Bayanno Tv
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
×

রোনালদোর এক বার্তায় কোকাকোলায় ধস

  বায়ান্ন স্পোর্টস ডেস্ক ১৬ জুন ২০২১, ১০:২৯

সংগৃহীত

শেয়ারবাজারে এক লাফে ১.৬ শতাংশ দাম হারিয়েছে কোকাকোলা। যার মানে প্রতিষ্ঠানের মূল্য ২৪ হাজার ২০০ কোটি ডলার থেকে এক লাফে ২৩ হাজার ৮০০ কোটি ডলার হয়ে গেছে।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আসলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তার সামনে রাখা হলো দুটি কোকাকোলার বোতল। কিন্তু কোকাকোলার বোতল দুটি সরিয়ে; হাতে থাকা পানির বোতল দেখিয়ে বললেন, ‘কোক নয়, পানি খান’। কী বুঝে কাজটা করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো, এখনো বোঝা যাচ্ছে না। তবে  বড় এক ভূমিকম্পের সৃষ্টি করেছেন পর্তুগালের অধিনায়ক।

তার এই কাণ্ডে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে কোকাকোলার। মাত্র আধঘণ্টায় ব্র্যান্ড মূল্য ৪০০ কোটি ডলার কমে গেছে প্রতিষ্ঠানটির। অর্থাৎ কোকাকোলাকে হারাতে হয়েছে ৩৩ হাজার ৯১৫ কোটি টাকা। 

মঙ্গলবার হাঙ্গেরির সঙ্গে পর্তুগালের মুখোমুখির রাতে এ ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার পর কোকাকোলার সঙ্গে পেপসিও আলোচিতের (ট্রেন্ডিং) তালিকায় চলে এসেছে। কিন্তু এখনো পর্যন্ত পেপসির সঙ্গে রোনালদোর কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। 

তবে রোনালদোর এই কাণ্ডে সর্বনাশ এমনিতেই হয়ে গেছে কোকাকোলার। গতকাল ইউরোপের স্টক মার্কেট খোলার সময় কোকাকোলার শেয়ারের দর ছিল ৫৬.১০ ডলার। আধঘণ্টা পর পর্তুগালের ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন শুরু হয়। আর বুদাপেস্টে পুসকাস স্টেডিয়ামের সংবাদ সম্মেলনকক্ষের ঘটনার সঙ্গে সঙ্গে শেয়ারে দর ধসে ৫৫.২২ ডলারে নেমে আসে।

এর মানে শেয়ারবাজারে এক লাফে ১.৬ শতাংশ দাম হারিয়েছে কোকাকোলা। যার মানে প্রতিষ্ঠানের মূল্য ২৪ হাজার ২০০ কোটি ডলার থেকে এক লাফে ২৩ হাজার ৮০০ কোটি ডলার হয়ে গেছে।

স্বাস্থ্য সচেতন রোনালদো অবশ্য এর আগেও কোকাকোলার বিপক্ষে কথা বলেছিলেন। সেটা নিজের ছেলেকে শাসন করার প্রসঙ্গে বলেতে গিয়ে- ‘আমি আমার ছেলেকে কড়া শাসনে রাখি। মাঝেমধ্যে সে কোক বা ফান্টা খায়, চিপসও খায়। সে জানে আমি এটা পছন্দ করি না।’

সিআরসেভেনের এবারের কাণ্ডকেউ সুস্বাস্থ্য বজায় রাখার জন্য একধরণের বার্তা হিসেবে দেখছেন অনেকে। তবে বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের প্রতি এমন মনোভাব তিনি দেখাতে পারেন কিনা, সেটিও উঠে এসেছে আলোচনায়। 

এরইমধ্যে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে বলেও জানিয়েছে ইউরোপিয়ান গণমাধ্যমগুলো। ইউরোর আয়োজক উয়েফা এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানাবে বলেও জানিয়েছে। 

এদিকে বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় মঙ্গলবার ‘এফ’ গ্রুপের ম্যাচে হাঙ্গেরির মুখোমুখি হয় পর্তুগাল। এ ম্যাচে ৬০ হাজারের বেশি দর্শক গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ পান। আর দর্শকদের  দুর্দান্ত খেলা উপহার দেয় পর্তুগাল। 

হাঙ্গেরির বিপক্ষে ৩-০ গোলে জয় লাভ করল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল। এমন স্বস্তির জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা ধরে রাখার অভিযানের শুরুটা চমৎকার হলো ফের্নান্দো সান্তোসের দলের। 

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।