Bayanno Tv
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
×

ভারতকে ফিফার নিষেধাজ্ঞা

  বায়ান্ন স্পোর্টস ডেস্ক ১৬ আগস্ট ২০২২, ১০:১৬

ফুটবল ফিফা

‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ অভিযোগের প্রেক্ষিতে ভারতকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এ নিষেধাজ্ঞার ফলে ভারতের জাতীয় ও বয়সভিত্তিক দলগুলো আন্তর্জাতিকভাবে কোনো ম্যাচ খেলতে পারবে না। দেশটির কোনো ঘরোয়া টুর্নামেন্ট এএফসি বা ফিফার স্বীকৃতি পাবে না।

সোমবার (১৫ আগস্ট) সন্ধ্যায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) উপর বিবৃতিতে ফিফা এই নিষেধাজ্ঞার কথা জানায়।

ফিফার ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ) দ্বারা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) পরিচালিত হচ্ছে। নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি যখন থেকে এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সেদিন থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে।’

ভারতের সুপ্রিম কোর্ট এআইএফএফকে চলতি বছরের মে মাসে নির্বাচিত প্রশাসক কমিটির (সিওএ) তত্ত্বাবধানে রেখেছিল। জুন মাসে সিওএ এ ব্যাপারে দেখভালের জন্য আরেকটি কমিটি গঠন করে। কিন্তু ফিফা থেকে তীব্র আপত্তি জানানোর একদিন পরে সেই কমিটি ভেঙে দেয়া হয়েছিল।

আগামী ১৭ আগস্ট এআইএফএফ-এর নির্বাচনের সার্বিক পরিস্থিতি ও গঠনতন্ত্র তৈরির বিষয়ে সিওএ’র কাছ থেকে তাদের শুনানি গ্রহণ করবে সুপ্রিম কোর্ট। একইসঙ্গে এদিন এআইএফএফ সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ।

ফিফা আরও বলেছে, তারা ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিকভাবে যোগাযোগে রক্ষা করছে। ফুটবলের অভিভাবক সংস্থা আশাবাদী যে, বিষয়টির ইতিবাচক ফল মিলবে।

আগামী ১১-৩০ অক্টোবরে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আসর বসার কথা রয়েছে। দ্রুততম সময়ের মধ্যে ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে বিশ্বকাপের আয়োজন অন্যদেশে সরিয়ে নেয়া হবে।
প্রসঙ্গত, ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশনায় কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ) দ্বারা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) পরিচালিত হচ্ছে। ফিফার আইন অনুযায়ী যা স্পষ্টভাবে হস্তক্ষেপ।

তাসনিয়া রহমান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।