ইনিংসে উইকেটটা কোন বোলারকে দিবে না হয়তো, উপরওয়ালা লিখে রেখেছিলেন। মাঠ থেকে বের হয়ে যাবার সময় ক্যামেরার দিকে তাকিয়ে দর্শকদের দিকে একটা প্রশ্ন করেছিলেন ব্রায়ান লারা, ডিড আই এন্টারটেইন? উত্তরটা সবার জানা!

১৮ বছর কেটে গেলো, আজও এই রেকর্ড স্পর্শ করতে পারলেন না কোরো ব্যাটার। ২০০৪ সালের ১২ এপ্রিল ক্রিকেট গ্রহের প্রথম বাসিন্দা হিসাবে টেস্টে একাই করেছিলেন ৪০০ রান। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের নজির গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক। অপরাজিত থেকেই ইংল্যান্ডের বিপক্ষে মাঠ ছাড়েন তিনি। নিজের দেশের মাটিতে ঐতিহাসিক ইনিংস খেলেন লারা। সাক্ষী ছিলো অ্য়ান্টিগা রিক্রিয়েশন স্টেডিয়াম।

অ্যান্টিগায় ইংলিশেদের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিনে এমন মাইলস্টোন স্থাপন করেন লারা। প্রায় ১৩ ঘণ্টা ক্রিজে কাটিয়ে কোয়াড্রুপল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৫৮২ বলের ইনিংসে লারা ৪৩টি চার ও ৪টি ছক্কা মারেন।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। মাইকেল ভনের বিপক্ষে টস জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন লারা। তিনি যখন ক্রিজে আসেন, তখন দলের স্কোর ছিলো দুই উইকেট হারিয়ে ৯৮ রান। এরপরেই সকলকে অবাক করার খেলা শুরু করেন প্রিন্স। ৪৩টি চার ও ৪টি ছয়ের সৌজন্যে ইংল্যান্ডের বোলিং লাইন-আপ গুড়িয়ে দেন লারা। তার চওড়া ব্যাটে ভর করেই ক্যারিবিয়রা প্রথম ইনিংসে স্কোরবোর্ডে তুলেছিল রেকর্ড ৭  উইকেটে ৭৫১ রান। 

ক্রিকেটের বরপুত্র তিনি, বিশেষ করে টেস্ট ক্রিকেটে তার ব্যাটিং শুধু দেখতেই ইচ্ছে করে। ড্রাইভ, সুইপ, লফটেড শট কি ছিল না তার স্টাইলিশ ব্যাটিংয়ে। তিনি ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। ক্যারিবিয়ান এই কিংবদন্তি সাদা পোশাকের ক্রিকেটে নিজেকে বরাবরই সেরা প্রমাণ করেছেন। তাইতো তার সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংসের রেকর্ডটি ১৮ বছরে ঠিকই পুনরুদ্ধার করেন। রেকর্ড নিজের দখলে তো নিয়েছেনই ইতিহাসের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৪০০ রানের ইনিংস খেলেছেন। 

হাসিব মোহাম্মদ  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।